মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

পাচারকারীদের দেয়া সুবিধা অনৈতিক ও অসাংবিধানিক : ড. মাসরুর রিয়াজ পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বব্যাংকের সাবেক সিনিয়র অর্থনীতিবিদ ও পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাসরুর রিয়াজ বলেছেন, প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পাচার হওয়া টাকা দেশে ফেরাতে পাচারাকারীদের সুবিধা দেয়ার প্রস্তাব অনৈতিক এবং অসাংবিধানিক। গতকাল শনিবার ভোরের কাগজকে তিনি এসব কথা বলেন। ড. মাসরুর রিয়াজ বলেন, প্রস্তাবিত বাজেটে পাচার হওয়া টাকা দেশে ফেরানোর জন্য দেয়া সুবিধা দেশের কর কাঠামোতে দীর্ঘমেয়াদি নেতিবাচক প্রভাব পড়বে। এতে একসময় পাচার হওয়া টাকা সাদা করার সুযোগ পাবে ভেবে অর্থ পাচারে উৎসাহিত হবে। বিদ্যমান মানিলন্ডারিং আইনের সঙ্গে এই প্রস্তাব সাংঘর্ষিক। এতে সৎ করদাতারা কর দিতে নিরুৎসাহিত হবে।
প্রস্তাবিত বাজেটে পাচারের টাকা দেশে ফেরানোর এই সুবিধা দেয়ার কারণে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের সুনাম ক্ষুণ্ন হবে। উদাহরণ হিসেবে তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক পর্যায়ে এন্টি মানিলন্ডারিং নিয়ে কাজ করা যেসব সংগঠনের সঙ্গে চুক্তি রয়েছে বা যেসব সংস্থার সঙ্গে কাজ করছে, সেসব প্রতিষ্ঠানের কাছে দেশের সুনাম ক্ষুণ্ন হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়