জিএম কাদেরের দলীয় কার্যক্রমে নিষেধাজ্ঞা

আগের সংবাদ

বিএনপি বাড়াবাড়ি করলে ফের জেলে পাঠানো হবে খালেদাকে

পরের সংবাদ

ফেয়ারনেস ক্রিকেট খেলেছে টাইগাররা

প্রকাশিত: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে প্রতিদিন ভোরের কাগজে থাকছে জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার অলক কাপালির বিশ্লেষণ
অ্যাডিলেডে গতকাল ভারতের বিপক্ষে ফেয়ারনেস ক্রিকেট খেলেছে টাইগাররা। ভারতের ১৮৪ রানের জবাবে লাল-সবুজের প্রতিনিধিদের সূচনাটা ছিল দুর্দান্ত। বৃষ্টি এসেছে ছন্দ পতন না ঘটালে লিটন কোথায় গিয়ে থামতেন তা দেখার বিষয় ছিল। প্রথম ৬ ওভারে বিনা উইকেটে ৬৬ রান, অসাধারণ সূচনার পূবার্ভাস। ২৬ বলে ৫৯ রান করা লিটন বৃষ্টির পর রান আউটের গ্যারাকলে পড়ার আগে ২৭ বলে ৬০ রান করেন। গতকালের ম্যাচে শান্ত এবং লিটনের ওপেনিং জুটিতে এসেছে ৬৮ রান। অনেক দিন পর ওপেনিংটা দারুণ হয়েছে। মিডল অর্ডারের ব্যাটাররা একটু দায়িত্বশীল হলে এ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়তে পারত টাইগাররা। অনেকে বলেন টি-টোয়েন্টি মানে ধুমধারাক্কা চার-ছয়ের খেলা। আমরা যদি কোহলির দিকে তাকাই তা হলে দেখি তিনি ৪৪ বলে ৬৪ রানের ইনিংস খেলেছেন। এবার বিশ্বকাপে দারুণ খেলছেন বিরাট কোহলি। আমাদের মিডল অর্ডারের ব্যাটারদের কোহলির মতো দেখেশোনে খেলার অভ্যাস গড়ে তুলতে হবে। ভারতের বিপক্ষে গতকাল লড়াই করে হেরেছে টাইগাররা। রোহিতদের বিপক্ষে যেভাবে ফেয়ারনেস ক্রিকেট খেলেছে টাইগাররা, তা তাদের উজ্জ্বল ভবিষ্যতের পূর্বাভাস। এভাবে খেললে যে কোনো দলকে হারাতে পারবে লাল-সবুজের প্রতিনিধিরা। গতকালের স্পিড ধরে রাখতে পারলে পাকিস্তানের বিপক্ষে জিততে পারবে বাংলাদেশ। ভারতীয় দলের অধিকাংশ খেলোয়াড় আইপিএল থেকে উঠে এসেছে। সামনে আমাদের বিপিএল। এখানে সিনিয়র ক্রিকেটাররা আজকের ম্যাচের মতো গেইম প্ল্যান তৈরি করে খেলতে পারলে জুনিয়ররা তাদের কাছ থেকে অনেক কিছু শিখতে পারবে।
অ্যাডিলেডে গতকাল টাইগার পেসাররা মান অনুযায়ী বোলিং করতে পারেনি। বিশেষ করে শরিফুল অনেক রান দিয়ে ফেলেছেন। এখানে ১৭ রান বেশি হয়েছে। মোস্তাফিজ এবং তাসকিন ভালো বল করেছেন। ৪ ওভারে তাসকিন দিয়েছেন মাত্র ১৫ রান।
আজ পাকিস্তান খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। সেমির সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে এ ম্যাচে পাকিস্তানকে জিততেই হবে। হারলে স্বপ্ন ভঙ্গ। এ ম্যাচে প্রোটিয়ারা যদি জিতে যায় তা হলে ৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট হবে ৭। বাবর আজমরা হারলে তাদের পয়েন্ট হবে ৪ ম্যাচে ২। ৬ নভেম্বর পাকিস্তান তাদের শেষ ম্যাচে বাংলাদেশের মোকাবিলা করবে। আজ যদি প্রোটিয়ারা হেরেও যায় ৬ নভেম্বর তারা নেদারল্যান্ডসকে হারালে ৭ পয়েন্ট নিয়ে সেমিতে তারাই যাবে। বাংলাদেশ এবং পাকিস্তানের সেমির সম্ভাবনা ক্ষিণ। শেষ দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকা যদি হেরে যায় তা হলে হয়তো সম্ভাবনা থাকবে। আজকের ম্যাচে দক্ষিণ আফ্রিকা ফেবারিট। তাদের ব্যাটিং লাইনআপ বেশ লম্বা। পাকিস্তানের বোলিং আক্রমণ ভালো। ব্যাটিং গভীরতা কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়