মিতু হত্যাকাণ্ড : আদালতে চার্জশিট দাখিল, শুনানি ১০ অক্টোবর

আগের সংবাদ

নতুন ৮ নদীর পানিবণ্টনে নজর : আলোচনায় সম্মত বাংলাদেশ ও ভারত, আগামী মার্চ এপ্রিলে ঢাকা সফরের সম্ভাবনা ভারতের জলসম্পদ মন্ত্রীর

পরের সংবাদ

পিএসজি-ম্যানসিটির জয়ের রাতে চেলসির হোঁচট

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের খেলায় গতকাল রাতে জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মান (পিএসজি), রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার সিটি, এসি মিলান, নাপোলি ও বেনফিকা। হোঁচট খেয়েছে চেলসি ও সেভিয়া। পয়েন্ট হারিয়েছে জুভেন্টাস।
বৃহস্পতিবার রাতে হাইফার বিপক্ষে মাঠে নামেন মেসি-নেইমার-এমবাপ্পেরা। গোলের দেখা পান এই তিন তারকাই। ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়েন তারা। এ নিয়ে দ্বিতীয় বারের মতো একই ম্যাচে গোল পেলেন এই ত্রয়ী। গোল করে প্রথম ফুটবলার হিসেবে টানা ১৮ চ্যাম্পিয়ন্স লিগে গোল করার কীর্তি গড়লেন মেসি। শুরুটা ভালো হয়নি পিএসজির। নিজেদের পায়ে অধিকাংশ সময় বল থাকলেও ম্যাচের ২৪ মিনিটে গোল খেয়ে বসেন মেসিরা। জারন চেরির গোলে এগিয়ে যায় মাকাবি হাইফা। তবে ব্যবধান বেশিক্ষণ ধরে রাখতে পারেননি ইজরায়েলের ক্লাবটি। ম্যাচের ৩৭ মিনিটে মেসির গোলে সমতায় ফেরে পিএসজি। আর এই গোলেই ভেঙে দেন ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে ৩৯টি আলাদা আলাদা দলের বিরুদ্ধে গোল করার রেকর্ড গড়েন তিনি। রোনালদো করেছিলেন ৩৮টি ভিন্ন দলের বিরুদ্ধে গোল।
প্রথমার্ধ ১-১ সমতায় শেষ হয়। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণাত্মক খেলা শুরু করে দুটি দলই। তবে ৬৯ মিনিটে দ্বিতীয় গোলের দেখা পায় পিএসজি। লিওনেল মেসির পাস থেকে এমবাপ্পে করেন দ্বিতীয় গোল। ঝাঁপিয়ে পড়েও নাগাল পাননি হাইফা গোলরক্ষক। পিএসজির হয়ে তৃতীয় ও শেষ গোলটি করেন নেইমার। ৮৮ মিনিটে ভেরাত্তির বাড়ানো বল পেয়ে গোল করতে ভুল করেননি ব্রাজিলীয় ফরোয়ার্ড।
চ্যাম্পিয়ন্স লিগের অন্য ম্যাচে বুরুসিয়া ডর্টমুন্ডকে হারায় ম্যানচেস্টার সিটি। আর্লিং হালান্ডের গোলে হেরে যায় জার্মান ক্লাবটি। প্রথমার্ধে গোলশূন্য সমতা ছিল। বিরতির পর গোল খেয়ে বসে ম্যানচেস্টার সিটি। শেষের দিকে ৪ মিনিটে দুই গোল করে দারুণভাবে ঘুরে দাঁড়ায় পেপ গার্দিওলার দল। বরুশিয়া ডর্টমুন্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা দ্বিতীয় জয় পেল সিটি। দ্বিতীয়ার্ধের শুরুতে জুড বেলিংহাম ডর্টমুন্ডের হয়ে করেন প্রথম গোল। ম্যাচের ৫৬ মিনিটি রিউস এর বাড়ানো বলে দারুণ এক হেডে দলকে এগিয়ে নেন তিনি। খেলার শেষ মুহূর্তে ৮০ মিনিটে কেভিন ডে ব্রুইনের পাসে ডি-বক্সের বাইরে থেকে বুলেট গতির শটে গোল করেন জন স্টোনস। ৮৪ মিনিটে হালান্ডের বিস্ময় গোল। জোয়াও কানসেলোর ক্রসে বক্সে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের মাঝে শূন্যে লাফিয়ে আলতো ভলিতে বল জালে পাঠান ডর্টমুন্ডের সাবেক স্ট্রাইকার। অবিশ্বাস্য প্রত্যাবর্তনে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পেপ গার্দিওলার দল। চ্যাম্পিয়ন্স লিগে কোচ হিসেবে এটি ছিল গার্দিওলার ১৫০তম ম্যাচ।
