সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

ঢাকায় কমছে পশুর হাট > অস্থায়ী হাট বসবে ১৮টি : দক্ষিণে ১০, উত্তরে ৮

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ রুহুল আমিন : এ বছর কুরবানির ঈদে ঢাকায় হাটের সংখ্যা কমছে। দুই সিটিতে গত বছর হাট ছিল ২৩টি। এ বছর পাঁচটি কমিয়ে ১৮টি অস্থায়ী হাট বসানোর দরপত্র আহ্বান করেছে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশন। এরই মধ্যে ১৪টি হাটের ইজারা চূড়ান্ত হয়েছে। আর গাবতলী ও সারুলিয়া হাট দুটি তো স্থায়ী থাকছেই। অস্থায়ী হাটগুলোর মধ্যে আরো চারটির দরপত্র চলমান আছে। হাট কমানোর কারণ সম্পর্কে দুই সিটি থেকে বলা হচ্ছে, যানজট পরিস্থিতি বিবেচনা ও নগরীতে পর্যাপ্ত খালি জায়গা না থাকায় হাটের সংখ্যা কমানো হচ্ছে। আগামী বছর থেকে এ সংখ্যা আরো কমতে পারে। ঢাকার মূল শহরের ভেতরে নয় প্রান্তে হাট বসানোর পরিকল্পনাও নেয়া হচ্ছে।
দক্ষিণে বসবে ১০টি হাট, ইজারা চূড়ান্ত হয়েছে ৯টির : এ বছর আফতাবনগর ই-ব্লক থেকে এইচ ব্লক, ধূপখোলা ও গোলাপবাগ হাট- এই তিনটি হাটের ইজারা দেয়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। তবে গতবছর দক্ষিণ সিটি ইজারা দিলেও এবার আফতাবনগর হাটটি ইজারা দিচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।
এদিকে ১০টি হাটের মধ্যে ৯টি হাটের ইজারা চূড়ান্ত করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এসব হাটের মধ্যে উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ ক্লাব মাঠের হাটটি এ বছরও ইজারা পেয়েছেন এ এস এম এন্টার প্রাইজের মালিক মো. আব্দুল লতিফ। তিনি ইজারা দর দিয়েছেন- ১ কোটি ২২ লাখ ৫০ হাজার টাকা। হাজারীবাগ ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ হাটের ইজারা পেয়েছেন অহিদুর রহমান ওয়াকিব, ইজারা মূল্য ৩ কোটি ৪১ লাখ ৫৫ হাজার ৫৫৫ টাকা। পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন মো. মঈন উদ্দিন চিশতী, ইজারা মূল্য ২ কোটি ২০ লাখ ৫০ হাজার টাকা। মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন মো. আওরঙ্গজেব টিটু, ইজারা মূল্য ১ কোটি ৯০ লাখ টাকা। লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা হাটের ইজারা পেয়েছেন খান ট্রেডার্সের মালিক গোলাম কিবরিয়া খান, ইজারা মূল্য ৩ কোটি ১৩ লাখ টাকা। যাত্রাবাড়ী দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন গিয়াস উদ্দিন গেসু, ইজারা মূল্য ৪ কোটি ৪০ লাখ টাকা। ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত এলাকায়

