ডিএমপি কমিশনার : জীবনে সফলতার শর্টকাট কোনো রাস্তা নেই

আগের সংবাদ

বিপজ্জনক জেনেও সংরক্ষণে ত্রæটি

পরের সংবাদ

ঐক্য পরিষদের বিবৃতি : ধর্ম মন্ত্রণালয়ে বাজেট বরাদ্দে ধর্মীয় বৈষম্য অবসান দাবি

প্রকাশিত: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আসন্ন ২০২২-২৩ অর্থবছরে ধর্ম মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দে বিদ্যমান ধর্মীয় বৈষম্যের অবসানের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।
বাজেট অধিবেশনের আগে গতকাল রবিবার গণমাধ্যমে পাঠানো সংগঠনের এক বিবৃতিতে এই দাবি জানানো হয়। বিবৃতিতে বলা হয়, ২০২২-২৩ অর্থবছরে ধর্ম মন্ত্রণালয়ের বাজেট বরাদ্দে বিদ্যমান ধর্মীয় বৈষম্যের অবসান দাবি করে আসন্ন বাজেটে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের কল্যাণে অন্যূন ৩ হাজার কোটি টাকা থোক বরাদ্দের দাবি জানিয়েছে। বিবৃতিতে গত অর্থবছরের বাজেট উল্লেখ করে বলা হয়, ওই বাজেটে উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য নির্ধারিত প্রকল্প ব্যয় ২ হাজার ৮৬৭ দশমিক শূন্য ৪ কোটি টাকার মধ্যে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুদের জন্য বরাদ্দ ছিল মাত্র ১৮৩ দশমিক ১৯ কোটি টাকা। জনসংখ্যার আনুপাতিক হার বিবেচনায় তা হওয়ার কথা ছিল আনুমানিক ৩৪৪ কোটি টাকা।
এমন বৈষম্য একনাগারে গত ৪ দশক ধরে অব্যাহত রয়েছে।
এ প্রেক্ষাপটে বিবৃতিতে বিদ্যমান বৈষম্যের অনতিবিলম্বে অবসান এবং ধর্মীয় বঞ্চনা-বৈষম্যের কারণে বিরাজমান অনগ্রসরতা পূরণকল্পে ধর্মীয়-জাতিগত সংখ্যালঘুর উন্নয়নে, কল্যাণে, তীর্থভ্রমণে, উপাসনালয় নির্মাণ ও সংস্কারে, দেবোত্তর সম্পত্তি রক্ষণাবেক্ষণে, সামাজিক উন্নয়ন ও গবেষণা পরিচালনায়, ধর্ম ও ধর্মীয় বিষয় সংশ্লিষ্ট আন্তর্জাতিক সম্মেলন, সেমিনার ও সংলাপের আয়োজন ও অংশগ্রহণের জন্য অন্যূন ৩ হাজার কোটি টাকা থোক বরাদ্দের দাবি করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়