জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

লিভারপুলের জয়ের রাতে শেষ ষোলতে টটেনহ্যাম

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে গতকাল রাতে ইন্টার মিলানকে ২-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোল নিশ্চিত করেছে বায়ার্ন মিউনিখ। ভিক্টোরিয়া প্লাজেনকে ৪-২ গোলে হারিয়েছে বার্সেলোনা। নাপোলির কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ শুরু করা লিভারপুল তাদেররকেই ২-০ গোলে হারিয়ে নকআউট নিশ্চিত করেছে। অন্যদিকে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত মার্সেইকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে টটেনহ্যাম হটস্পার।
আগেই নিশ্চিত হয়েছিল নকআউটে খেলবে কারা। তাই নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নেমেছিল বায়ার্ন মিউনিখ-ইন্টার মিলান ও বার্সেলোনা-প্লাজেন। বায়ার্ন ও ইনটারের সুযোগ ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। সেই সুযোগ ভালোভাবেই কাজে লাগাল বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়নস লিগে গ্রুপ পর্বের ফিরতি লেগে ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় ইন্টরকে হারিয়েছে তারা। প্রথমার্থে বেনজামিন পাভার্দের গোলে এগিয়ে যায় বায়ার্ন। ম্যাচের ৩২ মিনিটে গোলটি করেন তিনি। এরপর দ্বিতীয়ার্ধে ব্যবধান দ্বিগুণ করেন চুপো মোটিং। ম্যাচের ৭২ মিনিটে ব্যবধানে গোল করেন তিনি। এ নিয়ে গ্রুপ পর্বের ছয় ম্যাচের সবগুলোতে জিতল বায়ার্ন। এই জয়ে গ্রুপ-সি এর শীর্ষে থেকেই শেষ ষোলোয় খেলবে জার্মান জায়ান্টরা। ৬ ম্যাচে তাদের পয়েন্ট ১৮। সমান ম্যাচে ইন্টারের সংগ্রহ ১০ পয়েন্ট।
অন্যদিকে গ্রুপের অপর ম্যাচে ভিক্টোরিয়া প্লজেনকে ৪-২ গোলে হারিয়েছে বাসের্লেনা। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় কাতালানরা। ম্যাচের ৬ মিনিটে দারুণ এক গোলে দলকে এগিয়ে নেন মার্কোস আলোনসো। এরপর বিরতির আগ মুহূর্তে ম্যাচের ৪৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ফেরান তোরেস। বিরতির পর ব্যবধান কমায় প্লাজেন। ম্যাচের ৫১ স্পট কিক থেকে লক্ষ্যভেদ টমাস চোরি। ম্যাচের ৫৪ মিনিটে আবারো ব্যবধান বাড়ান তোরেস। তবে ম্যাচের ৬৩ মিনিটে আবারো ব্যবধান কমান চোরি। এরপর ম্যাচের ৭৫ মিনিটে গোল করে প্লজেনের কফিনে শেষ পেরেক ঠুকে দেন বার্সার পাবলো তোরে। এই জয়ে গ্রুপ-সি এর তিনে থেকে আসর শেষ করল বার্সা। এর আগে বায়ার্নের কাছে গত সপ্তাহে ৩-০ গোলে হেরে ইউরোপা লিগে নেমে যায় তারা। ৬ ম্যাচ থেকে তারা অর্জন করেছে ৭ পয়েন্ট। আর সবগুলো ম্যাচ হেরে কোনো পয়েন্ট না নিয়েই চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নিতে হলো প্লাজেনকে।
অপরদিকে গ্রুপ-এর এর খেলায় নাপোলির কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করে লিভারপুল। তবে শেষ ম্যাচে নাপোলিকে ২-০ গোলে হারিয়ে নকআউটে পা রাখছে অলরেডরা। অ্যানফিল্ডের মাঠে প্রথমার্ধে কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধের শেষ দিকে দুই গোলের দেখা পায় ক্লপের শিষ্যরা। ম্যাচের ৮৫ মিনিটে কর্নার থেকে ডারউইন নুনেজের হেড অ্যালেক্স মেরেট ফিরিয়ে দিলেও বল পেয়ে জালে জড়ান মোহাম্মদ সালাহ। এরপর ম্যাচের অতিরিক্ত সময়ে ভার্জিল ভান ডাইকের উঁচুতে লাফিয়ে করা হেড ফিরে এলে নুনেজ লক্ষ্যভেদ করেন। এই ম্যাচ জিতে নাপোলির সমান ১৫ পয়েন্ট পেলেও গোল ব্যবধানে পিছিয়ে থেকে রানার্সআপ হিসেবেই পরবর্তী রাউন্ড খেলবে সালাহ-নুনেজরা।
গ্রুপের অন্য ম্যাচে আয়াক্স আমস্টারডামের কাছে ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট শেষ করেছে রেঞ্জার্স।
এছাড়া লিগের গ্রুপ-ডি এর ম্যাচে পিছিয়ে থেকেও মার্সেইকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব নিশ্চিত করেছে টটেনহ্যাম হটস্পার। নকআইটে যেতে হলে টটেনহ্যামের দরকার ছিল মাত্র ১ পয়েন্ট। তবে জিতে গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করেই নকআউটে পা রাখলো কান্তের শিষ্যরা। ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে পরে স্পার্সরা। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে চ্যান্সেল এমবেম্বার গোলে পিছিয়ে পড়ে টটেনহ্যাম। তবে দ্বিতীয়ার্ধে দারুণভাবে ঘুরে দাঁড়ায় তারা। ম্যাচের ৫৪ মিনিটে ক্লেমেন্ট লেঙ্গেল্টের গোলে সমতায় ফিরে সফরকারীরা। এরপর ম্যাচের অতিরিক্ত সময়ে পিয়েরে-এমিলে হোবার্গের গোলে জয় নিশ্চিত হয় টটেনহ্যামের। গ্রুপের আরেক ম্যাচে এইনট্রাখট ফ্রাংকফুর্ট ২-১ গোলে স্পোর্টিং লিসবনকে পরাজিত করে টটেনহ্যামের থেকে এক পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে থেকে শেষ ১৬ নিশ্চিত করেছে। গ্রুপের তলানির দল হিসেবে মার্সেইর বিদায় নিশ্চিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়