চ্যাম্পিয়ন্স লিগের প্রথম খেলায় বড় জয় পায় রিয়াল মাদ্রিদ। দ্বিতীয় খেলায় খুব ভালোভাবে শুরু করতে পারেনি বর্তমান চ্যাম্পিয়নরা। ঘরের মাঠে জার্মান ক্লাব আরবি লাইপজিগকে হারাতে কম কষ্ট হয়নি তাদের। সান্তিয়াগো বার্নাব্যুতে বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লিগে ‘এফ’ গ্রুপের ম্যাচটি ২-০ গোলে জিতেছে রিয়াল। শেষ ১০ মিনিটে গোল দুটি করেন ভালভার্দে ও আসেনসিও। রিয়ালের মাঠে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকে লাইপজিগ। রিয়ালের রক্ষণ কাঁপিয়ে দিচ্ছিল তারা।
পঞ্চম মিনিটেই এগিয়ে যেতে পারত তারা। এনকুকুর দুর্দান্ত শট ঝাঁপিয়ে ঠেকান থিবো কোর্তোয়া। ২৮তম মিনিটে আবারো সুযোগ পায় লাইপজিগ। টিমো ওয়ার্নারের ক্রস থেকে শট নেন এনকুকু। সেটিও দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন কোর্তোয়া। এতেই প্রথমার্ধ শেষ হয় গোলশূন্যতে। বিরতির পর আক্রমণের ধার কমে যায় লাইপজিগের। খেলার ধরনে পরিবর্তন আনেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। অবশেষে ম্যাচের ৮০তম মিনিটে ভিনিসিয়াসের অ্যাসিস্টে ভালভার্দের গোলে লিড নেয় রিয়াল। শেষ বাঁশি বাজার কিছু সময় আগে টনি ক্রুসের পাসে জোরালো শটে ব্যবধান বাড়ান স্প্যানিশ উইঙ্গার আসেনসিও। এই ম্যাচ জয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১০০তম জয়ের রেকর্ড গড়েন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। ১০২ জয় নিয়ে তার উপরে আছেন কেবল স্যার অ্যালেক্স ফার্গুসন। অর্থাৎ আর তিন ম্যাচ জয় পেলেই তিনি হবেন চ্যাম্পিয়ন্স লিগ ইতিহাসের সর্বোচ্চ বিজয়ী ম্যানেজার।
চ্যাম্পিয়ন্স লিগের অন্য খেলায় জয় পেয়েছে এসি মিলান ও বেনফিকা। দিনামো জাগ্রেবকে ৩-১ গোলে হারায় সিরি আর বর্তমান চ্যাম্পিয়নরা। জুভেন্টাসকে ২-১ গোরে হারায় বেনফিকা। রেঞ্জার্সের বিপক্ষে ৩-০ গোলের জয় পায় নাপোলি। তবে হোঁচট খেয়েছে চেলসি ও সেভিয়া। ম্যাচের ৪৮ মিনিটের মাথায় রাহিম স্টার্লিংয়ের গোলে এগিয়ে থেকেও ৭৫ মিনিটে গোল খেয়ে বসে চেলসি। শেষ পর্যন্ত ১-১ সমতায় শেষ হয় ম্যাচটি। অন্যদিকে এফসি কোপেনহেগেনের সঙ্গে গোলশূন্য ড্র করে সেভিয়া। শাকাতারের সঙ্গে ১-১ এ পয়েন্ট ভাগ করে শেল্টিক। অন্যদিকে বেনফিকার কাছে ২-১ গোলে হেরেছে জুভেন্টাস। এই হারে চ্যাম্পিয়ন্স লিগের দুই ম্যাচের দুটিতেই হারলো ইতালিয়ান ক্লাবটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়