ডাকসু নির্বাচন ঘিরে পদাবনতি : স্বপদে ফিরছেন ঢাবি শিক্ষক শবনম

আগের সংবাদ

ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ আরোহীর মৃত্যু, দায় কার : গেটম্যানের অনুপস্থিতি নাকি মাইক্রোবাস চালকের অবহেলা > গেটম্যান নাজিম আটক

পরের সংবাদ

বিশ্বকাপের আগে স্বরূপে ফিরতে মরিয়া টাইগাররা

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে দীর্ঘদিন ধরে সিরিজ জয়ের স্বাদ পাচ্ছে না টাইগাররা। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে একের পর এক দাপুটে জয় তুলে নিলেও টি-টোয়েন্টি ও টেস্টে এখনো পিছিয়ে আছে বাংলাদেশ। চলতি বছরের অক্টোবরের মাঝামাঝি সময়ে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের পর্দা উঠবে। তাই এখন থেকেই বিশ্বকাপের উদ্দেশে পরিকল্পনা সাজাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে টাইগারদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। বৃষ্টির কারণে সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত হলেও পরবর্তী দুই ম্যাচে বড় ব্যবধানে জয় পেয়ে ট্রফি আনন্দে মেতেছে ক্যারিবীয়রা। দ্বিতীয় ম্যাচে স্বাগতিকরা জিতেছে ৩৫ রানে এবং তৃতীয় ম্যাচে ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয় নিশ্চিত করেছিলেন নিকোলাস পুরানরা। এবার টাইগারদের সামনে জিম্বাবুয়ে পরীক্ষা। এই সফরে হারারেতে তিন ম্যাচে টি-টোয়েন্টি ম্যাচের সিরিজে মুখোমুখি হবে লাল-সবুজের প্রতিনিধিরা। তাই ওয়েস্ট ইন্ডিজ থেকে ফিরে আসার পর বাংলাদেশের টি-টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে আলোচনা করে টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক ঘোষণা করেছে বিসিবি। সাকিব আল হাসান আগে থেকেই এই সফর থেকে ছুটি নিয়েছেন। এরপর টি-টোয়েন্টি স্কোয়াড থেকে দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্রামে রেখেছে বিসিবি। তাই উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহানের ওপর টি-টোয়েন্টি অধিনায়কত্বের দায়িত্ব অর্পণ করা হয়েছে। দলে পঞ্চপাণ্ডবের কোনো পাণ্ডব না থাকায় টি-টোয়েন্টিতে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে লাল-সবুজের প্রতিনিধিরা। যেখানে সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাশরাফি বিন মর্তুজা, মুশফিকু রহিম, মাহমুদউল্লাহ রিয়াদের মতো ক্রিকেটাররা নেই। আছে একঝাঁক তরুণ। সোহানের নেতৃত্বে খেলবেন মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, আফিফ হোসেন ধ্রæব, মোসাদ্দেক হোসেন সৈকত, শেখ মাহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, পারভেজ হোসেন ইমন, মেহেদী হাসান মিরাজের মতো ক্রিকেটাররা। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে শুরু হবে টাইগারদের এই সফর। টি-টোয়েন্টি সফরের জন্য এরই মধ্যে দুই বহরে জিম্বাবুয়ে পৌঁছেছে টাইগাররা। প্রথম বহরে গত ২৬ জুলাই দেশ ছেড়েছেন নাজমুল হোসেন শান্ত, হাসান মাহমুদ ও মুনিম শাহরিয়ার। বাকি ক্রিকেটাররা গিয়েছেন পরের দিন দ্বিতীয় বহরে। মূল ম্যাচে মাঠে নামার আগে নুরুল হাসান সোহান পর্যাপ্ত অনুশীলনের সুযোগ পাবেন না। সর্বসাকুল্যে অনুশীলন করতে পারবেন মাত্র দুই সেশন। এই সিরিজে জয় দিয়ে দীর্ঘদিন পর টি-টোয়েন্টি সিরিজ জয়ের আনন্দ উদযাপন করতে মরিয়া হয়ে আছে টাইগাররা। আগামী ৩০ জুলাই সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ। এরপর ৩১ জুলাই ও ২ আগস্ট সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে। জিম্বাবুয়ের বিপক্ষে এ পর্যন্ত ১৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে টাইগাররা জিতেছে ১১ বার ও জিম্বাবুয়ে জিতেছে ৫ বার।
টাইগাররা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে গত বিশ্বকাপের আগে। ২০২০ এর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছে টাইগাররা। এরপর নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে। এরপর আবারো জিম্বুবয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে জয়ে ফিরেছে লাল-সবুজের প্রতিনিধিরা। সংযুক্ত আরব আমিরাতে গত বছর বিশ্বকাপে মাঠে নামার আগে ঘরের মাঠে দুই শক্তিশালী দেশের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হয়েছে রিয়াদ বাহিনী। পরপর দুই সিরিজে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটের সঙ্গে সিরিজ জিতেছিল বাংলাদেশ। প্রথমে ক্রিকেটের অন্যতম পরাশক্তি অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে এবং পরে নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে নিজেদের শক্তির জানান দিয়েছিলেন মোস্তফিজরা। তবে দুর্ভাগ্যবশত আবুধাবিতে অনুষ্ঠিত গত বিশ্বকাপের গ্রুপ পর্বে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষেই জয় নিশ্চিত করতে পেরেছিল টাইগাররা। এছাড়া স্কটল্যান্ডের বিপক্ষেও ৬ রানে হেরেছে তারা। গ্রুপ পর্বে উত্তীর্ণ হয়ে সুপার টুয়েলভ পর্বে একটি ম্যাচেও প্রতিদ্ব›িদ্বতা করতে পারেননি নাইম শেখরা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৭২ রানের টার্গেট দিয়েও হেরেছে ৫ উইকেটে। পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২০ ওভারে সংগ্রহ করেছে মাত্র ১২৪ রান। যা ৮ উইকেট হাতে রেখেই ইংলিশরা তুলে নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটের বিনিময়ে স্কোর বোর্ডে যোগ করেছে মাত্র ১৩৯ রান। চতুর্থ ম্যাচে গড়েছে লজ্জার রেকর্ড। প্রোটিয়াদের বিপক্ষে অল আউট হয়েছে মাত্র ৮৪ রানে। ঘরের মাঠে ৪-১ ব্যবধানে যে অস্ট্রেলিয়াকে হারিয়েছে, তাদের বিপক্ষে বিশ্বমঞ্চে করেছে মাত্র ৭৩ রান। বিশ্বকাপ শেষে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছিল বিসিবি। এই সিরিজেরও সফরকারীদের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদরা। চলতি বছরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজ নিয়ে বেশ উচ্ছ¡সিত ছিল টাইগাররা।
প্রথম ম্যাচে ১৫৬ রানের টার্গেট দিয়ে শক্তিশালী আফগানিস্তানকে মাত্র ৯৪ রানেই অল আউট করে দিয়েছে স্বাগতিকরা। কিন্তু পরের ম্যাচে ১৯৩ রানের টার্গেটের পরও ৭ উইকেটের জয় নিশ্চিত করে বাংলাদেশকে সিরিজ জয়ের স্বাদ নিতে দেয়নি সফরকারীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়