সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

আগের সংবাদ

ছয় লক্ষ্য অর্জনের সক্ষমতা নিয়ে প্রশ্ন : ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা ব্যয়ের বাজেট, সর্বোচ্চ ঘাটতির দিক থেকেও নতুন মাইলফলক > বাজেট ২০২২-২৩

পরের সংবাদ

নারী হয়রানি : গণপরিবহনে বসছে সিসি ক্যামেরা

প্রকাশিত: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গণপরিবহনে নারীদের হয়রানি ও ভোগান্তির চিত্র নিত্যদিনের। এবার এই হয়রানি বন্ধে রাজধানীর ১শটি পাবলিক বাসে সিসি (ক্লোজ সার্কিট) ক্যামেরা বসানো হচ্ছে। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ জুনের মধ্যে এই কর্মসূচি বাস্তবায়ন শুরু হবে। মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে মহিলাবিষয়ক অধিদপ্তর আগামী এক বছরের জন্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে এই পাইলট প্রকল্পটি বাস্তবায়ন করবে। বেসরকারি প্রতিষ্ঠান দীপ্ত ফাউন্ডেশন এতে সহায়তা করবে।
গতকাল বুধবার বিকালে ইস্কাটনের মহিলা ও শিশুবিষয়ক অধিদপ্তর মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে এমন তথ্য জানানো হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন মহিলাবিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক ফরিদা পারভীন। বক্তব্য রাখেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ও কর্মসূচি পরিচালক পাপিয়া ঘোষ, অতিরিক্ত সচিব এনডিসি মুহাম্মদ ওয়াহিদুজ্জামান, যুগ্ম সচিব ফেরদৌস বেগম, ঢাকার ট্রাফিক পুলিশের ডিআইজি সৈয়দ নূরুল ইসলাম এবং দীপ্ত ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক জাকিয়া কে হাসান প্রমুখ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফেরদৌসী বেগম।
সেমিনারে বক্তারা বলেন, দেশে এই মুহূর্তে মোট জনগোষ্ঠীর ৩৬ শতাংশ নারী কর্ম ক্ষেত্রে যাতায়াত করছে। তাদের মধ্যে ৮০ ভাগই গণপরিবহন ব্যবহার করে। অন্যদিকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির এক জরিপের তথ্য অনুযায়ী, দেশের শতকরা ৯৪ ভাগ নারী কোনো না কোনোভাবে গণপরিবহনে হয়রানির শিকার হন।
উদ্যোগটির প্রশংসা করে বক্তারা বলেন, এই উদ্যোগটি খুবই যুগপোযোগী একটি উদ্যোগ। এটি এখন যদিও পাইলট প্রকল্প হিসেবে ঢাকা শহরেই বাস্তবায়িত হবে পরবর্তী সময়ে যদি সারাদেশেই এই কার্যক্রম শুরু হয় তাহলে শুধু নারী নির্যাতন নয় গণপরিবহনে ডাকাতিসহ বিভিন্ন অপরাধও কমবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়