স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল : হামলায় ‘অতি উৎসাহী’ কোন কর্মী জড়িত থাকলেই ব্যবস্থা

আগের সংবাদ

ফেনীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প এখন বিলুপ্তির পথে

পরের সংবাদ

‘ফোক মেলোডি অব বাংলাদেশ’ গ্রন্থের প্রাক-প্রকাশনা

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গবেষক ইফতেখার আনোয়ার সম্পাদিত বাংলাদেশের লোকসংগীতের সংকলন ‘ফোক মেলোডি অব বাংলাদেশ’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
গতকাল সোমবার সন্ধ্যায় আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকা লা গ্যালারি প্রাঙ্গণে শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সৌজন্যে বইটির প্রাক-প্রকাশনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রাসঙ্গিক বক্তব্য দেন লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন, লোকশিল্পী আরিফ দেওয়ান, লোকগান গবেষক, হাসন রাজার প্রপৌত্র শামরিন দেওয়ান এবং উত্তরবঙ্গের সংগীত বিশেষজ্ঞ ড. জেসমিন বুলি। মহান গীতিকবি এবং সুরস্রষ্টা রাধারমণ দত্ত, হাসন রাজা, উকিল মুন্সী, কালুশাহ ফকির, আলেপচাঁন দেওয়ান, বিজয় সরকার, ওসমান খান, বখত শাহ চিশতী, মহেশচন্দ্র রায়, নুরুল ইসলাম জাহিদ এবং আরো অনেক গীতিকবির বংশধররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বইটি সম্পর্কে ইফতেখার বলেন, বইটি প্রায় এক দশক ধরে চলমান একটি সমন্বিত প্রামাণ্যলিপি, যার উদ্দেশ্য বাংলাদেশের লোকসংগীতের ঐতিহ্যকে মূলগতভাবে অনুসন্ধান ও অনুধাবন করা এবং চিরায়ত বাংলার লোকসংগীতকে তাদের শুদ্ধরূপে নথিভুক্ত করে বৈশ্বিক পরিমণ্ডলে উপস্থাপন করা।
আলোচকরা বলেন, আমাদের সম্মিলিত কৃষ্টি, ঐতিহ্য, শিল্প ও সংগীতকে ক্ষুণ্ন করে না। আমাদের লোকগীতিকে আধুনিকতার রাজ্যে নিয়ে আসার লক্ষ্যে এ গ্রন্থ। ফলে দেশের এবং সারা বিশ্বের শিল্পী, সংগীতজ্ঞ, পণ্ডিত এবং সংগীত শিক্ষকরা এর অপার ঐশ্বর্যে অনুপ্রাণিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়