করোনা পরিস্থিতি : সংক্রমণের হার ১১.৬০ শতাংশ

আগের সংবাদ

খোলা ছাদে খুশির নিনাদ : মেয়েদের ঘিরে শোভাযাত্রায় লাখো মানুষ

পরের সংবাদ

চলনবিলে ৯১টি পাখি অবমুক্ত

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি : গুরুদাসপুরে পরিবেশ কর্মীদের অভিযানে শিকারীর হাত থেকে উদ্ধার হওয়া ৯১টি পাখি অবমুক্ত করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে পরিবেশ কর্মীদের নিয়ে মুক্ত আকাশে পাখিগুলো অবমুক্ত করেন উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন।
গতকাল মঙ্গলবার ভোরে গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে পরিবেশকর্মী আবু হেনা মোস্তফা কামাল, মেহেদী হাসান তানিম ও রাসেল আহমেদ গুরুদাসপুর উপজেলার প্রত্যন্ত অঞ্চল ধারাবারিষা ইউনিয়নের চরকাদহ গ্রাম ও মশিন্দা ইউনিয়নের হাঁসমারি গ্রামের মাঠে স্থানীয়দের তথ্যের ভিত্তিতে অভিযান চালান। এ সময় চরকাদহ গ্রামের মাঠে জালে আটকে যাওয়া ১০টি শালিক পাখি, হাঁসমারি মাঠ থেকে শিকারীর তৈরি ফাঁদ থেকে ৭০টি ঘুঘু পাখি ও শিকারীর বাড়ি থেকে খাঁচাবন্দি একটি শিকারি বক পাখি, একটি কোড়া পাখি, দুটি ডাহুক পাখি ও ৭টি ঘুঘু পাখি উদ্ধার করা হয়। মাঠ থেকে উদ্ধার হওয়া পাখিগুলো মাঠেই অবমুক্ত করা হয়। পরে ১১টি খাঁচাবন্দি শিকারী পাখিকে গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসারের আ¤্রকাননে আকাশে অবমুক্ত করা হয়েছে। অভিযানে শিকারের জন্য ব্যবহার করা ৩০০ মিটার কারেন্ট জালের ফাঁদ, লোহার ৫০ মিটার ফাঁদ ও ১২টি খাঁচা ধ্বংস করা হয়েছে। তবে শিকারীরা পালিয়ে যাওয়ার কারণে আটক করা সম্ভব হয়নি। গুরুদাসপুর জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক নাজমুল হাসান বলেন, জীববৈচিত্র্য রক্ষায় ও পাখি শিকার বন্ধে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।
গুরুদাসপুর উপজেলা নির্বাহী অফিসার মো. তমাল হোসেন বলেন, আমাদের একার পক্ষে শিকার রোধ করা সম্ভব নয়। স্থানীয় পর্যায়ে আমরা বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সহায়তা নিচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়