৪ বোন চুরি করেই পালাত অন্য জেলায়

আগের সংবাদ

সফরে প্রাপ্তির পাল্লাই ভারী

পরের সংবাদ

বন ও পরিবেশমন্ত্রী : পাঁচ বছরে সাড়ে ৩১ হাজার টন রাবার উৎপাদন

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : গত পাঁচ বছরে প্রায় ৩১ হাজার ৪০৩ দশমিক ৮ মেট্রিক টন রাবার উৎপাদন হয়েছে। এছাড়া ৫৩ দশমিক ৪৫ একর নার্সারি এবং ২ হাজার ৫৯৭ একর পুনর্বাসন সৃজন করা হয়েছে। ১৮টি রাবার বাগানের প্রায় ৩৮ লাখ ৭৮ হাজার গাছের মাধ্যমে বায়ুমণ্ডল থেকে অন্যান্য গাছের তুলনায় অধিক পরিমাণ কার্বন শোষণ ও অক্সিজেন প্রদানের ফলে পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন (বিএফআইডিসি)।
রাবার শিল্পের উন্নয়নে বাংলাদেশ রাবার বোর্ডের ব্যবস্থাপনায় গতকাল বুধবার থেকে শুরু হয়েছে ৭ দিনব্যাপী ‘প্রাকৃতিক রাবার ও রাবারভিত্তিক প্রথম শিল্প পণ্য মেলা’। সকালে নগরীর এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে এই মেলা উদ্বোধন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। এরপর বিকালে নগরীর কালুরঘাটস্থ বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন-বিএফআইডিসির কমপ্লেক্সের প্রধান ফটক নির্মাণ ও নিরাপত্তা শাখার বর্ধিতকরণসহ উন্নয়নমূলক কাজের উদ্বোধন এবং কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। এতে বিশেষ অতিথি ছিলেন উপমন্ত্রী হাবিবুন নাহার, অতিরিক্ত সচিব ও বিএফআইডিসি চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম এবং বিএফআইডিসি চট্টগ্রাম জোনের মহাব্যবস্থাপক মো. ফারুক হোসেন। এছাড়া সরকারি বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, মন্ত্রীর একান্ত সচিব ও জনসংযোগ কর্মকর্তা, শিল্প ইউনিট ও বাগান ব্যবস্থাপক, বিএফআইডিসির জোন দপ্তর, কালুরঘাট কমপ্লেক্সের কর্মকর্তা-কর্মচারী, শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
পরিবেশ ও বনমন্ত্রী বলেন, দেশের বনজ সম্পদের সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে কাঠজাত শিল্পপ্রতিষ্ঠান স্থাপন এবং রাবার চাষ প্রচলন ও উন্নয়নের লক্ষ্যে ১৯৫৯ সালে এক অধ্যাদেশ বলে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন প্রতিষ্ঠা লাভ করে। বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনে চট্টগ্রাম, টাঙ্গাইল ও সিলেট মোট ৩টি জোনে ১৮টি রাবার বাগান ও চট্টগ্রামে ১টি রাবার ট্রেনিং সেন্টার আছে। চট্টগ্রামের কালুরঘাটে ৪টি ও কাপ্তাই রাঙ্গামাটি পার্বত্য জেলায় ১টি, ঢাকায় ২টি ও সিলেট ১টিসহ মোট ৮টি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রামের কালুরঘাটস্থ ভারি শিল্প এলাকায় ৩৪ দশমিক ১৪ একর ও সিডিএ প্রদত্ত ৪ দশমিক ৬৭ একরসহ বর্তমানে সর্বমোট জায়গা রয়েছে ৩৮ দশমিক ৮১ একর। সভায় পরিবেশ ও বনমন্ত্রী বিএফআইডিসির রাবার ও শিল্প সেক্টর আধুনিকায়নের জন্য প্রস্তাবিত প্রকল্প ২টি অনুমোদনের প্রতিশ্রæতি দেন।
বিএফআইডিসির চেয়ারম্যান মো. শহিদুল ইসলাম বলেন, গত অর্থ বছরে সার্বিকভাবে করপোরেশন ২০ দশমিক ৩২ কোটি টাকা মুনাফা অর্জন করেছে। অপরদিকে বিগত অর্থবছরে সরকারি কোষাগারে ভ্যাট ও আইটি খাতে ৩৯ দশমিক ৫৪ কোটি টাকা জমা প্রদান করা হয়েছে। ভবিষ্যতে শিল্প ইউনিট ও রাবার বাগানগুলো কাক্সিক্ষত শতভাগ লক্ষ্যমাত্রা অর্জন করে আরো অধিক মুনাফা অর্জন করা সম্ভব হবে।
সভায় কর্মকর্তারা বর্তমান চেয়ারম্যানের দক্ষ নেতৃত্বে গত একবছরে বিএফআইডিসিতে অভূতপূর্ব উন্নয়ন যেমন- রাবার বাগানের কারখানায় আধুনিক ধুমঘর তৈরি, দ্রুততম সময়ের মধ্যে রাবার বিক্রি, শিল্প প্রতিষ্ঠানে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, চট্টগ্রাম জোন দপ্তর ও কালুরঘাট কমপ্লেক্সের প্রধান ফটক নির্মাণ ও নিরাপত্তা শাখার বর্ধিতকরণ, করপোরেশনের ৮৪ জন কর্মকর্তা-কর্মচারী নিয়োগ, পদোন্নতি, শ্রমিকদের বকেয়া মজুরি পরিশোধ ও বকেয়া উৎসাহ বোনাস প্রদানের মতো কার্যক্রম সাধিত হয়েছে। এছাড়া, বিএফআইডিসির গাজীপুর কালিয়াকৈরে একটি আধুনিক স্বয়ংসম্পূর্ণ ফার্নিচার কমপ্লেক্স স্থাপনেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়