স্ট্যান্ডার্ড ব্যাংকের সাবেক এমডি কারাগারে

আগের সংবাদ

এসডিজি অর্জনে তিন চ্যালেঞ্জ : চারটি অভীষ্ট সঠিক পথে, ছয়টিতে উন্নতি, তিনটি অপরিবর্তিত, দুটির মূল্যায়নে উপাত্তে ঘাটতি

পরের সংবাদ

বিশ্বসেরার মুকুট জিতল স্পেন

প্রকাশিত: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফিফা অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপের ফাইনালে কলম্বিয়াকে ১-০ ব্যবধানে হারিয়ে বিশ্বসেরার মুকুট জিতেছে স্পেন। ম্যাচের ৮২ মিনিটে আনা মারিয়ার আত্মঘাতী গোলেই ম্যাচ থেকে ছিটকে যায় কলম্বিয়া। এই জয়ের ফলে স্পেন বিশ্বকাপ ট্রফি ধরে রেখেছে নিজেদের কাছেই।
মুম্বাইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে গোটা ম্যাচেই ছিল গোলের জন্য হাহাকার। আক্রমণে গিয়ে বারবার ব্যর্থ হয়েছেন দুই দলের খেলোয়াড়রা। কোনো গোলমুখ খোলা যায়নি ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত। ম্যাচের একটা সময় পর্যন্ত মনে হয়েছিল, নির্ধারিত সময়ে ম্যাচ শেষ হবে না। সহায়তা নিতে হবে অতিরিক্ত সময়ের। তবে কলম্বিয়ার একটা ছোট ভুলই সব হিসাব ওলটপালট করে দেয়। কলম্বিয়ার আনা মারিয়া বল ক্লিয়ার করার চেষ্টা করতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান। আর এই গোলের হাত ধরেই চ্যাম্পিয়ন হয়ে শেষ হাসি হাসে স্পেন। তার ঠিক আগেই গোল পেয়েছিলেন স্পেনের ক্রিশ্চিয়ানা। যদিও ভিএআরে গোল বাতিল হয়। তার পরেই আসে এই আত্মঘাতী গোল। ফিফা অনূর্ধ্ব-১৭ মেয়েদের বিশ্বকাপে এই নিয়ে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়েছে স্পেন। এর আগে ২০১৮ সালে মেক্সিকোকে ২-১ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। এদিকে স্পেন এই বিশ্বকাপ জেতার ফলে উত্তর কোরিয়ার সঙ্গে যৌথভাবে সবচেয়ে বেশি শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছে। ২০২২ সালের বিশ্বকাপের আগে উত্তর কোরিয়াই ছিল সবচেয়ে বেশিবার অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ চ্যাম্পিয়ন।
প্রসঙ্গত, এ দিনের ফাইনালে উপস্থিত ছিলেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোসহ অন্য বিশিষ্টজনেরা। কোভিড, ফিফার নির্বাসন, মেয়েদের বিশ্বকাপ ভারতে হওয়া নিয়ে অনেক জটিলতা দেখা দিয়েছিল। বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পরই বড় স্বপ্ন দেখতে শুরু করেছিল ভারতের মেয়েরা। কিন্তু কোভিডের জন্য বিশ্বকাপও পিছিয়ে যায়। বয়সভিত্তিক টুর্নামেন্ট হওয়ায় অনেকেই ছিটকে যান। নতুন অনেকে সুযোগ পান বিশ্বকাপ খেলার।
এর জন্যও অনেক আতঙ্কে থাকতে হয়েছে ভারতীয় দলকে।
এছাড়া ভারতে বিশ্বকাপ নিয়ে প্রচুর আলোচনা হয়েছে। প্রস্তুতি ছিল তুঙ্গে। অনেক বাধাও এসেছে। সবচেয়ে বড় ধাক্কা লেগেছিল আগস্টের মাঝামাঝি। ভারতীয় ফুটবল ফেডারেশনকে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা নির্বাসিত করায়। তবে সব বাধা পেরিয়ে অবশেষে ভারত সাফল্যের সঙ্গে বিশ্বকাপের আয়োজন করে। ভারতীয় মেয়েরাও এই টুর্নামেন্টে অংশ নেয়। যদিও ব্যর্থ হয়ে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছে তাদের। তবে তারা এই বিশ্বকাপ থেকে অনেক কিছু শিখেছে, যেটা পরবর্তীতে কাজে লাগবে।
উল্লেখ্য, গত ১১ থেকে ৩০ অক্টোবর ভারতে বসে ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের সপ্তম আসর। এ বিশ্বকাপে অংশ নেয় ১৬টি দল। ভারতের তিনটি শহরের তিন ভেন্যুতে অনুষ্ঠিত হয় বিশ্বকাপের ৩২টি ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়