ইজারা পেয়েছেন মো. আনোয়ার হোসেন, ইজারা মূল্য ৪ কোটি ৫ হাজার টাকা। লালবাগ রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গায় ইজারা পেয়েছেন সোলায়মান সেলিম, ইজারা মূল্য ৫০ লাখ ১০ হাজার টাকা। শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ড সংলগ্ন খালি জায়গায় ইজারা পেয়েছেন মাসুক রহমান, ইজারা মূল্য ৬৩ লাখ ৫০ হাজার টাকা।
এছাড়া আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গার হাটের ইজারা এখনো চূড়ান্ত করা হয়নি। তৃতীয় দফা ইজারা দরপত্র দেয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই হাটটির ইজারা চূড়ান্ত হতে পারে। আর সারুলিয়ায় স্থায়ী হাটটি তো আছেই।
হাট কমানোর বিষয়ে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ ভোরের কাগজকে বলেন, ঢাকার যানজট পরিস্থিতি বিবেচনায় এ বছর আমরা হাট কমিয়েছি। আগামী বছর আরো কমানোর পরিকল্পনা আছে। এছাড়া মূল শহরের বাইরে আরেকটু প্রান্তে গিয়ে হাট বসানোর পরিকল্পনা নিচ্ছি। আগামী বছর থেকে নগরীর মূল প্রান্তে আর হাট বসাব না। এতে মানুষের চরম ভোগান্তি হয়। যে কারণে আমরা সিদ্ধান্ত নিচ্ছি আগামীতে ঢাকার ভেতরে হাট না বসিয়ে বাইরে যাব।
তিনি বলেন, হাটের সংখ্যা কমলেও আমাদের রাজস্ব কমেনি, বেড়েছে। এ বছর চূড়ান্ত হওয়া ৯টি হাটে গত বছরের তুলনায় ২ কোটি টাকা বেশি ইজারা দর পেয়েছি। আরেকটি হাট চূড়ান্ত হলে টাকার পরিমাণ আরো বাড়বে। এ বছর ২৩ কোটি টাকা হাটের ইজারা দর পেয়েছে সংস্থাটি। যা বিগত বছরগুলোর চেয়ে অনেক বেশি।
উত্তর সিটিতে বসবে ৮টি হাট, ইজারা চূড়ান্ত ৫টির : গত বছর ১০টি হাটের ইজারা দিয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশন। এ বছর দুটি হাট কমিয়েছে সংস্থাটি। এসব হাটের মধ্যে উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ, ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা ও ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউট খেলার মাঠ।
এ বছর যে ৫টি হাটের ইজারা চূড়ান্ত করেছে ডিএনসিসি, সেগুলো হলো উত্তরা ১৭ নম্বর সেক্টর বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গার হাট ইজারা পেয়েছেন মো. নুর হোসেন। হাটটির সর্বোচ্চ দর উঠেছে ১ কোটি ২০ লাখ টাকা। ভাটারা (সাইদনগর) পশুর হাটের ইজারা পেয়েছেন মো. সুরুজ্জামান। তিনি সর্বোচ্চ দর দিয়েছেন ১ কোটি ৩ লাখ ৩০ হাজার টাকা। কাওলা শিয়ালডাঙ্গা হাটের ইজারা পেয়েছেন তৌফিকুর রহমান। তিনি দর দিয়েছেন ২৪ লাখ ৫০ হাজার টাকা। বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাবনগর ব্লক ই থেকে এইচ পর্যন্ত এলাকার হাটটির ইজারা পেয়েছেন মিজানুর রহমান ধনু। তিনি সর্বোচ্চ দর দিয়েছেন ১ কোটি ৪৮ লাখ ৫৩ হাজার টাকা। এবং মোহাম্মদপুর বছিলার ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গার হাটের ইজারা পেয়েছেন মেসার্স শাহীন ইন্টারন্যাশনাল। এই কোম্পানির মালিক মো. আমজাদ হোসেন। তিনি হাটটির ইজারা দিয়েছেন ২৯ লাখ ৭৫ হাজার টাকা।
সংস্থাটি এখন পর্যন্ত ৩টি হাটের ইজারা চূড়ান্ত করতে পারেনি। হাট তিনটি হলো ৪৩ নম্বর ওয়ার্ডের ৩০০ ফুট সড়ক সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬ এর খালি জায়গা ও ৪৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত কাঁচপুরা বেপারিপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্প। হাটগুলো তৃতীয় দফায় ইজারা দরপত্র আহ্বান করেছে সংস্থাটি।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা ভোরের কাগজকে বলেন, এ বছর আমরা আটটি অস্থায়ী পশুর হাট বসানোর জন্য ইজারার টেন্ডার দিয়েছি। সবগুলো চূড়ান্ত হয়নি। হাট কমে যাওয়ার কারণ সম্পর্কে তিনি বলেন, পর্যাপ্ত খালি জায়গার অভাবে আমরা চাইলেই হাট বসাতে পারছি না।
তবে সংস্থাটির একজন কর্মকর্তা জানান, কাক্সিক্ষত দর না পেলে হাটের সংখ্যা কমতেও পারে। আর গাবতলীর স্থায়ী হাটটিতেও পশু কেনাবেচা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়