৪০তম বিসিএস : নন-ক্যাডারদের সাংস্কৃতিক প্রতিবাদ মোমবাতি প্রজ্বালন

আগের সংবাদ

ঝুলে গেল সমন্বিত তিস্তা প্রকল্প : ভূরাজনৈতিক চাপের কারণে এই প্রকল্প এগিয়ে নিতে আগ্রহ হারিয়েছে সরকার, এখনো হাল ছাড়েনি চীন

পরের সংবাদ

খেলতে হবে অ্যাটাকিং মুডে

প্রকাশিত: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভারতের বিপক্ষে বাংলাদেশ যেভাবে অ্যাটাকিং মুডে খেলেছে আজ পাকিস্তানের বিপক্ষে সেভাবে খেলতে পারলে জয় নিশ্চিত লাল-সবুজের প্রতিনিধি। টাইগারদের হারানোর কিছু নেই। ভারতের বিপক্ষে অসাধারণ ক্রিকেট খেলেছে সাকিব বাহিনী। উদ্বোধনী জুটিতে আগ্রাসী ব্যাটিং করেছেন লিটন দাস। রোহিতদের বিপক্ষে ৭ ওভারে টাইগারদের সংগ্রহ ছিল ৬৬ রান। আজ বাংলাদেশ আগে ব্যাটিং করলে লক্ষ্য থাকবে ১৮০ রান। শান্ত-লিটন ওপেনিং ভালো সূচনা এনে দেয়ার পর মিডল অর্ডারকে দায়িত্ব নিয়ে খেলতে হবে। তাড়াহুড়া করা যাবে না। বল হিসাব করে খেলতে হবে। গতকাল ইংল্যান্ড-শ্রীলঙ্কা ম্যাচে ইংলিশ ব্যাটাররা তাড়াহুড়া করেনি। শেষের দিকে বল হিসাব করে খেলার সুফল পেয়েছে বাটলার বাহিনী। অনেকের ধারণা টি-টোয়েন্টি মানে চার-ছক্কার বন্যা। এ ধারণা ভুল। টি-টোয়েন্টি ম্যাচেও ২০০ প্লাস রান করা যায় পরিকল্পনা নিয়ে খেললে। বলে বলে চার- ছয় না মেরে সিঙ্গেল, ডাবল নিয়ে খেলার সঙ্গে অপেক্ষায় থাকতে হবে বাজে বলের জন্য। এক ওভারে একজন বোলার কখনই ৬টি বল ভালো করতে পারে না। ওভারে দুই একটি বাজে বল হবেই।

ব্যাটারকে সেই সুযোগ কাজে লাগিয়ে চার-ছয় হাঁকাতে হবে। এভাবে খেললে প্রতি ওভারে ৮ থেকে ১০ রান তোলা সম্ভব। এ বিশ্বকাপে কোহলি, কেন উইলিয়ামসনসহ বেশ কয়েকজন সিনিয়র ব্যাটার এ ফর্মুলায় এগোচ্ছেন।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের জয়ের পাল্লা ভারি হলেও সাকিব বাহিনী আজ আত্মাবিশ্বাসে এগিয়ে। রোহিতদের যেভাবে কাঁপিয়ে দিয়েছে, লড়াই করে শেষ মুহূর্তে হেরেছে। ওই ম্যাচের অ্যাটাকিং মুড আজ বজায় রাখতে পারলে জয় নিয়ে বিশ্বকাপ শেষ করতে পারবে লাল-সবুজের প্রতিনিধিরা।
পাকিস্তান আগে ব্যাট করলে তাদের ১৪০ থেকে ১৫০ রানে বেঁধে ফেলতে হবে। ভারতের বিপক্ষে চার পেসার নিয়ে খেলেছিল টাইগাররা। শরিফুল অনেক রান দিয়েছে। আজ পাকিস্তানের বিপক্ষে ৩ জন পেসার খেলানো উচিত। যদি ৪ জনকে খেলাতে হয় তাহলে চতুর্থ পেসার হিসেবে ইবাদতকে পরখ করে দেখা যেতে পারে। ৩ পেসার নিয়ে খেলতে পাকিস্তানের বিপক্ষে একজন বাড়তি স্পিনার খেলানো যেতে পারে। সে ক্ষেত্রে নাসুম আহমেদ কিংবা মেহেদী হাসান মিরাজকে খেলানো যায়। মিরাজ খেললে একজন বাড়তি ব্যাটারও পাওয়া যাবে। তাসকিন, মোস্তাফিজ ভালো বল করছে। হাসান মাহমুদও ভালো করছে। ব্যাটাররা বড় সংগ্রহ এনে দিতে পারলে বোলাররা ফাইট দিতে পারে। বড় রানের সংগ্রহ দাঁড় করাতে হলে অবশ্যই এক থেকে ৪ নম্বর পজিশনে ব্যাট করা একজনকে দায়িত্ব নিয়ে খেলতে হবে। জিম্বাবুয়ের বিপক্ষে শান্ত এবং ভারতের বিপক্ষে লিটন যে ইনিংস খেলেছে এমন ইনিংস খেলতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়