পল্টনে তৃতীয় লিঙ্গের সদস্য-হকার সংঘর্ষে আহত ৬

আগের সংবাদ

জোয়ারের পানিতে বড় বড় গর্তের সৃষ্টি : কলাপাড়ার ৬০ কিলোমিটার সড়কের অধিকাংশই কাঁচা

পরের সংবাদ

এসএসসি, যশোর বোর্ড : বাংলা দ্বিতীয়পত্রের এমসিকিউ পরীক্ষা স্থগিত

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

যশোর প্রতিনিধি : যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের আওতায় চলমান এসএসসি পরীক্ষার বাংলা দ্বিতীয়পত্রের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ। রুটিন অনুযায়ী আজ শনিবার এ পরীক্ষা হওয়ার কথা। কিন্তু গত বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার একটি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথমপত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয়পত্রের বহু নির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করা হয়। এ কারণে শুধুমাত্র এমসিকিউ স্থগিত করার কথা জানান পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র। তবে রুটিন অনুযায়ী শনিবার বাংলা দ্বিতীয়পত্র (সৃজনশীল) বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৪০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।
শিক্ষার্থী, অভিভাবকসহ সংশ্লিষ্টদের অবহিত করানোর বিষয়ে ইতোমধ্যে বোর্ড কর্তৃপক্ষ সর্বোচ্চ চেষ্টা করছেন। এর আগে, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণে ১৭ সেপ্টেম্বর অনুষ্ঠেয় বাংলা দ্বিতীয়পত্রের বহু নির্বাচনী পরীক্ষা স্থগিত করা হলো। তবে ওই বিষয়ের সৃজনশীল পরীক্ষা গ্রহণ করা হবে।
যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, চলমান এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথমপত্রের এমসিকিউ প্রশ্নপত্রের জায়গায় বাংলা দ্বিতীয়পত্রের (এমসিকিউ) বিতরণ করা হয়। পরীক্ষা নিয়ে কোনো বিতর্ক সৃষ্টি যাতে না হয় সে কারণেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আন্তঃশিক্ষাবোর্ডের সঙ্গে আলোচনা করে বাংলা দ্বিতীয়পত্রের এমসিকিউ পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে।
তিনি আরো জানান, প্রশ্নপত্র বিতরণে এমন ত্রæটির জন্য কেন্দ্র সচিব বা কেন্দ্র সংশ্লিষ্টদের কোনো ভূমিকা দেখছি না। যেখান থেকে প্রশ্নপত্র প্যাকেটজাত করেছে সেখান থেকে এ সমস্যা সৃষ্টি হয়েছে। তারপরও বিষয়টি তদন্ত করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়