বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

বাইকের বিষয়ে সিদ্ধান্ত স্পিডগান স্থাপনের পর

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, পদ্মা সেতুতে স্পিডগান, সিসিটিভি স্থাপনের পর মোটরসাইকেল চলাচলের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল মঙ্গলবার নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর/সংস্থার ২০২২-২৩ সালের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর ও ২০২১-২২ সালের শুদ্ধাচার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।
এদিকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধের পরে প্রায় ৭৫ লাখ টাকা টোল আদায় কমেছে। প্রতিমন্ত্রী বলেন, অনির্দিষ্টকালের জন্য পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়নি। এটা এখন বন্ধ আছে। মোটরবাইক সম্পর্কে যেটা বলা হয়েছে সেখানে এখন স্পিডগান, সিসিটিভি বসানো হবে। সেগুলো স্থাপনের পর হয়তো নতুন করে সিদ্ধান্ত নেয়া হবে।
যাত্রী কম থাকায় লঞ্চ মালিকদের হতাশা প্রসঙ্গে তিনি বলেন, পদ্মা সেতু চালু হলেও ফেরি চলাচল পুরোপুরি বন্ধ হয়নি। সেখানে ৬টি ফেরি চাহিদা অনুযায়ী পারাপারে সচল রয়েছে। গত সোমবারও শিমুলিয়া-মাঝিরঘাট দিয়ে ফেরি চলাচল করেছে। আমাদের যেভাবে চাহিদা থাকবে সেভাবে ব্যবহার করব।
প্রতিমন্ত্রী খালিদ বলেন, আমাদের হাজার বছরের শ্রেষ্ঠ স্থাপনা পদ্মা সেতু। তার মানে এ নয় যে, আমাদের অন্যান্য যোগাযোগ বন্ধ হবে। সরকার ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে। ভারত-ভুটান-মিয়ানমারসহ সব দিকেই সংযুক্ত হয়ে যাচ্ছে। আমাদের নৌপথ আরো উন্নত হবে, সেভাবেই আমরা প্রস্তুতি নিচ্ছি।
পদ্মা সেতুর নাট-বল্টু খোলার সঙ্গে রাজনীতি দেখছেন কিনা সে প্রসঙ্গে তিনি বলেন, আমরা দেখেছি যে, একজন নেত্রী যিনি এতিমের টাকা আত্মসাতের জন্য কারাবরণ করে আছেন, তিনি নিজেই বলেছেন, পদ্মা সেতুতে কেউ যাবেন না ভেঙে পড়বে, এটার নাট-বল্টু জোড়াতালির। জোড়াতালির রাজনীতি তো সে রকমই। তাকে যারা ফলো করেন তারা তো এটাকে সত্যই মনে করবেন।
এদিকে পদ্মা সেতুতে মোটরসাইকেল বন্ধ করে দেয়ায় টোল আদায়ে ভাটা পড়েছে। প্রথম দিনের তুলনায় প্রায় ৭৫ লাখ টাকা টোল আদায় কম হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে এসব তথ্য জানান পদ্মা সেতু বিভাগের নির্বাহী প্রকৌশলী আবুল হোসেন।
তিনি বলেন, সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ১ কোটি ৯৭ লাখ ৪৫ হাজার ৮২০ টাকা টোল আদায় করা হয়। সেতু কর্তৃপক্ষ জানায়, মঙ্গলবার জাজিরা প্রান্তে ৯৯ লাখ ৩৮ হাজার ৫৫৯ টাকা ও মাওয়া প্রান্তে ৯৯ লাখ ৪৭ হাজার টাকা টোল আদায় হয়েছে। এর মধ্যে জাজিরা থেকে ৭ হাজার ৬৬৮টি ও মাওয়া থেকে ৭ হাজার ৬৬১টি যানবাহন পারাপার হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়