মিল মালিকদের সঙ্গে সরকারের বৈঠক : লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

আগের সংবাদ

এত আয়োজনেও কমছে না ডেঙ্গু

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : একদিনে শনাক্ত ও মৃত্যু বেড়েছে

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একদিন বিরতি দিয়ে দেশে দৈনিক কোভিড-১৯ সংক্রমিত শনাক্তের সংখ্যা আবারো হাজার ছাড়িয়েছে। ২৪ ঘণ্টার ব্যবধানে বেড়েছে মৃতের সংখ্যাও। আর সপ্তাহের ব্যবধানে শনাক্ত ও মৃত্যু দুই’ই কমেছে।
গতকাল সোমবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৭ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত হয়েছে ১ হাজার ৭২ জন। রবিবার ৪ জনের মৃত্যু হয়। ৮ হাজার ৯১ টি নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত হয় ৯’শ। শনাক্তের হার ছিলো ১১ দশমিক ১২ শতাংশ।
আর সাপ্তাহিক তথ্য বিশ্লেষণে সংক্রমণের ২৭ তম সপ্তাহের (৪ থেকে ১০ জুলাই) তুলনায় ২৮তম সপ্তাহে (১১ থেকে ১৭ জুলাই) শনাক্ত ও মৃত্যুর হার কমেছে। ২৭ তম সপ্তাহে ৬৭ হাজার ৯২টি নমুনা পরীক্ষায় ১১ হাজার ১৬৫ জন রোগী শনাক্ত হয়। মৃত্যু হয় ৩৮ জনের। সুস্থ হয়েছিলো ৪ হাজার ৯১৬ জন। আর ২৮ তম সপ্তাহে ৫১ হাজার ৮৩৪ টি নমুনা পরীক্ষা হয়। ভাইরাসে সংক্রমিত শনাক্ত হয় ৬ হাজার ৪৮৬ জন। মৃত্যু হয় ৩৪ জনের। আর সুস্থ হয়েছিলো ১১ হাজার ৭৪৭ জন। শতকরা হিসেবে নমুনা পরীক্ষা ২২ দশমিক ৭ এবং সুস্থতা ১৩৯ শতাংশ বেড়েছে। আর শনাক্ত ৪১ দশমিক ৯ ও মৃত্যু ১০ দশমিক ৫ শতাংশ কমেছে।
বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৮০টি পরীক্ষাগারে ১০ হাজার ৯৭৪ টি নমুনা পরীক্ষা হয়। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৯ দশমিক ৪৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মোট শনাক্ত ১ হাজার ৭২ জনের মধ্যে ৬৭১ জনই ঢাকা বিভাগের। এর মধ্যে ৫৬২ জন ঢাকা (মহানগরসহ) জেলাতে শনাক্ত হয়েছে। আর ১৪৬ জন চট্টগ্রাম বিভাগের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৯৯৭ জন। এই সময়ে যে ৭ জনের মৃত্যু হয়েছে তাদের ৪ জন পুরুষ ও ৩ জন নারী। বয়স বিবেচনায় দশোর্ধ্ব ১ জন, চল্লিশোর্ধ্ব ২ জন, ষাটোর্ধ্ব ১ জন, আশিঊর্ধ্বো ২ জন আর নব্বইউর্ধ্ব ১ জন। বিভাগ বিবেচনায় ২ জন ঢাকা, ২ জন চট্টগ্রাম, ২ জন খুলনা ও ১ জন সিলেট বিভাগের।
সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪৫ লাখ ১ হাজার ৮৭৭ টি। এর মধ্যে রোগী শনাক্ত হয়েছে ১৯ লাখ ৯৭ হাজার ৪১২ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ২৬ হাজার ৯৫৭ জন। আর মোট প্রাণহানীর সংখ্যা ২৯ হাজার ২৪১ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৭৬ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। সুস্থতার হার ৯৬ দশমিক ৮৭ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়