জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : ১০ বছরেও ক্লাসরুম আইন অনুষদ

আগের সংবাদ

প্রতিযোগিতার বাজারে ডলার : দাম নিয়ন্ত্রণ থেকে পিছু হটল কেন্দ্রীয় ব্যাংক > টাকার মান কমল ৯০ পয়সা

পরের সংবাদ

সাদা দলের মানববন্ধন : ঢাবিতে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করার দাবি

প্রকাশিত: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিত করে সকল ক্রিয়াশীল ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করার দাবি জানিয়েছে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল। একই সঙ্গে প্রক্টরিয়াল বডিকে কোনো বিশেষ ছাত্র সংগঠনের মুখপাত্র হয়ে কাজ না করার আহ্বান জানানো হয়েছে।
গতকাল বুধবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে ক্যাম্পাসে ছাত্রদলের ওপর হামলার প্রতিবাদ ও শান্তিপূর্ণ সহাবস্থানের দাবিতে আয়োজিত মানববন্ধনে এই আহ্বান জানানো হয়।
সাদা দলের আহ্বায়ক অধ্যাপক লুৎফুর রহমানের সভাপতিত্বে বক্তারা ছাত্রদলের উপর ছাত্রলীগের হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে বলেন, স¤প্রতি ক্যাম্পাসে যেসব অনাকাঙ্ক্ষিত ও হামলার ঘটনা ঘটেছে তা বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকর ভূমিকা রাখেনি। বিশ্ববিদ্যালয় প্রশাসন সরকার সমর্থিত ছাত্র সংগঠনের পক্ষে ভূমিকা পালন করেছে। এদিকে, নিরাপত্তার দায়িত্বে থাকা প্রক্টর যেন আওয়ামী লীগের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।
মানববন্ধনে অধ্যাপক লুৎফর রহমান বলেন, ক্যাম্পাসের এই পরিস্থিতি নিয়ে আমরা উপাচার্যের সঙ্গে একাধিকবার দেখা করেছি। আমরা ক্যাম্পাসে সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করে শিক্ষার সুস্থ পরিবেশ বজায় রাখার দাবি জানিয়ে আসছি। একইসঙ্গে দোষীদের আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।
প্রক্টরিয়াল বডির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শান্তিশৃঙ্খলা বজায় রাখতে আইনশৃঙ্খলা বাহিনী, প্রক্টরিয়াল বডি ও প্রক্টরকে দায়িত্বশীল হয়ে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করতে হবে, কোনো বিশেষ ছাত্র সংগঠনের মুখপাত্র হয়ে নয়।
তিনি আরো বলেন, ছাত্রদলের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহার এবং গত কয়েকদিনে যারা হামলার শিকার হয়েছে তাদের চিকিৎসার ব্যবস্থা করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অভিভাবক হিসেবে সব ছাত্র সংগঠনের প্রতি সংবেদনশীল থেকে নিরপেক্ষভাবে দায়িত্ব পালন করবেন বলে আমরা প্রত্যাশা করি।
ঢাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক এবিএম ওবায়দুল ইসলাম বলেন, ক্যাম্পাসে এসব অনাকাক্সিক্ষত ঘটনার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো কার্যকর ভূমিকা পালন করেনি। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বরং আওয়ামী লীগের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন।
সাদা দলের সদস্য অধ্যাপক মামুন বলেন, যেসব শিক্ষার্থী হামলার শিকার হয়েছে তাদের বিরুদ্ধে মামলা দেয়ার ঘটনা নিন্দনীয়।
মানববন্ধনে অন্যান্যের মতো ফিন্যান্স বিভাগের অধ্যাপক জাহাঙ্গীর আলম চৌধুরী, বিজ্ঞান অনুষদের সাদা দলের সাবেক আহ্বায়ক অধ্যাপক এমরান কাইয়ুম, কলা অনুষদের আহ্বায়ক মো. আল আমিনসহ নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়