ট্রেনে আসন সংখ্যা কম : ছাদে ও বগিতে গাদাগাদি ভ্রমণ, ভোগান্তি চরমে

আগের সংবাদ

জ্বালানি সাশ্রয়ে কৃচ্ছ্রতার কৌশল

পরের সংবাদ

এম টিপু সুলতান : তারা কি রাষ্ট্রের চেয়ে শক্তিশালী

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মালয়েশিয়ার শ্রমবাজারে সিন্ডিকেট করা হলে তা কারো জন্য কল্যাণ বয়ে আনবে না। এই সিন্ডিকেকট দুর্নীতিকে উৎসাহিত করবে। বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার হয়ে যাবে। রেমিট্যান্স-যোদ্ধারা দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে। গতকাল রবিবার সন্ধ্যায় ভোরের কাগজকে দেয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতান।
তিনি বলেন, এই শ্রমবাজারে সিন্ডিকেট হলে নির্ধারিতদের বাইরে কেউ কর্মী পাঠাতে পারবে না। এতে ১৫শ’ রিক্রুটিং এজেন্সির মালিক দারুণভাবে ক্ষতিগ্রস্ত হবে। তাদের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন হবে। এতে তারা উচ্চ আদালতে যাবেন। ফলে চালু হলেও বন্ধ হয়ে যাবে মালয়েশিয়ার শ্রমবাজার। দেশের শতকরা ৯০ ভাগ রিক্রুটিং এজেন্সি সিন্ডিকেট চায় না। বাংলাদেশ সরকার ১৫২০টি এজেন্সির তালিকা পাঠালেও তারা তা আমলে না নিয়ে ২৫ এজেন্সি ঠিক করতে চায় উল্লেখ করে টিপু সুলতান বলেন, চালু হলেও এই বাজার যে কোনো সময় বন্ধ হয়ে যাবে। আগে ১০ জনের সিন্ডিকেটের কারণে মাহাথির মোহাম্মদের সরকার এই বাজার বন্ধ করে দিয়েছিল।
তিনি আরো বলেন, সমঝোতা স্মারক অনুয়ায়ী বাংলাদেশ সরকার মেডিকেল টেস্টের জন্য প্রতিষ্ঠান নির্ধারণ করে দেবে। কিন্তু তা এখনো ঠিক হয়নি। এরই মধ্যে সিন্ডিকেটভুক্ত এজেন্সি তাদের পছন্দমতো মেডিকেল সেন্টারে কর্মীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছে। এটা কীভাবে সম্ভব? সিন্ডিকেটের বিরুদ্ধে মালয়েশিয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে। আনোয়ার ইব্রাহীম সেখানকার সংসদে সিন্ডিকেটের বিরোধিতা করে বক্তব্য দিচ্ছেন।
বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ডাকে সিন্ডিকেটের নায়ক রুহুল আমিন স্বপন বা তার প্রতিনিধি সাড়া না দেয়ার প্রসঙ্গ টেনে রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদের সভাপতি বলেন, তারা কি রাষ্ট্রের চেয়েও শক্তিশালী? ২৫ লাইসেন্সের মধ্যে ১৪টি নিয়ন্ত্রণ করেন স্বপন। এর আগেও সিন্ডিকেট করে ক্যাথারসিস ইন্টারন্যাশনালের মালিক রুহুল আমিন স্বপন দেশের সাধারণ মানুষের মালয়েশিয়ায় নেয়ার কথা বলে নিঃস্ব করেছেন। এবারো নিজের হাতে তালিকা তৈরি করে মালয়েশিয়ান মানবসম্পদমন্ত্রীর মাধ্যমে বাস্তবায়ন করতে চান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়