সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

ম্যানসিটিতে হালান্ড, দিবালার অপেক্ষায় ইন্টার

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বব্যাপী সারাবছর ফুটবলকে মাতিয়ে রাখে ইউরোপের বিভিন্ন টুর্নামেন্টগুলো। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, বুন্দেসলিগা, সিরি’আ ও লিগ ওয়ানে বছরজুড়েই বিশ্বনন্দিত ফুটবলারদের সমারোহে মুখরিত থাকে। প্রতিটি টুর্নামেন্টে সমধিক পরিচিত ক্লাবগুলো দারুণ প্রতিদ্ব›িদ্বতায় লিপ্ত থাকে। এক মৌসুমে তুলনামূলক কম প্রতিদ্ব›িদ্বতা করতে পারলে পরবর্তী মৌসুমেই তারকা ফুটবলারদের দলে নেয়ার চেষ্টা করে। ইউরোপের ক্লাব ফুটবল আবার মাঠে গড়াবে আগামী আগস্ট থেকে। এরই মধ্যে প্রতিটি ফুটবলার নিজেদের সুবিধা অনুসারে পছন্দের ক্লাবে নতুন করে নাম লিখাচ্ছেন। অপরদিকে ক্লাবগুলোও বিভিন্ন শর্ত ও চুক্তির মেয়াদে ফুটবলাদের শিবিরে সংযোজন করেন। মৌসুম শেষ হওয়ার আগেই দলবদলের পাড়ায় আলোড়ন সৃষ্টি করেছিল বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। লিগ ওয়ানের জনপ্রিয় ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইর হয়ে চলতি বছর তার চুক্তির মেয়াদ শেষ হতো। প্রথমদিকে চুক্তির মেয়াদ বাড়ানো নিয়ে পিএসজির সঙ্গে আলোচনায় না বসায় রিয়াল মাদ্রিদ তাকে দলে নিতে সব প্রস্তুতি গ্রহণ করে। অনেকেই ভেবে নিয়েছিল আগামী মৌসুমে লস ব্লাঙ্কোসদের জার্সিতে দেখা যাবে এমবাপ্পেকে। কিন্তু শেষ দিকে সবার আশা-প্রত্যাশা ও আকাক্সক্ষাকে ধূলিসাৎ করে দিয়ে পিএসজির সঙ্গেই চুক্তির মেয়াদ বাড়িয়েছে এমবাপ্পে। এমবাপ্পেকে দলে নেয়ার জন্য জনপ্রিয় উদীয়মান ফুটবলার আর্লিং হালান্ডকেও ছেড়ে দিয়েছিল রিয়াল মাদ্রিদ। সেই সুযোগে বরুশিয়া ডর্টমুন্ডের এই ফরোয়ার্ডকে দলে নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপাজয়ী ম্যানচেস্টার সিটি। ২০০০ সালের ১৩ জুন ম্যানচেস্টার সিটিতে সাইন করেছিল হালান্ডের বাবা আলফি হালান্ড। সময় ও তারিখ ঠিক রেখে ঠিক ২২ বছর পর ২০২২ সারের ১৩ জুন ম্যানচেস্টার সিটিতে সাইন করেছেন। প্রায় ৭ কোটি ৫ লাখ ইউরোতে হালান্ডকে দলে নিয়েছে ম্যানচেস্টার সিটি। ডর্টমুন্ডের জার্সিতে এই নরওয়েজিয়ান ফরোয়ার্ড ৮৮ ম্যাচে ৮৫ গোল করেছেন। বুন্দেলিগায় সর্বশেষ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ২৪ ম্যাচে ৭টি অ্যাসিস্টসহ ২২টি গোল করেছেন তিনি। অপরদিকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ মৌসুমের তিন ম্যাচের ৩টিতেই একটি করে গোল পেয়েছেন তিনি। একদিকে হালান্ডকে দলে নিলেও অপরদিকে ম্যান সিটির শিবির থেকে প্রায় বিদায়ের পথে রহিম স্টার্লিং ও গ্যাব্রিয়েল জেসুস। এই দুজনকেই দলে নেয়ার জন্য একের পর এক প্রস্তাব দিয়ে যাচ্ছে চেলসি। ম্যানচেস্টার সিটিতে দুজনই তাদের চুক্তির শেষ বছরে এসে দাঁড়িয়েছে। এ পর্যন্ত অনেকগুলো ক্লাব থেকেই প্রস্তাব পেয়েছে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। জেসুস সব প্রস্তাব সম্পর্কেই জানিয়েছে। তাকে দলে নেয়ার দৌড়ে এগিয়ে থাকা ক্লাবগুলোর মধ্যে অন্যতম চেলসি। ইতোমধ্যে জেসুসের চেলসি ও জেসুসের এজেন্টদের মধ্যে এ বিষয়ে আলোচনাও হয়েছে। তাকে দলে নিতে আগ্রহী অন্যান্য দলগুলোর মধ্যে আছে আর্সেনাল ও টটেনাহাম।
