রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

সংসদে আলোচনা : ‘ছয় দফা ছিল স্বাধীনতার সিঁড়ি’

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঐতিহাসিক ছয় দফা ছিল স্বাধীনতার সাঁকো, ছয় দফার সিঁড়ি বেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা আন্দোলনের ডাক দেন এবং বাংলাদেশকে মুক্ত করে আমাদেরকে স্বাধীন দেশ উপহার দেন- এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রবীণ নেতা ও সংসদ সদস্যরা।
গতকাল মঙ্গলবার ঐতিহাসিক ছয় দফা দিবস উপলক্ষে জাতীয় সংসদের অধিবেশনে অনির্ধারিত আলোচনায় তারা এসব কথা বলেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।
আওয়ামী লীগ নেতা ও সাবেক মন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু ছয় দফা দিয়েছিলেন আর আমরা ৭ জুন ছয় দফা দিবস পালন করে থাকি। ছয় দফা আন্দোলনের দাবিতে নারায়ণগঞ্জে বঙ্গবন্ধু যখন বিশাল জনসমাবেশে ভাষণ দিয়ে ঢাকায় বাসায় ফিরে আসছিলেন, তখন তাকে গ্রেপ্তার করা হয়। বাংলাদেশের স্বাধীনতার লক্ষ্যে বঙ্গবন্ধু ধীরে ধীরে এগোচ্ছিলেন। তিনি বিশ্বাস করতেন বাংলাদেশের মানুষের মুক্তি, দেশের স্বাধীনতায়। এরপরে চট্টগ্রামে লাল দীঘির ময়দানে বিশাল মিটিং হয়। তাকে আটবার ছয় দফা আন্দোলন নিয়ে গ্রেপ্তার করা হয়। বঙ্গবন্ধুর ছয় দফা ছিল বাংলাদেশের স্বাধীনতার রিহার্সাল।
আওয়ামী লীগের আরেক প্রবীণ নেতা ও সাবেক মন্ত্রী আমির হোসেন আমু বলেন, স্বাধীনতা সংগ্রামের প্রথম সোপান ছিল ছয় দফা। এই ছয় দফা কর্মসূচি নিয়ে এগিয়ে আসে দেশের সর্বস্তরের মানুষ। আন্দোলন সংগ্রাম ছড়িয়ে পড়ে দেশব্যাপী। এ সংগ্রামে অংশ নিতে গিয়ে বঙ্গবন্ধুকে বেশ কয়েকবার কারাগারে নিয়ে যাওয়া হয়। বঙ্গবন্ধু সারা দেশে গণআন্দোলন গড়ে তুলেছিলেন। তিনি শ্রমিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ করেছিলেন।
শেখ ফজলুল করিম সেলিম বলেন, ছয় দফা দেয়ার পর বঙ্গবন্ধু আন্দোলন করতে গিয়ে যেখানেই যান, সেখানেই গ্রেফতার করা হয়। বঙ্গবন্ধুসহ ৩২ হাজার আওয়ামী লীগ ও ছাত্রনেতাকেও গ্রেফতার করা হয়। ছয় দফার দাবিতে প্রথম ৭ জুন হরতাল পালন করা হলো, মানুষ স্বতঃস্ফূর্তভাবে সেই হরতালে অংশ নিল। আগরতলা ষড়যন্ত্র মামলার বিরুদ্ধে সারা দেশে আন্দোলন ছড়িয়ে পড়ে। আইয়ুব খান উপায় না দেখে আগরতলা ষড়যন্ত্র মামলা প্রত্যাহার করেন।
আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগের আবুল কালাম আজাদ বলেন, ছয় দফা বাংলাদেশের স্বাধীনতার অন্যতম ভিত্তি। ছয় দফার মধ্যে নিহিত ছিল বাঙালির স্বাধিকার ও স্বাধীনতার কথা। ঐতিহাসিক ছয় দফা স্বাধীনতার অন্যতম মাইলফলক ঘটনা। আজ তরুণ প্রজন্মকে দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে এই ইতিহাস জানাতে হবে।
জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ বলেন, ছয় দফা আন্দোলনে ছাত্রসমাজ ঝাঁপিয়ে পড়ে। অনাহারে-অর্ধাহারে ছাত্ররা রাতে জগন্নাথ হলের হোস্টেলে থেকে সকালে আন্দোলন সফল করার জন্য ঝাঁপিয়ে পড়ে। পাকিস্তানি বাহিনী বাধা দিলেও তারা কেউ মানেনি। ছয় দফা ছিল এদেশের স্বাধীনতার মূলমন্ত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়