বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

তারকাদের প্রত্যাবর্তনে জমে উঠেছে উইম্বলডন টেনিস

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক এক করে বছরের তৃতীয় গ্র্যান্ড স্লাম মাঠে গড়াচ্ছে। বছরের শুরুতেই অনুষ্ঠিত হয়েছে অস্ট্রেলিয়ান ওপেন। এরপর কিছুদিন আগেই ফ্রেঞ্চ ওপেনের পর্দা নেমেছে। এবার সবুজ ঘাসে শুরু হয়েছে উইম্বলডন টেনিস। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব উইম্বলডন টেনিসেও পড়েছে। এই আসরে রাশিয়া ও বেলারুশের টেনিসারদের অংশগ্রহণের নিষেধাজ্ঞা থাকায় কোনো খেলোয়াড়ই এটিপি পয়েন্ট পাবে না। এর ফলে এই টুর্নামেন্ট শেষে র‌্যাংকিংয়ে কোনো অদলবদল হবে না। পয়েন্ট না থাকায় প্রথমে অনেক টেনিসারই উইম্বলডন টেনিস থেকে সরে দাঁড়িয়েছিল।
পরবর্তীতে উইম্বলডনের আগ্রহ ধরে রাখার লক্ষ্যে বিপুল পরিমাণের পুরস্কার ঘোষণা করায় একে একে সবাই ফিরেছে। তবুও রজার ফেদেরার ও নাওমি ওসাকার মতো বিশ্বনন্দিত টেনিসাররা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করবেন না তারা। ইতোমধ্যে প্রথম রাউন্ডের খেলা শেষ হয়েছে উইম্বলডন টেনিসের। পুরুষ এককে প্রথম রাউন্ডে দাপুটে জয় নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন নোভাজ জোকাভিচ, ক্যাসপর রুড, আদ্রিয়ান মান্নারিনো, ক্যামেরন নরি, জন ইসনার, কার্লোস আলকারেজ গারফিয়া, জান্নিক সিনার, অ্যান্ডি মারেসহ আরো আনেকে। অপরদিকে নারী এককে অ্যানেট কন্টাভিট, এমা রাদুকানুসহ বেশ কয়েকজন দ্বিতীয় রাউন্ডে পদার্পণ করেছে। তবে ফ্রেঞ্চ টেনিসার ডায়ান প্যারিকে পরপর দুই সেটেই হেরে উইম্বলডন টেনিস থেকে ছিটকে গেছেন এস্তোনিয়ান টেনিসার কাইয়া কানেপি। পরপর দুই সেটেই ৬-৪, ৬-৪ ব্যবধানে হেরে প্রথম রাউন্ড থেকে ছিটকে গেছেন তিনি।
নারী এককে জুলিয়া আন্তোনোভনাকে পরপর দুই সেটে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে অ্যালাইজ কর্নেট। প্রথম রাউন্ডে আন্তোনোভনাকে ৬-৩ ব্যবধানে হারিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে কর্নেট। এরপর দ্বিতীয় সেটে বেশ প্রতিদ্ব›িদ্বতা করেছে জুলিয়া। প্রথমে টাই হয়ে যাওয়ায় পরবর্তী সময়ে টাইব্রেকারে ৭-৬ (৭-৫) ব্যবধানে স্বস্তির জয় তুলে নিয়েছে অ্যালাইজ কর্নেট। এই সেটে জুলিয়া জিতে গেলে পরবর্তী সময়ে জয়ের জন্য আরেকটি সেটে লড়াই করতে হতো অ্যালাইজ কর্নেটের। কোরিয়ান টেনিসারকে ৩-১ সেট ব্যবধানে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে নোভাক জোকোভিচ। করোনা টিকা জটিলতায় বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে অংশগ্রহণ করতে পারেননি তিনি। এরপর ফ্রেঞ্চ ওপেনে চিরপ্রতিদ্ব›দ্বী রাফায়েল নাদালের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন তিনি। উইম্বলডনের জয় দিয়ে প্রথম সেট শুরু করেছিলেন তিনি।
কোরিয়ান টেনিসারের বিপক্ষে ৬-৩ পয়েন্ট ব্যবধানে সেট নিজের করে নিয়েছেন। কিন্তু পরের সেটেই জোকোভিচকে হারিয়ে ৬-৩ পয়েন্ট ব্যবধানে জিতে সমতায় ফিরেন কোরিয়ান টেনিসার। এরপর পরবর্তী দুই সেটে ৬-৩ ও ৬-৪ ব্যবধানে জয় তুলে নিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন নোভাক জোকোভিচ। উইম্বলডন টেনিসের জন্য এবার সবমিলিয়ে ৩১৩ কোটি ৯৬ লাখ ৯৪ হাজার টাকার পুরস্কার রেখেছে অল ইংল্যান্ড ক্লাব। ২০১৯ সালের পুরস্কার মূল্যের থেকে এবারের পুরস্কার মূল্য অনেক।
২০১৯ সালে উইম্বলডন টেনিসের পুরস্কারমূল্য ছিল ২৯৫ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার টাকা। এরপর ২০২১ সালে পুরস্কার মূল্য কমিয়ে ২৭২ কোটি ৪৬ লাখ ৪৯ হাজার টাকা করা হয়েছিল। এবার ২০১৯ সালের তুলনায় ৬.২ শতাংশ ও ২০২১ সালের তুলনায় ১৫.২ শতাংশ বেশি পুরস্কার মূল্য ঘোষণা করেছে অল ইংল্যান্ড ক্লাব।
পুরুষ এবং মহিলা সিঙ্গলসের চ্যাম্পিয়নরা এবার পুরস্কার মূল্য হিসেবে পাবেন ১৯ কোটি ২৩ লাখ টাকা। সিঙ্গলসের দুই রানার-আপ পাবেন প্রায় ১০ কোটি ৯ লাখ টাকা। যারা সেমিফাইনালে হেরে যাবেন তারা পাবেন প্রায় ৫ কোটি ১৪ লাখ টাকা। কোয়ার্টার ফাইনালে উঠলে পাওয়া যাবে প্রায় ২ কোটি ৯৪ লাখ টাকা।
এছাড়াও চতুর্থ রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ৮৩ লাখ, তৃতীয় রাউন্ডে উঠলে প্রায় ১ কোটি ১৫ লাখ, দ্বিতীয় রাউন্ডে উঠলে প্রায় ৭৫ লাখ টাকা পাবেন খেলোয়াড়রা। প্রথম রাউন্ডে হেরে গেলেও পাবে প্রায় ৪৮ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়