সোহেল চৌধুরী হত্যা : শেষ দিনেও দাখিল হয়নি কেস ডকেট

আগের সংবাদ

ভয়াবহ বন্যায় দিশাহারা মানুষ

পরের সংবাদ

একের পর এক সুসংবাদ পাচ্ছে আর্জেন্টিনা

প্রকাশিত: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ শুরুর আগেই আর্জেন্টাইন সমর্থকদের জন্য দারুণ সুসংবাদ। ফিফা র‌্যাঙ্কিংয়ে আরো একধাপ এগিয়ে আসছে লিওনেল মেসির আর্জেন্টিনা। বর্তমানে তারা অবস্থান করছে চতুর্থ স্থানে। আর্জেন্টিনার আগের ৩টি দল ব্রাজিল, বেলজিয়াম এবং ফ্রান্স। আগামী সপ্তাহে ফিফার যে র‌্যাঙ্কিং প্রকাশিত হতে যাচ্ছে, তাতে আর্জেন্টিনা উঠে আসবে তৃতীয় স্থানে। র‌্যাঙ্কিং প্রকাশের আগেই এই খবর জানিয়েছে আর্জেন্টিনাভিত্তিক স্পোর্টস অনলাইন টিওয়াইসি স্পোর্টস।
বিশ্বকাপ যতই এগিয়ে আসছে, ততই অপ্রতিদ¦›দ্বী হয়ে উঠছে আর্জেন্টিনা। আর্জেন্টাইন তারকা লিওনেল মেসিকে নেতৃত্বে দুর্দান্তগতিতে এগিয়ে যাচ্ছে লা আলবিসেলেস্তারা। শেষ তিন বছর ধরে দলটি কোনো ম্যাচ হারছে না। সবশেষ হারটা এসেছিল ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের কাছে। এরপর থেকেই আর্জেন্টিনা রীতিমতো অপ্রতিরোধ্য। ৩৩ ম্যাচ ধরে অপরাজিত আছে লিওনেল স্ক্যালোনির দল। যার সবশেষ দুই ম্যাচ দলটি খেলেছে চলতি মাসে। ইউরোজয়ী ইতালির বিপক্ষে ফাইনালিসিমায় জয় পেয়েছে ৩-০ ব্যবধানে। মেসি গোল না পেলেও লাওতারো মার্টিনেজ, আনহেল ডি মারিয়া আর পাওলো দিবালার গোলে দারুণ এই জয় তুলে নেয় স্ক্যালোনির দল। এর পরের ম্যাচে এস্তোনিয়ার বিপক্ষে স্পেনের মাটিতে আর্জেন্টিনা ছিল আরো অপ্রতিরোধ্য। লিওনেল মেসি একাই করেছিলেন ৫ গোল। এমন পারফরম্যান্সের পর বিশ্বকাপের জোর দাবিদাররূপেই নিজেদের প্রতিষ্ঠিত করেছেন লিওনেল মেসিরা। যে কারণে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনাকে অনেকেই হট ফেবারিটের জায়গায় স্থান দিচ্ছেন। অনেকেই বলছেন, এমন চলতে থাকলে মেসির হাতে বিশ্বকাপ ওঠাটা বিস্ময়কর কিছু হবে না।
বর্তমান বিশ্বের সেরা খেলোয়ার কে- এ নিয়ে সারা বছরই বিতর্ক চলতে থাকে। ক্রিশ্চিয়ানো রোনালদো নাকি লিওনেল মেসি? প্রতি মৌসুমে, প্রতি বছরে, প্রতিটি টুর্নামেন্টেই নতুন করে আসে এ আলোচনা। এবার সে আলোচনায় যোগ দিলেন নেদারল্যান্ডসের সাবেক কোচ মার্কো ফন বাস্তেন। তার মতে, ‘ক্রিশ্চিয়ানো এখন গ্রেট খেলোয়াড়। কিন্তু যারা বলে, সে (রোনালদো) মেসির চেয়ে ভালো, তারা ফুটবলের কিছুই জানে না। অথবা নিজেদের কুবিশ্বাস থেকেই তারা এটি বলে।’ করিয়ের ডেল স্পোর্টকে দেয়া সাক্ষাৎকারে ৫৭ বছর বয়সি বাস্তেন আরো বলেন, ‘মেসি তার নিজের মতোই, অনন্য। তাকে অনুকরণ করা অসম্ভব, তার মতো হওয়া অসম্ভব। মেসির মতো খেলোয়াড় ৫০ বা ১০০ বছরে একবারই আসে।’
