ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

আগের সংবাদ

নিছক দুর্ঘটনা নাকি নাশকতা : সীতাকুণ্ড ট্র্যাজেডি

পরের সংবাদ

কত দূর যাবেন নাদাল!

প্রকাশিত: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রেঞ্চ ওপেনের পুরুষ এককের ফাইনালে রাফায়েল নাদাল সরাসরি সেটে নরওয়ের ক্যাসপার রুডকে হারিয়েছেন। ৬-৩, ৬-৩, ৬-০ গেমে জয় পেয়ে ক্যারিয়ারের ২২তম গ্র্যান্ড স্ল্যাম জিতলেন এই স্প্যানিশ তারকা। লাল দুর্গের রাজা ফ্রেঞ্চ ওপেনে ১৪তম শিরোপা জিতে গেলেন। ২০২২ সালে এসেই দেখা পেলেন দুটি গ্র্যান্ড স্ল্যামের। এর আগে বছরের শুরুতে জিতেন অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন আসছে সামনের উইম্বলডনে কি তাকে দেখা যাচ্ছে!
২০১৫ সাল থেকে বিরল রোগ মুলার-ওয়েসিস সিনড্রোমে ভুগছেন নাদাল। তার বা পায়ের পাতা ও পেছনের অংশ এই রোগে আক্রান্ত। তবে দুই পায়েই এই রোগ দেখা দিতে পারে, যা পায়ের পাতার হাড়ে ভীষণ প্রদাহের সৃষ্টি করে। সমস্যায় ভুগলেও খেলাটা চালিয়ে গেছেন নাদাল। তবে এবার ফ্রেঞ্চ ওপেনের ফাইনালের পরই তিনি ক্যারিয়ারের ইতি টানতে পারেন। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’র প্রতিবেদনে বলা হয়, নাদাল যে রোগে ভুগছেন, তাতে এই ফ্রেঞ্চ ওপেনই হয়ে যেতে পারে তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট। সংবাদ সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বাঁ পায়ের চোট এতটাই মারাত্মক, যে কোনো ম্যাচই হতে পারে নাদালের শেষ ম্যাচ।
তবে ফ্রেঞ্চ ওপেন জয়ের পর নাদাল নিজেই জানিয়েছেন, তিনি উইম্বলডনে যাবেন, যদি তার শরীর সেভাবে প্রস্তুত থাকে। তবে তিনি এখনই কিছু বলতে পারছেন না। যদি তার শরীর ঠিক থাকে, তাহলে তিনি চালিয়ে যাবেন। আর যদি ঠিক না থাকে তাহলে তিনি তৈরি হবেন সার্জারির জন্য, সেক্ষেত্রে তিনি দীর্ঘদিন পর আবারো প্রতিযোগিতায় ফেরার নিশ্চয়তা দিতে পারছেন না এই স্প্যানিশ তারকা। লাল কোর্টে অপ্রতিরোধ্য নাদাল ফ্রেঞ্চ ওপেনের প্রথম শিরোপা জিতেন ২০০৫ সালে।
এরপর থেকে এই টুর্নামেন্টে যতবারই অংশ নিয়েছেন ততবারই রেকর্ডটাকে বাড়িয়ে নিয়েছেন। ফ্রেঞ্চ ওপেনে ১১৫ ম্যাচ খেলে ১১২টি জয়ের বিপরীতে হেরেছেন তিনটি ম্যাচে। ফ্রেঞ্চ ওপেনের শেষ পাঁচটি ফাইনালের চারটিতেই জিতেছেন সরাসরি সেটে। একক কোনো টুর্নামেন্টে ফ্রেঞ্চ ওপেনে তার যেখানে ১৪টি শিরোপা সেখানে তার দুই প্রতিদ্বন্দী রজার ফেদারারের সর্বোচ্চ শিরোপা উইম্বলডনে (৮টি) এবং জকোভিচের অস্ট্রেলিয়ান ওপেনে (৯টি)। ৩০ বছর বয়সের পর সর্বোচ্চ ৮ করে গ্র্যান্ড স্ল্যাম শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল ও নোভাক জোকোভিচ।
বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জিতে পুরুষ এককে সর্বোচ্চ ২১ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড গড়েন নাদাল। পেছনে পড়ে যান নোভাক জোকোভিচ (২০) ও রজার ফেদেরারকে (২০)। ফ্রেঞ্চ ওপেনের পরে সেটি এখন ২২। স্প্যানিশ তারকা রাফায়েল নাদালের ২২টি গ্র্যান্ড স্ল্যামের ১৪টিই ফ্রেঞ্চ ওপেনে। ২০০৫, ২০০৬, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১১, ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭, ২০১৯, ২০২০ ও সবশেষটি জিতলেন ২০২২ সালে। উইম্বলডন টেনিসে ২০০৬ ও ২০১০ সালের টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ছিল। অস্ট্রেলিয়ান ওপেনে ২০০৯ ও ২০২২ সালের শিরোপাধারী নাদাল ইউইস ওপেনে শিরোপা জিতেন ২০১০, ২০১৩, ২০১৬ এবং ২০১৯ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়