প্রধানমন্ত্রী : অন্যায়ের কাছে মাথা নত করিনি করব না > শেখ হাসিনাকে ধন্যবাদ জানাল সংসদ

আগের সংবাদ

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী : পাচারের টাকা ফেরত আনব

পরের সংবাদ

ভারপ্রাপ্ত সভাপতি, সিলেট চেম্বার : বাজেট গণকল্যাণমুখী ও সময়োপযোগী

প্রকাশিত: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

সিলেট ব্যুরো : ২০২২-২৩
অর্থবছরের প্রস্তাবকৃত বাজেটকে
গণকল্যাণমুখী ও সময়োপযোগী বলে আখ্যা দিয়েছেন সিলেট চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ। বর্তমান পরিস্থিতিকে প্রাধান্য দিয়ে একটি ব্যবসা-বাণিজ্য ও শিল্পবান্ধব বাজেট পেশ করায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে অভিনন্দন জানান তিনি।
গতকাল বৃহস্পতিবার দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে বাজেট প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
ফালাহ উদ্দিন বলেন, মহামারির এই সংকটময় পরিস্থিতি থেকে উত্তরণ ও বাংলাদেশের অর্থনীতির সার্বিক উন্নয়নে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শীর্ষক এই বাজেটে জনগণের প্রত্যাশা প্রতিফলিত হবে বলে চেম্বার নেতারা আশাবাদী। তিনি বলেন, আগামী

বাজেটে সবার জন্য পেনশন সুবিধা রাখা হয়েছে, যা সরকারের একটি যুগান্তকারী সিদ্ধান্ত। সেই সঙ্গে উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে উৎপাদকের কাঁচামাল সরবরাহের ওপর উৎসে কর ৭ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা হয়েছে। এছাড়া ব্যবসায়িক পণ্য সরবরাহের ওপর উৎসে করহার ৭ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশে নিয়ে আসা হয়েছে, যা ব্যবসা-বাণিজ্যের পরিবেশকে আরো সুসংহত করবে।
তিনি বলেন, এই বাজেটে স্থানীয় শিল্পের বিকাশ, প্রতিরক্ষা ও বাণিজ্য সহজীকরণের মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধি, রপ্তানিমুখী ও ভারী শিল্পের বিকাশের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান, মেড ইন বাংলাদেশ সেøাগান অব্যাহত রাখাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়া পর্যটন শিল্পকে এগিয়ে নিতে ১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে কৃষি, শিল্প, শিক্ষা, যোগাযোগ ও সামাজিক নিরাপত্তা খাতে উল্লেখযোগ্য বরাদ্দ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সঠিকভাবে বাস্তবায়িত হলে এই বাজেট দেশ ও জনগণের জন্য কল্যাণ বয়ে আনবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়