ভারতের গমে রুবেলা ভাইরাস : অর্ধলাখ টন ফেরত দিল তুরস্ক

আগের সংবাদ

কিশোরগঞ্জে মানববন্ধন : ভোরের কাগজের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি

পরের সংবাদ

অবশেষে স্বীকার : ইমরানের সরকার ছিল সেনাবাহিনীর ‘পুতুল’

প্রকাশিত: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এক সময় যে সেনাবাহিনীর সমর্থন নিয়ে দেশের ক্ষমতায় এসেছিলেন তিনি, সম্প্রতি গদি হারিয়ে সেই সেনাবাহিনীর বিরুদ্ধেই মুখ খোলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা ইমরান। প্রথম থেকেই তার সরকার যে সেনার হাতের পুতুল ছিল, সে কথাই এক সাক্ষাৎকারে স্বীকার করেছেন তিনি। বলেছেন, পাকিস্তানে বিগত আমলের সরকারপ্রধান থাকলেও প্রকৃত অর্থে সেনার হাতেই সবসময় আসল ক্ষমতা ছিল। ভবিষ্যতে যদি ফের এই ধরনের পরিস্থিতি আসে, তাহলে পুনর্নির্বাচন চাইব।
পাকিস্তানের এক শীর্ষ সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে ইমরান জানান, সরকারে আসার সময় থেকেই তার দল প্রকৃত অর্থে ‘ক্ষমতাহীন’ ছিল। সে কারণেই জোটসঙ্গীদের দরকার ছিল তার। পাশাপাশি ইমরান এ কথাও জানান, ভবিষ্যতে যদি ফের এই ধরনের পরিস্থিতি আসে, তাহলে তিনি পুনর্নির্বাচন চাইবেন। তখন হয় সরকার গড়ার মতো একক সংখ্যাগরিষ্ঠতা চাইবেন অথবা সরকারে থাকবেন না। ইমরানের কথায়, আমাদের হাত সব দিকে বাঁধা ছিল। সবদিক থেকে ব্ল্যাকমেল করা হতো। আমাদের হাতে প্রকৃত ক্ষমতা ছিল না। আর আসল ক্ষমতা কার হাতে, তা সবারই জানা।
গত ১০ এপ্রিল বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাবে হেরে প্রধানমন্ত্রীত্ব ছাড়তে বাধ্য হন ইমরান। কিছু দিন আগে পর্যন্ত তাকে গদিচ্যুত করার জন্য সরাসরি যুক্তরাষ্ট্রের দিকে আঙুল তোলেন ৬৯ বছরের এই ক্রিকেটার-রাজনীতিবিদ। এই প্রথম উল্টো সুরে গেয়ে সেনাবাহিনীর বিরুদ্ধেও মুখ খুললেন। ওই সাক্ষাৎকারে সেনার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, শুধু দায়িত্ব রয়েছে অথচ ক্ষমতা বা কর্তৃত্ব নেই, এই অবস্থায় কোনো প্রতিষ্ঠানই কাজ করতে পারে না। আমরা ওদের (সেনা) উপরে নির্ভরশীল ছিলাম। ওরা অনেক ভালো কাজ করে। কিন্তু অনেক জরুরি কাজ ওরা করেনি। ন্যাবের মতো দুর্নীতি দমন সংস্থা ওদের হাতে রয়েছে। ওদের হাতেই আসল ক্ষমতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়