মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

বিশ্বকাপে বন্ধ থাকবে কাতারের স্কুল-কলেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আর মাত্র ৬৪ দিন পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। আসন্ন বিশ্বকাপকে ঘিরে ইতোমধ্যে শুরু হয়ে গেছে উন্মাদনা। ফুটবলপ্রেমীরা অপেক্ষার প্রহর গুণছেন দ্যা গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলে প্রিয় দলগুলোর খেলা উপভোগ করতে। এবারের বিশ্বকাপের আয়োজক দেশ কাতার এরই মধ্যে সময়সূচি নির্ধারণ, গ্রুপ বিভাজন এবং মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। কার হাতে শোভা পাবে এবারের আসরের বিশ্বকাপ শিরোপা- তা নিয়ে দর্শক-সমর্থকদের মধ্যে শুরু হয়ে গেছে নানা জল্পনা-কল্পনা।
আগামী ২০ নভেম্বর শুরু হবে কাতার বিশ্বকাপ। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বর মাসজুড়ে চলবে এই আসর। এই প্রতিযোগিতা চলাকালে কাতারে বন্ধ থাকবে সব স্কুল-কলেজ। কাতার শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা গেছে। এতে বলা হয়, চলতি বছরের নভেম্বর মাসের ২০ তারিখ থেকে ডিসেম্বর মাসের ২২ তারিখ পর্যন্ত কাতারের সব স্কুল-কলেজ বন্ধ থাকবে। এদিকে এবারের কাতার বিশ্বকাপে থাকছে নতুন নিয়ম। ৯০ মিনিটের খেলায় পাঁচজন বদলি খেলোয়ার নামাতে পারবে দলগুলো।
করোনার কারণে ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের ওপর বাড়তি ধকল যেন না পড়ে, সেকারণেই এই নিয়ম তৈরি করা হয়েছিল। এখন তা সব প্রতিযোগিতাতেই প্রযোজ্য। অর্থাৎ বহুবছর ধরে প্রচলিত তিন বদলির নিয়ম আপাতত আর থাকছে না। এর ফলে দলগুলোর হাতে অনেক বেশি বিকল্প থাকবে দল তৈরি করার ক্ষেত্রে। এছাড়া আগের প্রচলিত নিয়ম অনুসারে যেকোনো দল ২৩ জনের স্কোয়াড দেয়ার প্রচলন ছিল। এবারের বিশ্বকাপে চাইলে ২৬ জনের স্কোয়াড দিতে পারবে অংশগ্রহণকারী দলগুলো।

এবারের বিশ্বকাপ ভিন্ন সময়ে হচ্ছে। ইউরোপিয়ান ফুটবলের মাঝপথে হবে এই প্রতিযোগিতা। এছাড়া বিশ্বকাপ হবে কাতারে। মধ্যপ্রাচ্যের এই দেশের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কষ্ট হবে বলে স্টেডিয়ামগুলোতে এয়ারকন্ডিশনের ব্যবস্থা করা হয়েছে। তবু জুন-জুলাইয়ের গরমে মানিয়ে নেয়া কঠিন বলে এবার বিশ্বকাপ হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। মৌসুমের মাঝপথে হওয়া এবারের বিশ্বকাপে আগের মতো অতটা ভয়াবহ না হলেও করোনা ভাইরাসের ভয় রয়ে গেছে। ফলে টুর্নামেন্টের জন্য এসব নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল ব্যুরো। এবারের বিশ্বকাপ ফুটবলের ম্যাসকটের নাম রাখা হয়েছে লায়িব। আরবি এ শব্দের মানে দারুণ দক্ষ খেলোয়াড়। সাদা রঙের কাতারি পোশাক পরা এক কিশোরের আদলে তৈরি করা হয়েছিল লায়িবকে। তার সামনে বল ও তার পোশাকে কাতারি আঙ্গিকে নকশা করা হয়েছিল। নভেম্বরে কাতারে শুরু হতে যাওয়া এবারে আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোনো দেশে অনুষ্ঠিত হবে। এছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাপানে অনুষ্ঠিত ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়