রাজপথ বিএনপির বাপ-দাদার সম্পত্তি নয় : কাদের

আগের সংবাদ

সাফ জয়ীদের লাগেজ ভাঙল কে

পরের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২২, ২০২২ , ১২:০৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দক্ষিণ এশিয়ায় মেয়েদের ফুটবলে বাংলাদেশ এখন সেরা। ফিফার পুরুষ র‌্যাংকিংয়ে বাংলাদেশ ফুটবল দলের অবস্থান যখন তলানিতে গিয়ে ঠেকেছে, তখন মেয়েদের সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ দলের শিরোপা জয়ে আনন্দে মাতোয়ারা গোটা দেশ। গতকাল দেশে ফিরে সংবর্ধনায় সিক্ত হয়েছেন চ্যাম্পিয়ন দলের ফুটবলাররা। বিমানবন্দরে তাদের ফুলের মালা ও চ্যাম্পিয়ন লেখা উত্তরীয় পরিয়ে বরণ করে নিয়েছেন ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এছাড়া বিমানবন্দরের বাইরে বাংলাদেশের স্বর্ণকন্যাদের বরণ করে নিতে উপস্থিত ছিলেন লাখো ফুটবলপ্রেমী, যা দেখে উদ্বেলিত হয়েছেন চ্যাম্পিয়ন ফুটবলাররা, ভেসেছেন আবেগের উচ্ছ¡াসে। তাই তো সাফের শিরোপাটি দেশের সব মানুষকে উৎসর্গ করেছেন অধিনায়ক সাবিনা খাতুন।
সাফের চ্যাম্পিয়ন নারী ফুটবলারদের আগমনে গতকাল রাজধানীর শাহাজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা উৎসবে মুখরিত হয়ে উঠে। সাফজয়ী মেয়েদের বরণ করতে বিমানবন্দরের সামনে সমবেত হয়েছে সর্বস্তরের নারী-পুরুষ। দুপুর ১টা ৪০ মিনিটে নেপাল থেকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় সাবিনাদের বহনকারী প্লেন। এ সময় তাদের প্রাণঢালা সংবর্ধনা দেয়া হয়। খেলোয়াড়দের মিষ্টিমুখ করান বাফুফে কর্মকর্তারা। বিমানবন্দরে সাফজয়ী নারী ফুটবলারদের উষ্ণ অভ্যর্থনা জানানোর পর খেলোয়াড়দের বহনকারী ছাদখোলা বাসটি বিমানবন্দর ছেড়েছে দুপুর সোয়া তিনটার দিকে। বিজয়ীদের শুভেচ্ছা জানাতে শুধু বিমানবন্দর এলাকা বা এর আশপাশের ফুটবলপ্রেমী মানুষ নয়, ঢাকার বাইরে থেকেও ছুটে এসেছেন হাজার হাজার ক্রীড়াপ্রেমীরা। শিরোপা জয়ী মেয়েদের বরণে গতকাল শোভাযাত্রায় উপস্থিত লাখো স্বভাবতই আনন্দিত ও উল্লসিত কারণ বৈশ্বিক অস্থিরতা, অর্থনৈতিক শঙ্কাসব কিছু পেছনে ফেলে মেয়েরা জানিয়ে দিয়েছে তারাও পারে।
ট্রফি নিয়ে গতকাল দুপুরে দেশে ফিরেছেন চ্যাম্পিয়ন কন্যারা। গোটা দেশ বরণ করে নিয়েছে তাদের। ছাদখোলা বাসে শোভাযাত্রা, ইউরোপিয়ান ফুটবলে দৃশ্যটা প্রায় দেখা যায়। শিরোপা জয়ের পর ছাদখোলা বাসে শোভাযাত্রায় বের হয় দল। রাস্তার চারপাশে সমর্থক জড়ো হয়ে শুভেচ্ছা জানান খেলোয়াড়দের। নারী ফুটবল দলের সাফজয়ের সৌজন্যে এমন কিছু দেখা গেল গতকাল বাংলাদেশেও। বিমানবন্দর থেকে মেয়েদের বহনকারী বাস কাকলী, জাহাঙ্গীর গেট, প্রধানমন্ত্রীর কার্যালয়, বিজয় সরণি, তেজগাঁও, মৌচাক, কাকরাইল, আরামবাগ, মতিঝিল শাপলা চত্বর হয়ে পৌঁছে বাফুফে ভবনে।

