শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হচ্ছে নি¤œচাপ : মঙ্গলবার আঘাত হানতে পারে ‘সিত্রাং’

আগের সংবাদ

সিত্রাংয়ের ভয়াবহ ছোবল ১৩ জেলায় : ভোলা ও নড়াইলে ৩ জনের মৃত্যু > তিন বিমানবন্দরে কার্যক্রম বন্ধ > ২৫ লাখ মানুষ আশ্রয়কেন্দ্রে > তদারকি করছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

কুশপুত্তলিকা দাহ : এমপি বাদশাকে রাবিতে অবাঞ্ছিত ঘোষণা

প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আজীবনের জন্য ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেছেন শিক্ষার্থীরা। এ সময় তার কুশপুত্তলিকা দাহও করা হয়। গতকাল রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-রাজশাহী মহাসড়কে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে শিক্ষার্থীরা এ ঘোষণ দেন। রাবি শিক্ষার্থী এমজিএম শাহরিয়ারের মৃত্যুর ঘটনায় সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচির আয়োজন করেন। এতে ৯ দফা দাবি তুলে ধরেন তারা।
দাবিগুলো হলো- রামেক হাসপাতাল পরিচালক শামীম ইয়াজদানীকে অপসারণ; শাহরিয়ারের মরদেহের পাশে অবস্থানকালে তার সহপাঠীদের ওপরে নৃশংস হামলায় জড়িতদের অব্যাহতি এবং প্রত্যেককে তদন্তের মাধ্যমে আইনের আওতায় আনা; রামেকের অব্যবস্থাপনা ও জরুরি মুহূর্তে ফর্মালিটিজের নামে সাধারণ মানুষদের হয়রানি বন্ধ করা; চিকিৎসকদের দোষ ওয়ার্ডবয়দের ওপর চাপিয়ে দেয়ার সংস্কৃতি বাদ দেয়া; এমপি বাদশার বেসামাল, অনাকাক্সিক্ষত বক্তব্য প্রত্যাহার করে অসংলগ্ন কথাবার্তার জন্য তাকে প্রকাশ্যে ক্ষমা চাওয়া; ইন্টার্ন চিকিৎকসদের স্বেচ্ছাচারিতা, রোগী এবং রোগীর অভিভাবকদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণের অভ্যাস পরিহার করা; জরুরি বিভাগে জ্যেষ্ঠ চিকিৎসকদের উপস্থিতিতে জরুরি চিকিৎসা নিশ্চিত করা; আইসিইউ ব্যবস্থা সহজ করা; অনতিবিলম্বে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সংবাদ সম্মেলনের মাধ্যমে জাতির কাছে প্রকৃত ঘটনা তুলে ধরা এবং রামেকের চিকিৎসক-নার্সরা মনগড়া, বানোয়াট, কাল্পনিক, অসত্য যে ঘটনা সাজিয়েছে তার চিত্র প্রকাশ করে সবাইকে প্রকৃত সত্য ঘটনা জানার সুযোগ করে দেয়ার দাবি জানানো হয়।
মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ফজলে হোসেন বাদশা দায়িত্বশীল চেয়ারে বসে সরাসরি শিক্ষার্থীদের খুনি বানিয়ে দিলেন! তিনি না জেনে আমাদের ষড়যন্ত্রকারী বলেছেন। আমরা চেয়েছিলাম শাহরিয়ারের মরদেহের ময়নাতদন্ত হোক। কিন্তু তার পরিবারের পক্ষ থেকে বারবার অনুরোধ জানানো হয়েছে। তারা আরো বলেন, এমপি বাদশা না জেনেই কাগজকে মাথার মগজ বলছেন। এমন উসকানিমূলক বক্তব্যে আমরা রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা তার প্রতি ঘৃণা প্রকাশ করছি। সেই সঙ্গে উসকানিমূলক বক্তব্যের কারণে যতক্ষণ পর্যন্ত ক্ষমা না চাইবেন তাকে মতিহারের সবুজ চত্বরে অবাঞ্ছিত ঘোষণা করা হলো।
কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ফরিদুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করছি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, শাহরিয়ারের মৃত্যুর দিন যখন আমি নিজে হাসপাতালের পরিচালকের কাছে অভিযোগ জানাতে যাই, তখন তিনি আইসিইউ পাওয়ার প্রক্রিয়ার বিষয়ে বলেন। একজন রোগীর যখন সিরিয়াস অবস্থা সে সময় কেন এত ফরমালিটি মেইনটেইন করতে হবে? সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে আমরা শিক্ষার্থীদের দাবিগুলোর প্রতি পূর্ণ সমর্থন জানাচ্ছি।
এদিকে গতকাল বিকালে সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেছেন, স্বাধীনতাবিরোধী চক্র এ অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করেছে। ময়নাতদন্ত না করে মরদেহ কেন নিয়ে যাওয়া হলো- বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবশ্যই জবাব দিতে হবে। এ সময় শাহরিয়ারের মৃত্যুর ঘটনায় হত্যাকারীদের শাস্তির দাবি জানান তিনি। এদিকে গতকাল রবিবার বেলা ৩টার দিকে রামেকের ইন্টার্ন চিকিৎসকরা কর্মবিরতি প্রত্যাহার করে নিয়েছেন। তবে ঘটনার জন্য পুলিশের অবহেলার অভিযোগ তুলেছেন রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার শামীম ইয়াজদানী। তিনি বলেছেন, ঘটনার সময় আমি পুলিশের সঙ্গে একাধিবার যোগোযোগ করেছি। কিন্তু তাদের কাছ থেকে যে সহযোগিতা পাওয়ার কথা, তা পাইনি। বিশেষ করে অবরুদ্ধ চিকিৎসকদের উদ্ধারে পুলিশ এগিয়ে যায়নি। যদিও ঘটনার পরপরই রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক হাসপাতালে উপস্থিত হন এবং পরিস্থিতি শান্ত করেন।
এর আগের দিন শনিবার দুপুরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের সামনে বিএমএ, স্বাচিপ ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদের আয়োজনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে অংশ নেন ফজলে হোসেন বাদশা। সেখানে তিনি বক্তব্যও দেন। তার বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে রাবির শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়