প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

বিভিন্ন স্থানে মানববন্ধন-সমাবেশ : ভোরের কাগজের বিরুদ্ধে মামলার নিন্দা-প্রতিবাদ

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ পাঁচজনের বিরুদ্ধে কুমিল্লার আদালতে মিথ্যা ও বানোয়াট মানহানিকর মামলা দায়েরের প্রতিবাদে ও মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ অব্যাহত রয়েছে। গতকাল শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে এ কর্মসূচি পালন করেন সাংবাদিকরা।
উল্লেখ্য, মাদকবিরোধী অভিযানের আগে ২০১৮ সালের ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শীর্ষ মাদক কারবারি ও এর পৃষ্ঠপোষকদের একটি তালিকা তৈরি করা হয়। এই তালিকায় কুমিল্লা সিটি নির্বাচনের মেয়র প্রার্থী আরফানুল হক রিফাতের নাম রয়েছে। এই তথ্যের ভিত্তিতে গত ১৫ মে ভোরের কাগজে ‘কুমিল্লার শীর্ষ মাদক কারবারি রিফাত এখন নৌকার কাণ্ডারি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয়। এর জের ধরেই মিথ্যা মানহানি মামলা করেছেন আরফানুল হক রিফাত, যার প্রতিবাদে সরব হয়েছেন দেশের গণমাধ্যমকর্মীরা। এ সম্পর্কে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) : ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী, সম্পাদক শ্যামল দত্ত, বার্তা সম্পাদক ইখতিয়ার উদ্দিন, সিনিয়র রিপোর্টার রুহুল আমিনসহ পাঁচজনের বিরুদ্ধে কুমিল্লায় ১০ কোটি টাকার মানহানি মামলা করার প্রতিবাদে মানববন্ধন হয়েছে। গতকাল বেলা ১১টার দিকে সোনারগাঁও রিপোর্টার্স ক্লাবের উদ্যোগে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে অনুষ্ঠিত এ মানববন্ধন কর্মসূচিতে গণমাধ্যমকর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশ নেন। সোনারগাঁও রিপোর্টার্স ক্লাবের সভাপতি ও ভোরের কাগজ পত্রিকার প্রতিনিধি আবদুস ছাত্তারের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে সাংবাদিকরা বলেন, কুমিল্লার শীর্ষ মাদক ব্যবসায়ী আরফানুল হক রিফাতের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ভোরের কাগজ পত্রিকার সম্পাদক, প্রকাশক ও সিনিয়র রিপোর্টারসহ পাঁচজনের নামে মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। মিথ্যা মামলা প্রত্যাহার করে না নিলে ঢাকা-চট্টগ্রামের মহাসড়ক অবরোধের মতো কঠিন কর্মসূচি দেয়ার কথা জানান তারা।
বক্তারা আরো বলেন, ২০১৮ সালের ৯ জানুয়ারি মাদকবিরোধী অভিযানের আগে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত মাদক কারবারির তালিকায় রিফাতের নাম