কিলিয়ান এমবাপ্পেকে দলে টানতে না পেরে ইতোমধ্যে চুয়ামেনিকে দলভুক্ত করেছে রিয়াল মাদ্রিদ। মোনাকো থেকে প্রায় ১০ কোটি ইউরোতে রিয়াল মাদ্রিদে এসেছেন চুয়ামেনি। রিয়াল শিবির থেকে ইতোমধ্যে বিদায় জানিয়েছেন ব্রাজিলিয়ান তারকা মার্সেলো। চুয়মেনিকে শিবিরে যোগ করে রিয়ালের মাঝমাঠকে আরো শক্তিশালী করার লক্ষ্যে আছে আনচেলত্তি। শুধু চুয়ামেনিকে দলে নিয়ে থেমে নেই তারা। কিলিয়ান এমবাপ্পেকে না পেয়ে এসি মিলানের পর্তুগিজ তারকা রাফায়েল লিয়ার দিকে নজর দিয়েছে রিয়াল মাদ্রিদ। তাকে ইতালিয়ান ক্লাবটিকে আনুষ্ঠানিকভাবে ১২০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে বলে জানিয়েছে শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম লা গাজেত্তা দেল্লো স্পোর্ত। তবে মিলান তাকে বিক্রি করতে আগ্রহী নয়।
আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ের নায়ক আনহেল ডি মারিয়া বার্সেলোনায় যোগ দেয়ার অপেক্ষায় আছে বার্সেলোনা। তার সঙ্গে আর্জেন্টিনার কোপাজয়ী দলের আরেক গুরুত্বপূর্ণ সদস্য নাহুয়েল মলিনাকেও দলে টানতে আগ্রহী কাতালানরা। তবে ডি মারিয়াকে দলে নিতে বেশ কাঠখড় পোড়াতে হবে মেসির সাবেক ক্লাবটির। এই আর্জেন্টাইন তারকাকে দলভুক্ত করতে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে অ্যাথলেটিকো মাদ্রিদ ও জুভেন্তাস। অপরদিকে মৌসুমের শেষ ম্যাচে জুভেন্তাসকে বিদায় জানিয়েছে আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। এরপর থেকেই পাওলো দিবালাকে পেতে মরিয়া হয়ে উঠেছে ইন্টার মিলান। বেশ কয়েকবার আর্জেন্টাইন এই তারকা ফরোয়ার্ডের সঙ্গে আলাপ চালিয়েছে তারা। চুক্তি না থাকায় ২৮ বছর বয়সি দিবালা এখন ফ্রি এজেন্ট। কোনো ট্রান্সফার ফি ছাড়াই তাকে নিতে পারবে যে কোনো দল। শুধু দিবালাই নয়, লুকাকুকেও আগামী মৌসুমে দেখা যেতে পারে ইন্টার মিলানের জার্সিতে।
ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ভালো সময় যাচ্ছে না পল পগবার। নতুন ঠিকানার খুঁজে আছেন তিনিও। এরই মধ্যে বায়ার্ন মিউনিখ ছাড়ার ইঙ্গিত দিয়েছেন পোলিশ তারকা রবার্তো লেভানদোভস্কি। লেভানদোভস্কিকে দলে নিতে ইতোমধ্যে আগ্রহ প্রকাশ করেছে লিভারপুল। তবে অল রেডদের থেকে লেভানদোভস্কিকে অনেকটা ছিনিয়ে নেয়ার চেষ্টা করছে রেড ডেভিলরা। ম্যানচেস্টার সিটির থেকে যেভাবে ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলভুক্ত করেছিল ম্যানইউ সেভাবেই হাঁটছে এবার লেভাকে দলভুক্ত করতে। ইংলিশ দৈনিক দ্য সান জানিয়েছে, লেভার বার্সেলোনায় যোগ দেয়ার সম্ভাবনা শেষ হয়ে গেলেই মাঠে নামবে ইউনাইটেড। শুধু লেভানদোভস্কি নয়, ফেঙ্কি ডি ইয়ংকে রোনালদোদের সতীর্থ করতে ৫০ মিলিয়ন ইউরো ব্যয় করতে প্রস্তুত ম্যানচেস্টার ইউনাইটেড। ক্লাবের দায়িত্ব নিয়ে নতুন মৌসুমে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে ঘিরে পরিকল্পনা সাজাতে চায় ম্যানচেস্টার ইউনাইটেড। সেলক্ষ্যে ক্লাবটি ৫০ মিলিয়ন ইউরোর একটি প্রস্তাব তৈরি করছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান। মূলত পল পগবার বদলি হিসেবে এ ডাচ মিডফিল্ডারকে চায় তারা। তবে ক্যাম্প ন্যু ছাড়ার কোনো ইচ্ছাই নেই ফি ইয়ংয়ের। তবে আর্থিক টানাপড়নের কারণে তাকে বিক্রি করে দিতে পারে কাতালানরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়