গরমে পুড়ছে নগর, কখন নামবে বৃষ্টি

আগের সংবাদ

ইস্যু যাই হোক টার্গেট সংখ্যালঘু

পরের সংবাদ

ক্ষমা করুন হে শিক্ষক

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আজ বড় বেশি ভারাক্রান্ত মন নিয়ে বিদেশে বসে লিখছি। গত ১৩ জুলাই বুধবার ‘রাজশাহীতে অধ্যক্ষকে পেটাল এমপি’ শিরোনামে দৈনিক যুগান্তরে প্রকাশিত সংবাদ দেখলাম। আমার মা, যিনি একজন শিক্ষক ছিলেন। তার হাত ধরেই অনেক স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। তিনি ছিলেন কড়া শিক্ষক। সংবাদটি দেখে আমার শিক্ষক মার মুখমণ্ডল করুণ হলো। যেন এক আশঙ্কা, লজ্জা। আমার কাছে কোনো উত্তর নেই। বাংলাদেশের খবরে দেখলাম, নড়াইলের মির্জাপুর ইউনাইটেড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে করজোড়ে ক্ষমা চাওয়ার ভঙ্গিতে মাথার ওপর হাত, গলায় জুতার মালা ‘ইসলামের অবমাননা’ বলে তিরস্কার মাথায় নিয়ে ক্লান্ত, বিধ্বস্ত পদক্ষেপে এগিয়ে আসছেন। হৃদয় চন্দ্র মণ্ডল মুন্সীগঞ্জ সদরের বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞানের শিক্ষকের অপমানিত মুখ। এই করজোড়ে ক্ষমা আর গলায় জুতার মালা আসলে পক্ষান্তরে জাতির গলায় পরানো হয়েছে। করজোড়ে ক্ষমা চাওয়ার ভঙ্গিতে আসলে জাতি বলতে চাইছে, ‘ক্ষমা করুন হে শিক্ষক’।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবচেয়ে সম্মান করতেন শিক্ষকদের ও তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শিক্ষকের চলার সময় লালগালিচা থেকে নেমে শিক্ষককে আগে চলতে দেন, তিনি চলেন শিক্ষকের পাশে পাশে, সর্বোচ্চ সম্মান প্রদান করেন। আর আজ একজন এমপি রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ী ডিগ্রি কলেজের অধ্যক্ষ সেলিম রেজাকে পিটিয়ে আহত করেন। শিক্ষক জীবন এবং চাকরির নিরাপত্তায় অধ্যক্ষ সেলিম সংবাদ সম্মেলন করেন, দাবি করেন, গত ৭ জুলাই তাকে মারধর করেননি। ২০১৬ সালে, নারায়ণগঞ্জের স্কুল শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে ইসলাম অবমাননার অভিযোগে জাতীয় পার্টির সাংসদ সেলিম ওসমান প্রকাশ্যে কান ধরে ওঠবস করান।
সংখ্যালঘু শিক্ষকদের ওপর একের পর এক আক্রমণের ফলে শিক্ষকদের মধ্যে ভয় সৃষ্টি হয়েছে। ভয়ে তারা অবাধে পাঠ দিতেও ইতস্তত করছেন। নওগাঁর মহাদেবপুরের দৌল বারবাকপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা আমোদিনী পাল ইউনিফর্ম না পরার কারণে কিছু শিক্ষার্থীকে সংশোধন করেছেন। হিজাব পরার জন্য মহিলা মুসলিম ছাত্রীদের শাস্তি দেয়ার গুজব ছড়িয়ে পড়লে তিনি স্থানীয়দের ক্রোধের সম্মুখীন হন। আশুলিয়ার চিত্রশাইল এলাকায় হাজি ইউনুছ আলী স্কুল এন্ড কলেজ শাখার রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক উৎপল কুমার সরকারকে স্টাম্প দিয়ে নির্মমভাবে পিটিয়ে হত্যা করা হয়। নড়াইল মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষের গলায় জুতার মালা পরানো, মুন্সীগঞ্জ সদর উপজেলার বিনোদপুর রামকুমার উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষকের বিরুদ্ধে শ্রেণিকক্ষে ধর্ম অবমাননার মিথ্যা অভিযোগে ১৯ দিনের কারাভোগ, বাগেরহাটের চিতলমারীতে শিক্ষক ও প্রধান শিক্ষকসহ দুজনের ওপর হামলা ও ভ্রাম্যমাণ আদালত কর্তৃক ৬ মাসের কারাদণ্ড, নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে স্থানীয় সাংসদের সামনে কান ধরে ওঠবস করানো, ল²ীপুর সদর উপজেলায় ৫ বছর আগে পরীক্ষায় নকলে বাধা দেয়ায় সাবেক ছাত্র কর্তৃক শিক্ষকের ওপর হামলা, তৃতীয় শ্রেণির ছাত্রীর বিয়ে বন্ধ করায় নোয়াখালীতে শিক্ষককে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনসহ সর্বশেষ গত ২৫ জুন ঢাকার সাভারে প্রেমিকার কাছে হিরো সাজতে দশম শ্রেণির ছাত্রের দিনদুপুরে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষককে পিটিয়ে হত্যার ঘটনা এবং ১৮ বছর ধরে পদার্থবিজ্ঞানী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের জমি দখল করে রাখার অভিযোগ করা হয় সাগর পাড়া ওয়াকফ্ এস্টেটের মোতোয়ালি ইয়াহিয়া ফেরদৌসের বিরুদ্ধে।
শিক্ষক নির্যাতনের মূল কারণ হলো, শিক্ষকদের রাজনীতিতে জড়ানো, শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক নেতাদের সংশ্লিষ্টতা, শিক্ষক নেতাদের রাজনৈতিক লেজুড়বৃত্তি, স্বার্থান্ধতা, রাষ্ট্রীয় উদাসীনতা, শিক্ষা মন্ত্রণালয়ের আমলাদের দুর্নীতি, বিমাতাসুলভ আচরণ, উদাসীনতা, ‘সরকারি’ ও ‘বেসরকারি’ শিক্ষার বৈষম্য, বেতন ও আর্থিক সুযোগ-সুবিধা বৈষম্য, শিক্ষাপ্রতিষ্ঠানে রাজনৈতিক হস্তক্ষেপ, নৈতিক ও সামাজিক অবক্ষয় সর্বোপরি সুশাসনের অবক্ষয়। সমাজে যে পচন ধরেছে, শিক্ষক লাঞ্ছনা, নির্যাতন, নিপীড়ন, হত্যা তারই ভয়ঙ্কর ফল। আসলে আমরা গত ৫০ বছরে শিক্ষা ব্যবস্থাকে একটি সুন্দর ব্যবস্থায় রূপান্তর করতে ব্যর্থ হয়েছি। আমাদের প্রাপ্তি হয়েছে শিক্ষকের গলায় জুতার মালা আর শিক্ষক নির্যাতন। আগে অভিভাবকরা ছিলেন শিক্ষকের পক্ষে, আর আজ অভিভাবকরা শিক্ষকদের শাস্তির পক্ষে। যে প্রজন্ম আজ শিক্ষক লাঞ্ছিত করছে, তারাই এক সময় দেশ শাসন বা দেশ পরিচালনা করবে, তখন এই দেশের কী হাল হবে?

অভিজিৎ বড়–য়া অভি
কবি ও গবেষক, চট্টগ্রাম।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়