ঢাকায় সিপিবির সমাবেশ কাল

আগের সংবাদ

টার্গেট এবার রাজপথ দখল : পাল্টাপাল্টি কর্মসূচি নিয়ে মাঠে নামছে আওয়ামী লীগ ও প্রধান প্রতিপক্ষ বিএনপি

পরের সংবাদ

লর্ডসে অ্যান্ডারসন-পটসে বিধ্বস্ত কিউইরা

প্রকাশিত: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লর্ডস টেস্টের প্রথম দিনে দলীয় ৪৫ রানের মধ্যেই ৭ উইকেট হারিয়ে বিপাকে নিউজিল্যান্ড। প্রথম সেশনে কিউইদের টপ অর্ডারে ধস নামিয়েছেন ইংলিশ পেসাররা। পেসারদের দাপটে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা নিউজিল্যান্ডের টপ অর্ডারের কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি। অষ্টম উইকেটে কলিন ডি গ্রান্ডহোম ও টিম সাউদির ৪১ রানের জুটিতেই শতরানের নিচে অলআউট হওয়ার লজ্জাটা কাটাতে পেরেছে উইলিয়ামসনের দল। নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৪০ ওভারে ১৩২ রানেই গুটিয়ে গেছে। ইংলিশ পেসারদের মধ্যে জেমস অ্যান্ডারসন ও এই ম্যাচ দিয়ে অভিষেক হওয়া ম্যাথিউ পটস ৪টি করে উইকেট পেয়েছেন এবং স্টুয়ার্ট ব্রড ও বেন স্টোকস পেয়েছেন ১টি উইকেট। কিউই ব্যাটসম্যানদের মধ্যে গ্রান্ডহোম সর্বোচ্চ ৪২ রান করে অপরাজিত ছিলেন।
এদিন টস করতে নেমেই ইংল্যান্ড দলের অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করলেন অলরাউন্ডার বেন স্টোকস। ইংল্যান্ড টেস্ট দলের কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালামের অভিষেক হলো নিজের দেশ নিউজিল্যান্ডের বিপক্ষেই। লর্ডস টেস্ট দিয়ে আবারও টেস্ট দলে ফিরেছেন জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড। একাদশে তাদের সঙ্গে পেস আক্রমণে অভিষেক ঘটেছে আরেক পেসার ম্যাথিউ পটসের। ২৩ বছর বয়সী এই পেসার কাউন্টিতে ডারহামে হয়ে ১৮.৫৭ গড়ে চ্যাম্পিয়নশিপে ৩৫ উইকেট নিয়েছেন। লর্ডস টেস্টে টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন। তবে শুরুতে ব্যাট করতে নেমে ইংলিশ পেসারদের ঠিকভাবে সামলে উঠতে পারেনি কিউই টপ অর্ডার। একটু পরপরই সাজঘরের পথ ধরছিলেন একের পর এক ব্যাটসম্যান। জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড টেস্টে ফিরেই নিজেদের প্রমাণ করলেন আরো একবার। এই দুজনের সঙ্গে যোগ দেন আরো একজন অভিসিক্ত পেসার ম্যাথিউ পটস। এই তিনজনের আগ্রসী বোলিংয়েই শুরুতেই খেই হারিয়ে ফেলেন কিউই ব্যাটাররা। তৃতীয় ওভারে আন্ডারসনের প্রথম বলেই মাত্র ১ রান করে জনি বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ওপেনার উইল ইয়ং।
এরপর দলীয় ২ রানে এসে দ্বিতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড। পঞ্চম ওভারে অ্যান্ডারসনের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন আরো এক ওপেনার টম লাথাম।
এরপর অধিনায়ক কেন উইলিয়ামসন (৩) ও ডেভন কনওয়ে (২) ফেরেন দলীয় ৭ ও ১২ রানে। ডেভন কনওয়েও ব্রডের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দেন। তবে এই ম্যাচ দিয়ে অভিষেক হওয়া ইংলিশ পেসার ম্যাথিউ পটসের ক্যারিয়ারের প্রথম শিকার কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। দশম ওভারের পঞ্চম বলে এসে পটসের বলে উইকেটরক্ষক ফোকসের হাতে ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন কিউই অধিনায়ক।
পঞ্চম উইকেটে এসে কিছুটা হাল ধরার চেষ্টা করেন ড্যারেল মিচেল (১৩) ও টম ব্ল্যান্ডেল (১৪)। তবে এই দুজনও দলীয় ২৭ এবং ৩৬ রানে পটসের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন। এরপর কাইল জেমিসন ৬ রান করে অ্যান্ডারসেনের বলে পটস হাতে ক্যাচ দিয়ে ফিরলে দলীয় ৪৫ রানেই ৭ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায় নিউজিল্যান্ড।
অষ্টম উইকেটে টিম সাউদিকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন কিউই অলরাউন্ডার কলিন ডি গ্রান্ডহোম। দলীয় ৮৬ রানে এসে সাউদি ব্যক্তিগত ২৬ রান করে আন্ডারসনের বলে পটসের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। এই দুজনের জুটি থেকে আসে ৪১ রান। নবম উইকেটে ডি গ্রান্ডহোমের সঙ্গে জুটি বেঁধে শতরান পর করেন আজাজ প্যাটেল। দলীয় ১০২ রানে আজাজ প্যাটেল ব্যক্তিগত ৭ রান করে আউট হলে নবম উইকেট হারায় কিউইরা। এরপর দলীয় ১৩২ রানে বেন স্টোকসের বলে অলি পোপের হাতে ক্যাচ তুলে দিয়ে ব্যক্তিগত ১৪ রানে ট্রেন্ট বোল্ট আউট হলে কিউইদের প্রথম ইনিংসের সমাপ্তি ঘটে প্রথম দিনের দ্বিতীয় সেশনেই।
লর্ডসে মাঠে নেমে প্রথম সেশনের আগেই ম্যাচ থেকে ছিটকে গেছেন জ্যাক লিচ। কনকাশনের উপসর্গ থাকায় তিনি আর খেলছেন না, তাতে করে অভিষেক হচ্ছে ম্যাট পার্কিনসনের। ম্যাচের ষষ্ঠ ওভারে বাউন্ডারি ঠেকাতে বল তাড়া করতে গিয়ে পড়ে যান এবং মাঠ ছাড়তে হয় তাকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়