ডাকসু নির্বাচন ঘিরে পদাবনতি : স্বপদে ফিরছেন ঢাবি শিক্ষক শবনম

আগের সংবাদ

ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ আরোহীর মৃত্যু, দায় কার : গেটম্যানের অনুপস্থিতি নাকি মাইক্রোবাস চালকের অবহেলা > গেটম্যান নাজিম আটক

পরের সংবাদ

মন্ত্রিত্ব খোয়ালেন পার্থ, চাপে মমতার সরকার

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সত্যজিৎ চক্রবর্তী, কলকাতা থেকে : ভারতের পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস সরকারের ‘সাবেক’ এক মন্ত্রীর দুর্নীতির মাধ্যমে হাপিস করা কোটি কোটি টাকা, তারই বান্ধবীর ফ্ল্যাট থেকে ইডির অভিযানে উদ্ধার হতে দেখে স্তম্ভিত হয়ে গেছে দুই বাংলার মানুষ। গত কয়েকদিন ধরে গভীর রাত পর্যন্ত টাকা গোনা আর উদ্ধারের দৃশ্য কলকাতার টিভি চ্যানেলগুলোর ইউটিউবে দেখে কমেন্টস অপশনে গিয়েও নানা মন্তব্য করছেন তারা।
ভারতের অর্থনৈতিক গোয়েন্দা সংস্থা ইডির অভিযানে দলটির ‘সাবেক’ মহাসচিব পার্থ চ্যাটার্জির ঘনিষ্ঠ বান্ধবী অর্পিতা মুখার্জির বেডরুম থেকে ট্রলি ভর্তি টাকা উদ্ধার হয়েছে। মানুষ দেখল, শুধু শোয়ার ঘর নয়, বাথরুমের দেয়ালে ‘ফলস’ কেবিনেট বানিয়ে থরে থরে সাজিয়ে রাখা হয়েছে টাকা, যদিও আপাত নজরে তা বোঝার উপায় নেই! এসব অপরাধে ইতোমধ্যেই তিন দপ্তরের মন্ত্রিত্ব আর দলীয় মহাসচিবসহ পাঁচটি পদ থেকে অপসারিত হলেন পার্থ। ইডির হাতে উদ্ধার হলো প্রায় ৫০ কোটি টাকা আর সোনা ও সম্পত্তির নথি।
জানা গেছে, পার্থর বান্ধবীর বাড়ি থেকে বিপুল পরিমাণ অর্থ ও সোনাদানা উদ্ধারের পর রাজ্যের তথ্য প্রযুক্তি, পরিষদীয় এবং শিল্প ও বাণিজ্য দপ্তরের মন্ত্রিত্ব থেকে পার্থকে সরিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এতেও বিতর্ক পিছু ছাড়েনি মমতা বন্দ্যোপাধ্যায়ের। বিরোধীরা বলছেন, নিজের দোষ অন্যের ওপর দায় চাপিয়ে দিলেন মমতা। অন্যদিকে বিশ্লেষকদের দাবি, দেরি হলেও সঠিক সিদ্ধান্তই নিয়েছেন মমতা। এদিকে অভিনেতা তথা বিজেপি নেতা মিঠুন চক্রবর্তী বিস্ফোরক দাবি করে বলেছেন, পার্থ এবং অর্পিতা কেবল টাকা পাহারা দিয়েছেন। আসল মালিক অন্য কেউ!
এর আগে শিক্ষক নিয়োগ (এসএসসি স্ক্যাম) দুর্নীতি মামলায় দ্বিতীয় দফায় বিপুল অংকের অর্থের খোঁজ পায় ইডি। গত বুধবার প্রথমে কলকাতার টালিগঞ্জ এরপর উত্তর ২৪ পরগনা জেলার বেলঘড়িয়ার রথতলায় অভিযানে পার্থর ঘনিষ্ঠ অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় বিপুল অর্থ। রথতলায় অর্পিতার নামে দুটি ফ্ল্যাট রয়েছে। তালা ভেঙে ওই দুটি ফ্ল্যাটে ঢোকে ইডির কর্মকর্তারা। একটি ফ্ল্যাট ব্লক-৫ এ বিপুল অর্থের সন্ধান পায় ইডি, যা দেখে চোখ কপালে ওঠে কর্মকর্তাদের। বিপুল অর্থ গোনার জন্য চারটি ক্যাশ কাউন্টিং মেশিন নিয়ে আসা হয়। শুরু হয় গণনা। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৫টা নাগাদ শেষ হয় সেই টাকা গোনা। অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধারকৃত টাকার পরিমাণ ২৭ কোটি ৯০ লাখ। এছাড়াও ছিল ৪ কোটি ৩১ লাখ টাকা মূল্যের স্বর্ণের জিনিস, জমির দলিল, হার্ড ডিস্ক ইত্যাদি। ইডি সূত্র জানায়, শৌচাগারের দেয়ালে

ক্যাবিনেট করে রাখা ছিল টাকা। আপাতদৃষ্টিতে দেখলে মনে হবে দেয়াল। কিন্তু ইডি কর্মকর্তারা টোকা দিতেই বুঝে যান সেটি ফাঁপা। ক্যাবিনেট ভাঙতেই বেরিয়ে আসে গুপ্তধন!
উল্লেখ্য, ২০১৬ সালে এসএসসি নিয়োগ মামলায় প্রায় ৫০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ আসার পরেই কলকাতা হাইকোর্টের নির্দেশে তদন্তের ভার হাতে নেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। আর মামলায় আর্থিক দুর্নীতির দিকটি খতিয়ে দেখছে ইডির কর্মকর্তারা। এদিকে ইডি পশ্চিমবঙ্গ থেকে এই প্রথম বিপুল নগদ টাকা আর নথি উদ্ধার করল। ফলে ঘরে বাইরে বিপুল চাপে পড়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
১৯৯৮ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে তৈরি হয় সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস (টিএমসি)। দলটির জন্মলগ্ন থেকে মহাসচিব পদে ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। এই পদ ছাড়াও ৪টি পদে ছিলেন পার্থবাবু। শেষমেশ সমস্ত পদ থেকে ঊনসত্তর বছরের তৃণমূল নেতাকে অপসারিত করা হলো। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নীতি, যদি দলের নামে কেউ জনতাকে বঞ্চিত করে নিজের স্বার্থ গুছিয়ে নিতে চায়, তাহলে কোনোভাবেই দল তার পাশে দাঁড়াবে না। পার্থর ফাঁকা পদে এখনো কাউকে নিয়োগ করা হয়নি। মমতাই এ ব্যাপারে পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে জানা গেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়