ডাকসু নির্বাচন ঘিরে পদাবনতি : স্বপদে ফিরছেন ঢাবি শিক্ষক শবনম

আগের সংবাদ

ট্রেনের ধাক্কায় মাইক্রোবাসের ১১ আরোহীর মৃত্যু, দায় কার : গেটম্যানের অনুপস্থিতি নাকি মাইক্রোবাস চালকের অবহেলা > গেটম্যান নাজিম আটক

পরের সংবাদ

ডলারে কারসাজি বন্ধে ব্যবস্থা

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে যে পরিমাণ আমদানি হচ্ছে, সেই অনুপাতে রপ্তানি হচ্ছে না। আবার বৈদেশিক মুদ্রা আয়ের অন্যতম বড় খাত প্রবাসী আয়েও ভাটা পড়েছে, পাশাপাশি মজুত করে রাখা ও অর্থপাচারের অভিযোগও উঠেছে। এমন পরিস্থিতিতে দেশে ডলারের দাম অনেক বেড়েছে। এ অবস্থায় ডলার নিয়ে কারসাজি ঠেকাতে তৎপর হয়েছে সরকার। প্রবাসে থাকা বাংলাদেশিরা যাতে আরো সহজে এবং বৈধভাবে তাদের কষ্টার্জিত অর্থ দেশে পরিবারের কাছে পাঠাতে পারেন, সেই সুবিধা সৃষ্টি করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে বাংলাদেশ ব্যাংকের ১০টি পরিদর্শক দল ডলার কারসাজি রোধে মাঠে নেমেছে। ইতোমধ্যে মানিচেঞ্জার হাউসগুলোতেও অভিযান চালিয়েছে। ডলার সংরক্ষণ এবং লেনদেনের তথ্যও সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীও এ বিষয়ে তৎপর। অবৈধভাবে কেউ ডলার মজুত করলে ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি)।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ গতকাল বৃহস্পতিবার সাংবাদিকদের বলেন, কেউ যদি অবৈধভাবে ডলার মজুত করে তা হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া বর্তমান প্রেক্ষাপটে কেউ যদি অবৈধভাবে জাল ডলার তৈরি করে, সে তথ্য পেলেও তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে। ডিবিপ্রধান আরো বলেন, আমরা যদি এ ধরনের তথ্য পাই- কেউ ডলার মজুত করছেন বা অবৈধভাবে ডলার তৈরির সরঞ্জাম অথবা মেশিন আছে, তা হলে অবশ্যই অভিযান পরিচালনা করব। আমরা এ বিষয়ে তথ্য সংগ্রহ করছি।
অন্যদিকে ব্যাংকের বেঁধে দেয়া দামের তুলনায় অনেক বেশি দামে খোলাবাজারে বিক্রি হচ্ছে ডলার। এজন্য গত বুধবার ১০টি পরিদর্শক দল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বিভিন্ন ব্যবস্থা নেয়ার পরও ডলারের বাজার যে অস্থির থাকছে, সেজন্য খোলাবাজারের পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। খোলাবাজারে বিশেষ করে মানিচেঞ্জাররা অন্য কোনো কারসাজি করল কিনা- সেটা সরজমিন খতিয়ে দেখবে আমাদের ১০টি টিম। তিনি বলেন, ডলারের বাজার স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। এ কাজে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে। ডলারের দাম বাড়িয়ে যেসব মানিচেঞ্জার ও ব্যাংক মুনাফা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বাংলাদেশ ব্যাংক। জড়িতদের চিহ্নিত করতে অভিযান অব্যাহত থাকবে। অনিয়মের প্রমাণ পেলে প্রয়োজনে লাইসেন্স বাতিলও করা হবে। তিনি আরো বলেন, যাদের কাছ থেকে আমরা ডলার সংগ্রহ করি, তারা ভাবছে দাম আরো বাড়বে। সেজন্য তারা বিক্রি করছে না এবং আমরাও কিনতে পারছি না। ফলে আমরা ডলারের সংকটে পড়েছি। তবে কর্মকর্তারা বলেছেন, ডলারের বাজারের কারসাজির অভিযোগ প্রমাণ হলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়