শিনজো আবের প্রতি বিএনপির শ্রদ্ধা

আগের সংবাদ

ভোট ঘিরে তৎপর কূটনীতিকরা

পরের সংবাদ

ড. জায়েদ বখত : মূল্যস্ফীতির চাপই এখন বড় চ্যালেঞ্জ

প্রকাশিত: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র গবেষণা পরিচালক ড. জায়েদ বখত বলেন, বিশ্ব অর্থনীতির বর্তমান অস্থিরতা বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির গত দেড় দশকের স্থিতিশীলতাকে বড় ধরনের চাপে ফেলেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধই এই চাপ তৈরির প্রধান কারণ। এর ফলে খাদ্যপণ্য, জ্বালানি ও কাঁচামালের দাম বেড়ে গেছে। মহামারির সময়ও এতটা চাপ ছিল না, যেটা বাংলাদেশ এখন মোকাবিলা করছে। অর্থনীতিতে মূল্যস্ফীতি হচ্ছে এখন বড় চ্যালেঞ্জ। আর এ চ্যালেঞ্জ আসছে আমদানি ব্যয় থেকে। মূলত, অর্থনীতির চ্যালেঞ্জগুলো একে অপরের সঙ্গে যুক্ত।
আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম বাড়ছে। ফলে আমাকে আগের চেয়ে বেশি দামে একই পণ্য কিনতে হচ্ছে। এতে করে ডলারের দাম বাড়ছে। অর্থাৎ আমদানিতে বেশ চাপে পড়েছে দেশের অর্থনীতি। অস্থির হয়ে উঠেছে ডলারের বাজার। কেন্দ্রীয় ব্যাংক থেকে ডলার বাজারে ছাড়া হচ্ছে। কিন্তু আমদানি বাড়ায় তারপরও চাহিদা মিটছে না। সাধারণভাবে অর্থনীতিতে আমদানি বাড়াকে ইতিবাচকভাবে দেখা হয়ে থাকে। বলা হয়, আমদানি বাড়লে দেশে বিনিয়োগ বাড়বে ও কর্মসংস্থান বাড়বে। এতদিন আমরাও সেটা বলে আসছি। কিন্তু এখন অসহনীয় পর্যায়ে চলে গেছে। দাম বাড়ায় সরকারের জ্বালানি তেলে ভর্তুকি কয়েক গুণ বেড়ে গেছে। একই সঙ্গে গ্যাসে, সারে ও বিদ্যুতে ভর্তুকি বেড়েছে।
আমাদের রপ্তানি যদিও ভালো হচ্ছে। পাশাপাশি রেমিট্যান্সও ভালো আসছে। কিন্তু আমদানি ব্যয় এত বেড়েছে যে রপ্তানি ও রেমিট্যান্স সেটাকে মোকাবিলা করতে পারছে না। আমি মনে করি, এ চাপ খুব বেশি স্থায়ী হবে না। কারণ আমদানিতে যে বাড়তি চাহিদা ছিল, তা আস্তে আস্তে কমে আসছে। কিছুটা থাকবে, তবে এত হবে না। পাশাপাশি আমদের দেশ থেকে অনেক নতুন রেমিটার বাহিরে গিয়েছেন, সেক্ষেত্রে রেমিট্যান্সও বাড়বে।
আমদানি পর্যায়ে শুল্ক সমন্বয়ের মাধ্যমে, অর্থের প্রবাহ ঠিক রাখতে ঋণের বিশেষ স্কিম গঠন করা যেতে পারে। এ দিকেই বেশি নজর দেয়া দরকার। যদিও বাংলাদেশ ব্যাংক বেশ কিছু দিন থেকেই বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে। এতে আমদানির ওপরে চাপ কমতে শুরু করেছে। আশা করছি, বর্তমান গভর্নর একই নীতি অবলম্বন করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়