বিশেষ অধিকার ক্ষুণ্ন : এমপি হারুনের নোটিস নাকচ করলেন স্পিকার

আগের সংবাদ

ঢাকার তৃণমূলে আ.লীগের পদ পেলেন ৫৪ হাজার কর্মী : থানা-ওয়ার্ডে পদ পাচ্ছেন আরো সাড়ে ১২ হাজার > সংগঠন গোছাতে মাঠ চষে বেড়াচ্ছেন নগর নেতারা

পরের সংবাদ

কোহলির রেকর্ড বাবরের দখলে

প্রকাশিত: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক সময় ব্যাট হাতে ২২ গজ দাপিয়ে বেড়াতেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। ক্রিকেটের তিন ফরম্যাটে ক্যারিয়ারের শুরু থেকেই ব্যাট হাতে দুর্দান্ত সব শট উপহার দিয়েছেন ভারতের ব্যাটিং মহারথী। কোহলির কাভার ড্রাইভ, কখনো কোমল হাতের পুশ, রেশমি স্ট্রেট ড্রাইভ, আবার অনবদ্য পুল শট দেখে ক্রিকেটপ্রেমীদের চোখ জুড়িয়ে যেত। কিন্তু তিনি সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে ছন্দ খুঁজে পাচ্ছে না। দেশের জার্সি গায়ে হোক বা আইপিএল তার ব্যাটে বিস্ফোরণ দেখা যায়নি বহুদিন। এমনকি একসময় ক্রিকেটের বেশির ভাগ রেকর্ড তার কাছে থাকলেও, এখন তা ধীরে ধীরে দখল করছেন অন্য ক্রিকেটাররা। বর্তমানে টি-টোয়েন্টি ফরম্যাটে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম। এমনকি শীর্ষে থাকা অবস্থাতেই কোহলির এই রেকর্ডও ভেঙেছেন তিনি। টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশিদিন র?্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার রেকর্ড এতদিন ছিল কোহলির দখলে। এবার সেই রেকর্ডের বর্তমান মালিক হলেন বাবর। টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ে ব্যাটারদের তালিকায় টানা ১ হাজার ২৯ দিন ধরে শীর্ষে আছেন বাবর। অন্যদিকে কোহলির এই সিংহাসনে ছিলেন ১ হাজার ১৩ দিন। অর্থাৎ কোহলির পর টি-টোয়েন্টিতে ১ হাজার বা তার বেশিদিন শীর্ষে থাকা দ্বিতীয় ব্যাটার বাবর। তালিকার তিনে থাকা সাবেক ইংলিশ ব্যাটার কেভিন পিটারসেন ছিলেন ৭২৯ দিন। ওয়ানডে র?্যাঙ্কিংয়েও শীর্ষে আছেন বাবর। এমনকি টেস্ট র?্যাঙ্কিংয়েও আছেন শীর্ষ দশে। বর্তমানে সব ফরম্যাটেই শীর্ষ দশে থাকা একমাত্র ব্যাটারও তিনি। সম্প্রতি নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে সরিয়ে টেস্ট ব্যাটারদের র?্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে উঠে এসেছেন বাবর। দীর্ঘ পরিসরের ক্রিকেটে তার আগে আছেন- জো রুট, মার্নাস লাবুশেন এবং স্টিভ স্মিথ। গত কয়েক বছর ধরেই ধারাবাহিকতার নজির স্থাপন করে একের পর এক নতুন কীর্তি গড়ছেন পাকিস্তানের তিন ফরম্যাটের এই অধিনায়ক। এরই ধারায় কোহলির আরেকটি রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি।
টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ে সবচেয়ে বেশিদিন শীর্ষে থাকা ব্যাটার এখন বাবর।
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলির পর দ্বিতীয় ব্যাটার হিসেবে এক হাজারের বেশিদিন এক নম্বর র‌্যাঙ্কিংয়ে থাকার নজির গড়েন। এবার কোহলির ১০১৩ দিনকেও ছাপিয়ে গেছেন তিনি। গতকালের দিনসহ মোট ১০২৯ দিন টি-টোয়েন্টি ব্যাটিং র?্যাঙ্কিংয়ের এক নম্বরে রয়েছেন বাবর। এখানেই শেষ নয় বাবরের কীর্তি। তিনি লম্বা সময় ধরে ওয়ানডে র?্যাঙ্কিংয়েও এক নম্বর স্থানটি নিজের দখলে রেখেছেন। এছাড়া টেস্টেও চার নম্বরে রয়েছেন বাবর। বর্তমানে তিন ফরম্যাটেই সেরা দশে থাকা একমাত্র ব্যাটসম্যান এখন পাকিস্তানের বাবর।
যেহেতেু এখনো তার খেলার সময় আছে সেহেতু তিন ফরম্যাটেই এক নম্বরে উঠে যাবেন পাকিস্তানি অধিনায়ক। সেলক্ষ্যে নিজের ছন্দ ধরে রাখতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়