ডাকসু নির্বাচন ঘিরে পদাবনতি : স্বপদে ফিরছেন ঢাবি শিক্ষক শবনম

আগের সংবাদ

ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ আরোহীর মৃত্যু, দায় কার : গেটম্যানের অনুপস্থিতি নাকি মাইক্রোবাস চালকের অবহেলা > গেটম্যান নাজিম আটক

পরের সংবাদ

বিশ্বকাপে খেলতে পারবে তো নেইমার

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আগামী ২১ নভেম্বর কাতারে পর্দা উঠবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের। মাত্র কয়েক মাস পর শুরু হতে যাওয়া এই বিশ্বকাপে ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমারের খেলা নিয়ে দেখা দিয়েছে সংশয়। কর ফাঁকির অভিযোগে বিচারের মুখোমুখি হচ্ছেন এই পিএসজির এই তারকা। অভিযোগ প্রমাণিত হলে জরিমানার পাশাপাশি দুই বছরের জেল হতে পারে তার।
২০১৩ সালে ব্রাজিলিয়ান ক্লাব স্যান্তোস ছেড়ে বার্সেলোনায় যোগ দেন নেইমার। স্প্যানিশ কর কর্তৃপক্ষের দাবি, এ সময় বিশাল অঙ্কের কর ফাঁকি দিয়েছিলেন তিনি। সে কারণে তার দুই বছরের জেল ও ৯৬ কোটি টাকা জরিমানা চান তারা। স্প্যানিশ পত্রিকা এল পাইস জানিয়েছে, অভিযোগের পরিপ্রেক্ষিতে দায়ের করা মামলার শুনানি হবে আগামী ১৭ অক্টোবর। ফলে পরের মাসে শুরু হতে যাওয়া বিশ্বকাপের আগে দলে অন্তর্ভুক্তি নিয়ে দুশ্চিন্তায় থাকবে হবে এই তারকাকে। এছাড়া দৌড়াতে হবে বার্সেলোনার আদালতেও। প্রসিকিউশনের দাবি- এই দলবদলে নেইমার কমপক্ষে ৮০ কোটি ৮ লাখ টাকা কর ফাঁকি দিয়েছেন। নেইমারের বিপদের শেষ নয় এখানেই। ব্রাজিলের “ডিআইএস’ নামের একটা কোম্পানির দাবি, নেইমারের ইমেজ স্বত্বের ৪০ শতাংশের মালিকানা তাদের। ২০০৯ সালে ১৭ বছরের নেইমার যখন স্যান্তোসের উঠতি তারকা তখন ২০ লাখ ইউরোর বিনিময়ে স্বত্ব কিনে নেন তারা। কিন্তু তিনি এখন তা অস্বীকার করায় মামলা ঠুকে দিয়েছেন তারা।
এ মামলায় নেইমারের ৫ বছরের জেল আর ১৪৪ কোটি টাকা জরিমানা দাবি করছে কোম্পানিটি। এদিকে আসন্ন বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর সামনে অপেক্ষা করছে নতুন অভিজ্ঞতার। এবারের আসরে প্রত্যেকটা দল গোটা আসর কাটিয়ে দিতে পারবে এক হোটেলেই। বিশ্বকাপের সব ম্যাচ রাজধানী দোহাকে কেন্দ্র করে আয়োজিত হওয়ায় আশপাশে এক হোটেলেই বেজক্যাম্প করতে পারবে দলগুলো। টুর্নামেন্ট শুরুর অন্তত পাঁচ দিন আগে নিজেদের জন্য নির্দিষ্ট হোটেলে চেক-ইন করতে হবে। সেখান থেকেই তারা অনুশীলন এবং খেলার মাঠে যাতায়াত করবে। এই বেজক্যাম্পে তাদের কমপক্ষে ১৫ দিন থেকে ৩৩ দিন পর্যন্ত অবস্থান করতে হবে। এ উদ্যোগের অংশ হিসেবে বিশ্বকাপের ২৪টি দল দোহায় ১০ কিলোমিটারের মধ্যেই অবস্থান করবে।
বিশ্বকাপের অংশগ্রহণকারীদের বেজক্যাম্প :
কাতার (স্বাগতিক) : বেজক্যাম্প হোটেল-আল আজিজিয়া বুটিক হোটেল, অনুশীলন মাঠ- আসপায়ার জোন ট্রেইনিং ফ্যাসিলিটিজ-৩। আর্জেন্টিনা : বেজক্যাম্প হোটেল- কাতার ইউনিভার্সিটি হোস্টেল-১, অনুশীলন মাঠ-কাতার ইউনিভার্সিটি টেইনিং সাইট-৩। ব্রাজিল : বেজক্যাম্প হোটেল-দ্য ওয়েস্টিন দোহা হোটেল এন্ড স্পা, অনুশীলন মাঠ-আল আরাবি এসসি স্টেডিয়াম। ফ্রান্স : বেজক্যাম্প হোটেল- আল মেসিলা-ল্যাক্সারি কালেকশন রিসোর্ট এন্ড স্পা, দোহা, অনুশীলন মাঠ-আল সাদ এসসি স্টেডিয়াম। জার্মানি : বেজক্যাম্প হোটেল- জুলাল ওয়েলনেস রিসোর্ট, অনুশীলন মাঠ- আল সামাল স্টেডিয়াম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়