দেশে ফিরে একের পর এক সুখবর পেয়েছে সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী ফুটবল দল। সকালে সবার আগে মেয়েদের জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করে। এর কিছুক্ষণ পর বাফুফের সহ-সভাপতি আতাউর রহমান ভূঁইয়া মানিক তমা গ্রুপের পক্ষ থেকে ৫০ লাখ টাকা পুরস্কার দেয়ার ঘোষণা দেন। এর পর এনভয় গ্রুপের চেয়ারম্যান শারমিন সালাম নারী দলকে গ্রুপের পক্ষ থেকে ৫০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছেন। শিগগিরই অনুষ্ঠানের মাধ্যমে নারী দলকে এই অর্থ হস্তান্তর করা হবে।
দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুটজয়ী নারীদের গতকাল বিমানবন্দরেই দেয়া হয় রাজসিক সংবর্ধনা। বিমানবন্দর থেকে ছাদখোলা বাসে তাদের নিয়ে আসা হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে)। দীর্ঘ পথ যাত্রায় রাস্তার দুই পাশে দাঁড়িয়ে ফুটবল ভক্ত, সমর্থকরা খেলোয়াড়দের অভিনন্দন জানিয়েছেন। তাদের ভালোবাসায় সিক্ত হয়েছেন সাবিনা, সানজিদারা।
দেশে ফিরে সকালের এমন ভালোবাসায় অভিভূত বাংলাদেশের অধিনায়ক। বিমানবন্দরে অধিনায়ক সাবিনা বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষ বলুন বা ১৮ কোটি কিংবা ২০ কোটি, এই ট্রফি বাংলাদেশের সব মানুষের। আমাদের মেয়েদের জন্য আজকের এই রাজকীয় আয়োজন করায় মাননীয় ক্রীড়া প্রতিমন্ত্রী, বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন স্যারকে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমাদের এই পথচলা আসলে অনেক দিনের। ২০১২ সালে এই পরিবর্তন শুরু করেছিলেন আমাদের চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, পরে তা রূপ দেন কাজী সালাউদ্দিন স্যার। সেটার প্রেক্ষিতেই আজ আমাদের এই অর্জন।’
বিমানবন্দরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করার কথা ছিল। কিন্তু সেখানে প্রচণ্ড ভীড়ে বিশৃঙ্খলা তৈরি হওয়ার আশঙ্কায় সংবাদ সম্মেলন বাতিল করা হয়।
আনন্দযাত্রার মধ্যেই একটা দুঃসংবাদ এসেছে। ছাদখোলা বাসে বিমানবন্দর থেকে বাফুফে ভবনে যাওয়ার পথে চোট পান সাফ চ্যাম্পিয়নশিপজয়ী বাংলাদেশ নারী দলের মিডফিল্ডার ঋতুপর্ণা চাকমা। কপালে তিনটি সেলাই লেগেছে তাঁর। তবে বড় কোনো বিপদ হয়নি। ঋতুপর্ণা সুস্থই আছেন।
বাফুফে নির্বাহী ইমরান জানিয়েছেন, বনানীতে পদচারী সেতুর নিচ দিয়ে যাওয়ার সময় ছাদখোলা বাসে থাকা ঋতুপর্ণার কপালে কাঠের বা ধাতব কিছুর খোঁচা লাগে। তাতেই কেটে গিয়ে কপাল থেকে রক্ত বের হতে থাকে তার। তাৎক্ষণিকভাবে গাড়ি থামিয়ে বহরের সঙ্গে থাকা অ্যাম্বুলেন্সে ঋতুপর্ণাকে সিএমএইচে নেওয়া হয়। কপালে তিনটি সেলাই লেগেছে তার।
তবে আর কোনো সমস্যা না থাকায় ঋতুপর্ণাকে চিকিৎসার পরই ছেড়ে দেয়া হয়। অ্যাম্বুলেন্সে করেই তিনি বাফুফে ভবনে
বিমানবন্দর থেকে প্রায় ৪ ঘণ্টার দীর্ঘ যাত্রা শেষে সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে বাফুফে ভবনের কাছে পৌঁছায় সাবিনা-মারিয়া-সানজিদাদের বহনকারী বাস। তবে হাজার হাজার মানুষের ভিড়ে তাদের গেট থেকে ভেতরে ঢোকাই কঠিন হয়ে পড়ে তাদের। সেই জনস্রোত ঠেলে ধীরে ধীরে অবশেষে বাস এসে পৌঁছেছে ভবনের সামনে। ভবনের কাছে আসার পর দেখা দেয় আরও এক বিপত্তি। মানুষের ভিড় ঠেলে নিচে নামাটাই কঠিন হয়ে পড়ে তাদের। শেষমেশ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বাফুফের নিরাপত্তা কর্মীদের সহায়তায় বাস ছেড়ে বাফুফে ভবনের আঙিনায় নামেন সাফ চ্যাম্পিয়ন সাবিনারা। বাফুফে এলে তাদের বরণ করে নেন সভাপতি কাজী সালাউদ্দিন। তিনি মেয়েদের বরণের জন্য অপেক্ষা করছিলেন বাফুফেতেই। আসার পর বরণ করে নেন ফুল দিয়ে। তবে এমন উৎসবের দিনেও অন্ধকারে ছিল বাফুফে অঙ্গন। ছিল না কোনো আলোকসজ্জার ব্যবস্থা। বাফুফের এই অন্ধকারাচ্ছন্ন পরিবেশ নিয়ে সিনিয়র সহ-সভাপতি সালাম মুর্শেদী দায়সারা উত্তর দিয়ে পাশ কাটিয়ে গিয়েছেন। তার উত্তর মেয়েদের চ্যাম্পিয়ন হওয়াটাই আলো। উপস্থিত সাংবাদিকদের তিনি বলেন, আজকের দিনটি হলো আমাদের গর্বের দিন, আনন্দের দিন। এই আনন্দের মধ্যে আলো আছে। তারা যে চ্যাম্পিয়ন হয়েছে এটাইতো আলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়