আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

ফরহাদুল ইসলাম, চেয়ারম্যান, এনসিটিবি : পরীক্ষামূলক পাঠ দেখতে স্কুলে যাব

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নতুন শিক্ষাক্রমের পরীক্ষামূলক (পাইলটিং) কার্যক্রম পরিদর্শনে শিগগিরই স্কুলগুলোতে যাবেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম। গতকাল তিনি ভোরের কাগজকে বলেন, পরীক্ষামূলক পড়াশোনার নানা সমস্যার কথা শুনছি। নিজে স্কুলে গিয়ে সেসব সমস্যা দেখে সমাধান করে বিস্তারিত জানিয়ে সরকারের কাছে প্রতিবেদন দেব।
তিনি বলেন, নতুন শিক্ষাক্রম চালু হওয়ার প্রাক্কালে কিছু সমস্যা থাকে। সেসব সমস্যা চিহ্নিত করে সমাধান করার জন্যই পরীক্ষামূলক (পাইলটিং) পড়াশোনা চালানো হয়। যেসব সমস্যা আসবে সেগুলো সমাধান করে ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য নতুন শিক্ষাক্রমে নতুন পাঠ্যবই ছাপিয়ে শিক্ষার্থীদের হাতে দেব। নতুন বই হাতে পাওয়ার পর আরো সমস্যা চিহ্নিত হবে। সেগুলো সংশোধন করে ২০২৪ সালের পাঠ্যবই ছাপানো হবে। সব মিলিয়ে নতুন সিস্টেমে পাঠ্যবইয়ের অসঙ্গতি দূর করতে কয়েক বছর লাগবে।
পরীক্ষামূলক পড়াশোনার জন্য দ্বিতীয় ধাপের বইই এখনো ছাপানো হয়নি- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কেন যে এই ‘গ্যাপ’ তৈরি হলো তা বুঝতে পারছি না। তবে সর্বশেষ খবর অনুযায়ী, দ্বিতীয় ধাপের পাঠ্যবই ছাপাতে দেয়া হয়েছে। আসন্ন ঈদুল আজহার পরপরই শিক্ষার্থীরা বই পেয়ে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়