ট্রেনে আসন সংখ্যা কম : ছাদে ও বগিতে গাদাগাদি ভ্রমণ, ভোগান্তি চরমে

আগের সংবাদ

জ্বালানি সাশ্রয়ে কৃচ্ছ্রতার কৌশল

পরের সংবাদ

ইউক্রেনীয় বিমানের আট ক্রুর সবাই নিহত : গ্রিসে বিধ্বস্ত বাংলাদেশের ‘সামরিক রসদবাহী’ বিমান

প্রকাশিত: জুলাই ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সার্বিয়া থেকে বাংলাদেশের জন্য সামরিক রসদ নিয়ে আসছিল ইউক্রেনের একটি কার্গো বিমান। গত শনিবার গভীর রাতে বিমানটি গ্রিসের উত্তর-পূর্বাঞ্চলীয় কাভালা শহরে বিধ্বস্ত হয়েছে। কার্গো বিমানের আরোহী ৮ ক্রুর সবাই মারা গেছেন। গতকাল রবিবার সার্বীয় কর্তৃপক্ষ রয়টার্সকে এই বিমান বিধ্বস্তের তথ্য নিশ্চিত করে।
এদিকে কার্গো বিমানটিতে বাংলাদেশ সেনাবাহিনী ও বিজিবির জন্য সার্বিয়া থেকে কেনা মর্টারশেল আসছিল বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। বিকালে আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডিজিডিপি (ডিরেক্টরেট জেনারেল অব ডিফেন্স পারচেজ) ক্রয় চুক্তির আওতায় কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে সার্বিয়া থেকে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশের জন্য ক্রয়কৃত প্রশিক্ষণ মর্টারশেল বহনকারী একটি বিমান গ্রিসে বিধ্বস্ত হয়েছে। ওই চালানে কোনো অস্ত্র ছিল না এবং চালানটি বিমার আওতাভুক্ত।
ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম এ বিষয়ে গণমাধ্যমের কাছে বলেন, আন্তনভ-১২ কার্গো বিমানটি সোমবার দুপুর ১২টায় ঢাকায় অবতরণের কথা ছিল। বিমানে সার্বিয়ায় তৈরি সাড়ে ১১ টন সামরিক রসদ ছিল জানিয়ে সে দেশের প্রতিরক্ষামন্ত্রী নেবোসা স্টেফানোভিচ এর আগে জানান, বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় এসব পণ্যের ক্রেতা। রয়টার্স জানায়, ইঞ্জিনের সমস্যার কারণে পাইলট কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণের চেষ্টা করেন, কিন্তু তার আগেই সেটি বিধ্বস্ত হয়। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) হিসাব বলছে, ২০০৬ থেকে ২০২১ সাল পর্যন্ত ১৪টি দেশের কাছে ২৬৬ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করে সার্বিয়া। এ সময়ে বাংলাদেশ ও মিয়ানমার সর্বোচ্চ ৫৬ মিলিয়ন ডলারের সমরাস্ত্র কেনে দেশটির কাছ থেকে।
ড্রোনে তোলা দুর্ঘটনাস্থলের ছবিতে দেখা যায়, গ্রিসের কাভালা শহরের প্রত্যন্ত একটি এলাকার মাঠে আছড়ে পড়েছে আন্তনভ অ্যান-১২ কার্গো বিমানটি। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, বিমান বিধ্বস্তে নিহত ৮ ক্রুর সবাই ইউক্রেনের নাগরিক। গ্রিসের কর্তৃপক্ষ বিধ্বস্ত এই কার্গো বিমানের ব্যাপারে বিস্তারিত তথ্য জোগান দিতে পারেনি। তবে ঘটনা তদন্তে বিশেষ দুর্যোগ মোকাবিলা বাহিনী এবং সামরিক বিশেষজ্ঞদের মোতায়েন করেছে দেশটি। সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী আরো জানান, কার্গো বিমানটি মর্টারশেল এবং প্রশিক্ষণ শেল নিয়ে সে দেশের নিস শহর থেকে স্থানীয় সময় রাত ১২টা ৪০ মিনিটে যাত্রা শুরু করে। স্থানীয় সংবাদমাধ্যম ইআরটিনিউজে আপলোড করা একটি ভিডিওতে দেখা যায়, মাটিতে দ্রুতগতিতে আছড়ে পড়ার আগে বিমানটিতে আগুন ধরে যায়। পরে প্রচণ্ড বিস্ফোরণ ঘটে।
বিমানটি জর্ডানের দিকে যাচ্ছিল বলে প্রাথমিকভাবে জানা গেলেও দেশটির সিভিল এভিয়েশন রেগুলেটরি কমিশন (সিএআরসি) তা অস্বীকার করেছে। ওই সূত্র জর্ডানের গণমাধ্যম পেত্রাকে জানায়, জ¦ালানি

নেয়ার জন্য জর্ডানের কুইন আলিয়া আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় যাত্রাবিরতি করার কথা ছিল বিমানটির। এদিকে গ্রিসের যে এলাকায় বিমানটি বিধ্বস্ত হয়েছে, সেই পুরো এলাকাটি ঘিরে রেখেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। আশপাশের এলাকার বাসিন্দাদের বাড়িঘরের দরজা ও জানালা বন্ধ এবং দুর্ঘটনাকবলিত এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়