সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

ভারতের সমতা নাকি প্রোটিয়াদের সিরিজ জয়

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারত-দক্ষিণ আফ্রিকার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে প্রোটিয়ারা। আজ চতুর্থ ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় সফরকারীরা। পক্ষান্তরে ভারতের লক্ষ্য সিরিজে সমতা আনা। এমনকি সমীকরণ নিয়ে রাজকোটে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে চতুর্থ টি-টোয়েন্টি খেলতে নামছে ভারত ও দক্ষিণ আফ্রিকা।
প্রথম দুই ম্যাচে ভারতের বিপক্ষে দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে ভারতের ছুড়ে দেয়া ২১২ রানের বিশাল টার্গেট স্পর্শ করে জয় পায় প্রোটিয়ারা। ৭ উইকেটের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। আর দ্বিতীয় ম্যাচে হেনরিখ ক্লাসেনের ৮১ রান দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে জয় এনে দেয়। ১৪৯ রানের লক্ষ্যমাত্রা স্পর্শ করে সিরিজে ২-০ ব্যবধানে লিড নেয় প্রোটিয়ারা। প্রথম দুই ম্যাচ হেরে সিরিজ হারের শঙ্কায় ছিল ভারত। এরপর তৃতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় টিম ইন্ডিয়া। বোলারদের দারুণ নৈপুণ্যে ৪৮ রানের জয়ে ব্যবধান কমিয়ে সিরিজে টিকে থাকে ভারত। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৭৯ রান করে ভারত। জবাবে ভারতের বোলাররা ১৩১ রানেই গুটিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে।
তৃতীয় ম্যাচ জয়ে হারানো আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ভারত। তাই চতুর্থ ম্যাচ জয়ে আশাবাদী ভারতের অধিনায়ক ঋষভ পন্ত। তিনি বলেন, ‘প্রথম দুই ম্যাচে আমরা ভালো খেলেও হেরেছি। তৃতীয় ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ ছিল। ওই ম্যাচের জয় আমাদের আত্মবিশ্বাসী করেছে। চতুর্থ ম্যাচ সিরিজে সমতা আনার লক্ষ্যেই আমরা মাঠে নামব।’ প্রথম দুই ম্যাচের পারফরম্যান্স অব্যাহত রেখে সিরিজ জয় নিশ্চিত করতে চায় দক্ষিণ আফ্রিকা। দলের ওপেনার রেজা হেনড্রিক্স বলেন, ‘আমাদের লক্ষ্য সিরিজ জয়। লক্ষ্য থেকে একটি জয় দূরে আমরা। তৃতীয় ম্যাচ জিতে সিরিজ জয় নিশ্চিত করতে চায় দল।’
অন্যদিকে আসন্ন আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া। গতকাল দুই ম্যাচ সিরিজের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। আর এভাবেই পরপর তিনটি টি-টোয়েন্টি সিরিজে ভারত দেখছে আলাদা তিনজন অধিনায়ক। গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে বিরাট কোহলি এ সংস্করণের দায়িত্ব ছাড়ার পর অধিনায়ক করা হয় রোহিত শর্মাকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভারতকে নেতৃত্ব দেন রোহিত। সর্বশেষ আইপিএলে নতুন দল গুজরাট টাইটানসকে নিয়ে শিরোপা জিতেছেন পান্ডিয়া। তার নেতৃত্বগুণ আলোচনায় এসেছে এরপর থেকেই। ভারতের কোনো কোনো সাবেক ক্রিকেটার তো তার হাতেই ভারতের ভবিষ্যৎ নেতৃত্বও দেখছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়