শীর্ষে ছিল। তিনি কুমিল্লা সিটি

করপোরেশনের টেন্ডারবাজির হোতা, বালুখেকো, কুমিল্লার মাদকের গডফাদার হিসেবে পরিচিত বলে বিভিন্ন পত্রপত্রিকায় আগেও সংবাদ প্রকাশিত হয়েছে। সিটি নির্বাচনের আগে ‘আইওয়াশ’ হিসেবেই তিনি ভোরের কাগজের বিরুদ্ধে মামলা দিয়েছেন। কিন্তু মামলা দিয়ে গণমাধ্যমের কণ্ঠরোধ করা যাবে না। অবিলম্বে মামলা প্রত্যাহার না করলে দেশজুড়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবেন সাংবাদিকরা।
দৈনিক যায়যায়দিন পত্রিকার সাংবাদিক কামরুজ্জামান রানার সঞ্চালনায় বক্তব্য রাখেন সোনারগাঁও প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক আনোয়ার হোসেন, দৈনিক আজকালের খবরের মো. আকাশ, দৈনিক স্বদেশ প্রতিদিনের ভিপি পারভেজ, দৈনিক সবুজ নিশানের নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি এস এম মনির হোসেন, চ্যানেল এসের সাংবাদিক হাবিবুর রহমান, সিএনএন বাংলা টিভির লিটন দাস, দৈনিক ঢাকা টাইমসের মো. ইমরান হোসেন, দৈনিক ডেল্টা টাইমসের কামাল উদ্দিন ভূইয়া, দৈনিক আমার কণ্ঠের মইন আল হোসেন, দৈনিক সকালের সময়ের হাসান ভূইয়া, দৈনিক মুক্তখবরের শাহীন সাকি, দৈনিক দিনপ্রতিদিনের মো. পারভেজ হোসেন, দৈনিক গণকণ্ঠের মো. শাহরুখ, দৈনিক ভোরের চেতনার লতিফুর রহমান দিপু, বিজয় টিভির ক্যামেরাপারসন সুমন হাসান, দৈনিক ইয়াদের আরাফাত হোসেন সিফাত, দৈনিক সময়ের কাগজের রাসেল মিয়া, সাংবাদিক আরিফ হোসেন প্রমুখ।
নেত্রকোনা থেকে : মিথ্যা ও বানোয়াট মানহানিকর মামলা দায়েরের প্রতিবাদে ও মামলা প্রত্যাহারের দাবিতে নেত্রকোনায় মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি হয়েছে। গতকাল জেলা প্রেস ক্লাবের সামনের সড়কে ভোরের কাগজ প্রতিনিধি ম. শফিকুল ইসলামের সমন্বয়ে ও নেত্রকোনা প্রেস ক্লাবের তথ্যপ্রযুক্তি বিষয়ক সম্পাদক হানিফ উল্লাহ আকাশের সঞ্চালনায় এবং জেলা প্রেস ক্লাবের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন- জেলা প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শ্যামলেন্দু পাল, কালের কণ্ঠের প্রতিনিধি ও টেলিভিশন সাংবাদিক ফোরামের সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মহসিন, জেলা প্রেস ক্লাবের সাবেক কোষাধ্যক্ষ যমুনা টিভি ও যুগান্তরের জেলা প্রতিনিধি কামাল হোসেন, টেলিভিশন ফোরামের সাবেক সাধারণ সম্পাদক মাই টিভির জেলা প্রতিনিধি আনিসুর রহমান, দৈনিক জনকণ্ঠের প্রতিনিধি সঞ্চয় সরকার, বাংলাদেশ টেলিভিশনের প্রতিনিধি শিমুল মিলকী, একুশে টিভি প্রতিনিধি মনোরঞ্জন সরকার, মাছরাঙা টিভির প্রতিনিধি মীর মনিরুজ্জামান, আমাদের সময় প্রতিনিধি আজহারুল ইসলাম বিপ্লব, প্রথম আলোর প্রতিনিধি পল্লব চক্রবর্তী, ৭১ টিভির প্রতিনিধি সুব্রত সুমন, দৈনিক ঢাকা টাইমস প্রতিনিধি গোলাম কিবরিয়া সোহেল, রাকিবুল ইসলাম লিমন, আটপাড়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান খান সোহাগ প্রমুখ।
বক্তারা বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র নির্বাচনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত একজন মাদক কারবারি হয়ে কীভাবে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়ের করার সাহস পায়। এটা শুধু একটি মিথ্যা মামলাই নয়, এটি পুরো সাংবাদিক সমাজকে তাদের স্বাধীন মত প্রকাশের বাধা প্রদানের হুমকি। তাই অবিলম্বে এই মিথ্যা ও ভিত্তিহীন মামলা প্রত্যাহার করতে সরকারের কাছে জোর দাবি জানান বক্তারা। অন্যথায় আরো কঠোর আন্দোলনের হুঁশিয়ারিও দেন সাংবাদিকরা।
তাড়াইল (কিশোরগঞ্জ) : মুক্ত প্রাণের প্রতিধ্বনি ভোরের কাগজে ১৫ মে মাদক কারবারিকে নিয়ে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করায় ভোরের কাগজের প্রকাশক সাবের হোসেন চৌধুরী ও সম্পাদক শ্যামল দত্তসহ পাঁচজনের বিরুদ্ধে কুমিল্লায় মিথ্যা হয়রানিমূলক দায়েরকৃত ১০ কোটি টাকার মানহানি মামলা অতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানিয়ে কিশোরগঞ্জের তাড়াইলে প্রতিবাদ সভা করেছেন স্থানীয় সাংবাদিকরা।
গতকাল দুপুর আড়াইটায় ভোরের কাগজের উপজেলা প্রতিনিধি মো. সুমন মিয়ার সভাপতিত্বে তাড়াইলের রেজওয়ান সুপার মার্কেটে এ প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি ও ওই ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তীব্র নিন্দা জানান।
প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন- তাড়াইল প্রেস ক্লাবের সভাপতি ও সমকালের তাড়াইল প্রতিনিধি দেওয়ান ফারুক দাদ খান, ভোরের কাগজের জেলা প্রতিনিধি আবু তাহের, নয়া শতাব্দীর মামুন উজ্জল, সংবাদের রবীন্দ্র সরকার, মানবজমিনের আফছার উদ্দিন, উপজেলা প্রেস ক্লাবের সভাপতি ও আজকের পত্রিকার মুকুট রঞ্জন দাস মধু, সাধারণ সম্পাদক ও বাংলার নবকণ্ঠের মো. দেলোয়ার হোসেন রিপন, সিএনএন বাংলা চ্যানেলের কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি আজহারুল ইসলাম চুন্নু, বজ্রধ্বনি পত্রিকার স্টাফ রিপোর্টার এমদাদুল্লাহ, নয়া শতাব্দীর রুহুল আমীন, দেশের খবর ২৪ ডটকমের আনোয়ার হোসেন জুয়েল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়