বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ শুরুতেই

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টুয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ, পাকিস্তান। গতকাল এই সিরিজের আনুষ্ঠানিক সূচি প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।
আগামী ৭ অক্টোবর থেকে শুরু হবে এই ত্রিদেশীয় সিরিজ। সিরিজে সাতটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই হবে ক্রাইস্টচার্চের হাগলি ওভালে। সিরিজের ফরম্যাট হবে ডাবল হেডার। অর্থাৎ প্রথম পর্বে তিন দেশই একে অন্যের বিপক্ষে দুবার করে খেলবে। এরপর সর্বোচ্চ পয়েন্ট পাওয়া দুদল মুখোমুখি হবে ফাইনালে।
ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে সফরকারী দুদল বাংলাদেশ ও পাকিস্তান। বাংলাদেশ সময় সকাল ৯টা শুরু হবে ম্যাচটি। ৮ অক্টোবর দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের সঙ্গে খেলবে পাকিস্তান। ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়। ৯ অক্টোবর তৃতীয় ম্যাচ, মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও বাংলাদেশ। ১০ অক্টোবর বাংলাদেশ সময় সকাল ৯টায় মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও পাকিস্তান। ১১ অক্টোবর স্বাগতিক নিউজিল্যান্ডের মোকাবিলা করবে টাইগাররা। ম্যাচটি শুরু হবে সকাল ৯টায়। ১২ অক্টোবর সকাল ৯টা বাংলাদেশের মুখোমুখি হবে পাকিস্তান। ১৪ অক্টোবর সকাল ৯টায় অনুষ্ঠিত হবে প্রতিযোগিতার ফাইনাল।
এই সিরিজ খেলতে সবার আগে সম্মতি দেয় বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ চলাকালীন চট্টগ্রামে সাংবাদিকদের ত্রিদেশীয় সিরিজের তথ্য জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। কিন্তু পাকিস্তান তখনো পর্যন্ত সিরিজে অংশ নেওয়া নিয়ে দ্বিধায় ছিল। এরপর গত ২৬ জুন পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রধান রমিজ রাজা ত্রিদেশীয় সিরিজে নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করেন। পাকিস্তানের অংশগ্রহণ নিশ্চিতের পরপরই ত্রিদেশীয় সিরিজের সূচি প্রকাশ করেছে কিইউ ক্রিকেট বোর্ড।
ত্রিদেশীয় সিরিজের পাশাপাশি পুরো বছরের সূচিও প্রকাশ করেছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। আগামী ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে যাবে বাংলাদেশ নারী ক্রিকেট দল। সেই সিরিজে তিন টি-টোয়েন্টি ও তিন ওয়ানডে খেলবে উভয় দল। ২ ডিসেম্বর ওয়ানডে দিয়ে সিরিজটি শুরু হবে। ৪ ও ৭ ডিসেম্বর হবে সিরিজের পরের দুই ওয়ানডে। টি- টোয়েন্টি সিরিজের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে ১১, ১৪ ও ১৮ ডিসেম্বর।
এদিকে বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ান কন্ডিশনে বেশি বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলার ওপর গুরুত্ব দিচ্ছে পাকিস্তান। পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা মনে করেন, এই সিরিজ দিয়ে পাকিস্তান নিজেদের স্কোয়াড সমন্বয় করতে পারবে এবং ক্রিকেটারদের পারফরম্যান্স যাচাই করতে পারবে।
এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘আমরা নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য ত্রিদেশীয় সিরিজে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছি। আমি চাই, বিশ্বকাপের আগে আমাদের দল অস্ট্রেলিয়ান পরিবেশে কিছু আন্তর্জাতিক ম্যাচে অংশ নিক। তাহলে এই ত্রিদেশীয় সিরিজের মাধ্যমে দল তাদের সেরা কম্বিনেশন ঠিক করে নেয়ার সুযোগ পাবে এবং নিজেদের ভালোমতো পরীক্ষা করে নিতে পারবে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়