আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

রাহুল গান্ধীকে জেরা : কংগ্রেসের বিক্ষোভ, দিল্লিতে ১৪৪ ধারা

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভারতে দুর্নীতির অভিযোগে দ্বিতীয় দিনের মতো জেরার মুখোমুখি হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এর আগে গত সোমবার টানা ৯ ঘণ্টা জ্ঞিাসাবাদের পর গতকাল মঙ্গলবার আবারো তাকে তলব করে কেন্দ্রীয় এজেন্সি ইডি। এ নিয়ে সমর্থকদের মধ্যে আগে থেকেই ক্ষোভ বিরাজ করছিল। গত সোমবারও দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায় কংগ্রেসের নেতাকর্মীরা। বিগত দিনের ঘটনাপ্রবাহ থেকে শিক্ষা নিয়ে গতকাল সকালেই বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন হয় আকবর রোডে কংগ্রেসের সদর দপ্তরের বাইরে। জারি করা হয় ১৪৪ ধারা। কংগ্রেসের মূল কার্যালয়ের আশপাশেও ব্যাপক পুলিশ ও আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়। ভারতের সবচেয়ে পুরনো এ দলটির আকবর রোড কার্যালয়ের দিকে চলাচল রোধে একাধিক ব্যারিকেড বসানো হয়। একই সঙ্গে প্রায় দুই কিলোমিটার দূরবর্তী ইডি অফিসও কড়া নিরাপত্তার বেড়াজালে ঢেকে ফেলা হয়।
দুর্নীতির দায়ে রাহুলকে ইডির এ জিজ্ঞাসাবাদকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ হিসেবে দেখানোর চেষ্টা করছে কংগ্রেস। গত সোমবার রাহুল বাড়ি থেকে ইডি অফিসের দিকে পা বাড়াতেই রাজধানীসহ গোটা দেশের পথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন কংগ্রেস নেতাকর্মীরা। দিল্লিতে বিক্ষোভ করেন দলের শীর্ষ নেতারা। গ্রেপ্তারবরণ করেন অনেককেই। ইডি সূত্রে খবর, প্রথম দিনে ৯ ঘণ্টার ম্যারাথন জেরায় বেশ কিছু প্রশ্ন জিজ্ঞেস করা যায়নি প্রাক্তন কংগ্রেস সভাপতিকে। মূলত সেই প্রশ্নগুলোই তারা রাহুলকে জিজ্ঞেস করতে চান। ন্যাশনাল হেরাল্ড নিউজপেপার সংশ্লিষ্ট এক অর্থপাচার মামলায় রাহুলকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। এর আগে সকালে রাহুল তার বোন ও দলের সেক্রেটারি প্রিয়াঙ্কা গান্ধীকে নিয়ে দলীয় কার্যালয়ে যান। পরে ‘জেড প্লাস’ ক্যাটাগরির নিরাপত্তা সহযোগে দিল্লির কেন্দ্রস্থলে এপিজে আবদুল কালাম সড়কে অবস্থিত ইডি কার্যালয়ে হাজির হন। কার্যালয়টিতে প্রবেশাধিকার সীমিত করা হয়েছে, কেবল তদন্ত সংস্থার কর্মীদেরই ভেতরে যাওয়ার অনুমতি দেয়া হয়। গণজমায়েত নিরুৎসাহিত করতে দিল্লির কেন্দ্রস্থলে ১৪৪ ধারা জারি করা হয়। এর আগে ইডি কার্যালয়ে মিছিল নিয়ে যাওয়ার চেষ্টাকালে দুই নেতাসহ বহু কর্মীকে আটক করা হয়। বেশ কিছু ভিডিওতে পুলিশ ও নিরাপত্তা রক্ষীদের কংগ্রেস কর্মীদের টেনে নিয়ে যেতে দেখা গেছে। কিছু ফুটেজে নেতাকর্মীদের সঙ্গে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের ধাওয়া-পাল্টা ধাওয়ার দৃশ্য দেখা গেছে।
ইডির জিজ্ঞাসাবাদে হাজির হওয়া ব্যক্তিদের সাধারণত নিজের হাতে সব প্রশ্নের উত্তর লিখতে হয়। রাহুল গান্ধীকে সোমবার দুই দফায় প্রায় ৪৫টির মতো প্রশ্ন জিজ্ঞেস করা হয় বলে জানিয়েছে একাধিক সূত্র। প্রথম দফার পর আশি মিনিটের বিরতি মিলেছিল। সে সময় হাসপাতালে গিয়ে সোনিয়াকে দেখে আসেন তিনি। এরপর রাত পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। সোমবার রাতেই ইডি জানিয়ে দেয়, রাহুলকে জেরা করে তারা সন্তুষ্ট নয়। তাই মঙ্গলবার ফের তাকে হাজিরা দিতে হবে। অন্যদিকে জিজ্ঞাসাবাদের জন্য কেন্দ্রের বিজেপি নেতৃত্বাধীন সরকারের কড়া সমালোচনা করে কংগ্রেস। কেন্দ্রীয় সরকার তদন্ত সংস্থা ইডিকে ‘নির্বাচন ব্যবস্থাপনা বিভাগ’ হিসেবে কাজে লাগাচ্ছে বলেও অভিযোগ করে তারা। রাহুল গান্ধীর দলের দাবি, ইডি এরই মধ্যে বিজেপিবিরোধী রাজনীতিকদের বিরুদ্ধে ৫ হাজারের বেশি মামলা দিয়েছে। কেউ বিজেপিতে যোগ দিলেই তার মামলাগুলো গায়েব হয়ে যায়। এর জবাবে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা স্মৃতি ইরানি বলেন, গণতন্ত্র রক্ষায় নয়, রাহুল গান্ধীর দুই হাজার কোটি রুপিরও বেশি মূল্যের সম্পত্তি রক্ষায় কংগ্রেস বিক্ষোভ ও তদন্ত সংস্থার ওপর চাপ প্রয়োগের চেষ্টা চালাচ্ছে।
রাহুল এবং সোনিয়ার বিরুদ্ধে অর্থ তছরুপের অভিযোগ আছে। অভিযোগকারীর দাবি- ন্যাশনাল হেরাল্ড থেকে একটি সংস্থার মাধ্যমে নিয়মিত অর্থ তছরুপ করেছে গান্ধী পরিবার। মামলাটি ইডি গ্রহণ করার পর এই প্রথম রাহুলকে জেরা করছে ইডি। সোমবার সকালে রাহুল যখন ইডি দপ্তরে পৌঁছান, পি চিদাম্বরম থেকে অধীররঞ্জন চৌধুরীর মতো শীর্ষ নেতারা সবাই তখন রাস্তায়। গোটা দেশজুড়ে কংগ্রেস হরতালের ডাক দিয়েছিল। পুলিশের সঙ্গে চিদাম্বরমের মতো প্রবীণ নেতাদেরও রীতিমতো হাতাহাতি হয়। চিদাম্বরমের অভিযোগ, পুলিশের আঘাতে তার পাঁজরের হাড়ে চিড় ধরেছে। এ সময় আহত হন আরো বেশ কয়েকজন কংগ্রেস নেতা। কর্মীদের সঙ্গেও পুলিশের রীতিমতো হাতাহাতি হয়। যদিও রাহুল গান্ধীকে জেরা করা নিয়ে কংগ্রেসের বিক্ষোভকে ‘নাটক’ বলে অভিহিত করছে বিজেপি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়