নিশ্চিত মৃত্যু থেকে ইমরান খানকে বাঁচালেন এক যুবক : প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দিকে সন্দেহের তীর

আগের সংবাদ

এ মরণফাঁদ থেকে মুক্তি মিলবে কবে?

পরের সংবাদ

৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বেকার ছাত্রসমাজের ছয় দফা বাস্তবায়নের দাবিতে সাংস্কৃতিক প্রতিবাদ, শপথ পাঠ ও মোমবাতি প্রজ¦ালন কর্মসূচি পালন করেছেন ৪০তম বিসিএস উত্তীর্ণ নন-ক্যাডার সুপারিশ প্রত্যাশী ও চাকরপ্রার্থীরা। গতকাল শুক্রবার রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে বিকেল সাড়ে ৪টায় সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে এই কর্মসূচি শুরু হয়।
এরপর প্রার্থীরা দুর্নীতিবিরোধী শপথ নেন। শপথে প্রার্থীরা সব ধরনের দুর্নীতি ও অন্যায়কে প্রতিহত করার প্রতিজ্ঞাবদ্ধ হন। গত পাঁচ দিন ধরে পিএসসির সামনে অবস্থান কর্মসূচি পালন করেও তাদের দাবির বিষয়ে আশানুরূপ বক্তব্য না পাওয়ায় সন্ধ্যায় প্রার্থীরা পিএসসির মাধ্যমে নন-ক্যাডারদের সঙ্গে ঘটতে যাওয়া অশুভ অপতৎপরতার প্রতিবাদস্বরূপ মোমবাতি প্রজ¦ালন করেন। কর্মসূচির বিভিন্ন পর্যায়ে চলে প্রতিবাদী কবিতা আবৃত্তি, প্রতিবাদী গান ও বক্তৃতাপর্ব। আন্দোলনরত চাকরিপ্রার্থীরা বলেন, টানা ছয়দিনের মত আন্দোলন কর্মসূচি আমরা চালিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আমাদের কোনো সিদ্ধান্ত জানায়নি। তবে আমরা বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানতে পেরেছি, পিএসসি জনপ্রশাসনের কথা বলেছে। আবার জনপ্রশাসন পিএসসির কথা বলছে। অর্থাৎ একে অন্যের ওপর দোষ চাপাচ্ছে। আমরা ৪০তম বিসিএস নন-ক্যাডারদের জন্য কি সিদ্ধান্ত নিচ্ছে এ বিষয়ে একটি সুস্পষ্ট বক্তব্য তাদের কাছ থেকে পেতে চাই। নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনরত একজন জানান, আমরা বিসিএস পাস করার পর পিএসসি একটা অযৌক্তিক সিদ্ধান্ত নিয়েছে। ৮ হাজারেরও বেশি অপেক্ষমান তালিকায় রয়েছেন। পিএসসির সিদ্ধান্ত বাস্তবায়ন হলে চাকরি পাবে ৫০০ জন। ৫ দিন ধরে আন্দোলন করছি। দাবি না মানলে আন্দোলন চলবে।

নন-ক্যাডার চাকরি প্রার্থীদের ছয় দফা দাবি না মেনে নিলে আবারো আগামীকাল রবিবার থেকে পিএসসির সামনে লাগাতার অবস্থান নিয়ে দাবি আদায় না হওয়া পর্যন্ত কঠোর ও বৈচিত্র্যপূর্ণ কর্মসূচি অব্যাহত রাখবে বলে ঘোষণা দেন আন্দোলনকারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়