অন্যদিকে বিশ্বকাপের সেরা হওয়ার স্বপ্ন ব্যক্ত করেছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। জাতীয় দলের হয়ে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত পরাজয়ের স্বাদ পাননি এই আর্জেন্টিনার গোলরক্ষক। তিনি গোলবারের নিচে থাকা একটি ম্যাচও হারেনি আলবিসেলেস্তেরা। গত বছরের জুলাইয়ে আর্জেন্টিনার দীর্ঘ ২৮ বছরের খরা কাটিয়ে জেতা কোপা আমেরিকার সেরা গোলরক্ষক ছিলেন ২৯ বছর বয়সি এ তারকা। এছাড়া চলতি বছর ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে আন্তঃমহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই ফাইনালিসিমায়ও গোলবারের নিচে দুর্দান্ত ছিলেন মার্টিনেজ। ধারাবাহিক পারফরম্যান্সের পর মার্টিনেজের স্বপ্ন, আসন্ন বিশ্বকাপের সেরা গোলরক্ষক হবেন তিনি। তিনি বলেছেন, ‘আমি জাতীয় দলের হয়ে অনেক কিছু জিততে চাই। তাই আমাকে সব সময় বড় কিছুই ভাবতে হবে। বন্ধুদের সঙ্গে কফি খেতেও যাই না আমি। নিজের খেলার প্রতি আমি পুরোপুরি নিবেদিত। বিশ্বকাপের সেরা গোলরক্ষক হতে চাই আমি।’
রেটিং পয়েন্টে ব্রাজিলের খুব কাছাকাছিও পৌঁছে যাবে আর্জেন্টিনা। ব্রাজিল নিজেদের দুই ম্যাচের দুটোতেই জিতেছে। নেইমারের জোড়া পেনাল্টি আর রিচার্লিসন, কৌতিনিও, গ্যাব্রিয়েল জেসুসের লক্ষ্যভেদে দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে হারায় দলটি। এর পরের ম্যাচে নেইমারের একমাত্র পেনাল্টিতে জাপানকে ১-০ গোলে হারিয়েছে সেলেসাওরা। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে নেইমাররা। তাদের রেটিং পয়েন্ট ১৮৩৮। আগামী সপ্তাহে প্রকাশিতব্য র‌্যাঙ্কিংয়েও তারা এক নম্বরেই থাকবে। উয়েফা নেশন্স লিগে খুব বাজে খেলতে থাকা ফ্রান্সকে তৃতীয় স্থান থেকে সরিয়ে দেবে আর্জেন্টিনা। চলতি মাসে চার ম্যাচ খেলে একটি ম্যাচেও জিততে পারেনি কিলিয়ান এমবাপ্পে-কারিম বেনজেমাদে। ওদিকে আর্জেন্টিনা জিতেছে নিজেদের দুই ম্যাচেই। দুয়ের মিশেলে র‌্যাঙ্কিংয়ে অবনমন ঘটছে ফ্রান্সের। ফ্রান্সের বর্তমান রেটিং পয়েন্ট ১৭৬৫। আসছে সপ্তাহে ফ্রান্সকে পেছনে ফেলবেন মেসিরা, যাদের বিপক্ষে ২০১৮ বিশ্বকাপে বিদায় ঘণ্টা বেজেছিল তাদের। তবে বেলজিয়াম দ্বিতীয় স্থানেই থাকবে। এখন তাদের রেটিং পয়েন্ট ১৮২২। নেদারল্যান্ডসের কাছে হার আর ওয়েলশের সঙ্গে ড্র করা দলটি পোল্যান্ডের বিপক্ষে জিতেছে দুই ম্যাচে। সে কারণেই দুইয়ে টিকে যাচ্ছে দলটি। ২০২২ বিশ্বকাপের অন্যতম শক্তিশালী দল হতে যাচ্ছে এই বেলজিয়াম। ১৭৩৮ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের পাঁচে অবস্থান করছে ইংল্যান্ড। কমসংখ্যক পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থেকে র‌্যাঙ্কিংয়ের ছয়ে আছে ইতালি, তাদের পয়েন্ট ১৭১৮। ১ পয়েন্ট কম নিয়ে সাতে থাকা স্পেনের রেটিং পয়েন্ট ১৭১৭। ৮, ৯ এবং ১০ নম্বরে থাকা নেদারল্যান্ডস, পর্তুগাল এবং ডেনমার্কের রেটিং পয়েন্ট যথাক্রমে ১৬৭৯, ১৬৭৯ ও ১৬৬৫।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়