সাংবাদিক ও গীতিকার কে জি মোস্তফা আর নেই

আগের সংবাদ

স্পষ্ট নয় আয় বাড়ানোর খাত : এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৪০ হাজার কোটি টাকা > বৈশ্বিক অস্থিরতাও নেয়া হচ্ছে না বিবেচনায়

পরের সংবাদ

হজযাত্রী স্থানান্তর করা যাবে অন্য এজেন্সিতে

প্রকাশিত: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যেসব হজ এজেন্সির কাছে ৯৭-এর কম হজযাত্রী রয়েছে, সেসব এজেন্সি তাদের হজযাত্রীদের অন্য এজেন্সিতে স্থানান্তর করতে পারবে। এ বিষয়ে গতকাল সোমবার ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ সুযোগ দেয়ার কথা জানিয়ে বলেছে, আগামী ১৫ মের মধ্যে এ স্থানান্তর করতে হবে।
হজযাত্রার প্রস্তুতির মধ্যেই ধর্ম মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২২ সালে হজ কার্যক্রম পরিচালনার জন্য বৈধ হজ এজেন্সির তালিকায় প্রকাশিত যেসব হজ এজেন্সির প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ বা তদূর্ধ্ব রয়েছে, সেসব এজেন্সিকে ২০২২ সালের হজের নিবন্ধন স্থানান্তর কার্যক্রম সম্পন্নের জন্য যথাবিধি অনুমতি দেয়া হলো।
বৈধ যেসব হজ এজেন্সির নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৯৭ জনের কম, সেসব হজ এজেন্সিকে পরস্পর সমঝোতা ও সমন্বয় করে ‘লিড’ এজেন্সিতে তাদের হজযাত্রী স্থানান্তর করতে বলা হলো। লিড এজেন্সি নির্ধারণ করে ২০২০ সালে নিবন্ধিত হজযাত্রীদের এক এজেন্সি থেকে অন্য এজেন্সিতে স্থানান্তর সম্পন্ন করতে হবে।
ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ১৩ শতাধিক হজ এজেন্সির মধ্যে সচল আছে ১ হাজার ৫৩টি।
যাদের ৯৭ ও এর বেশি হজযাত্রী থাকবে, তারাই লিড এজেন্সি। যেসব হজ এজেন্সি বিভিন্ন অভিযোগে শাস্তিপ্রাপ্ত, লাইসেন্স স্থগিত রয়েছে কিংবা লাইসেন্স সচল নেই বলে ই-হজ সিস্টেমে এজেন্সির ইউজার আইডি এবং পাসওয়ার্ড বন্ধ, সেসব হজ এজেন্সির অধীন বিদ্যমান নিবন্ধিত হজযাত্রীদের সচল এজেন্সিতে স্থানান্তর করতে বলা হয়েছে।
এই কাজসমূহ শেষ হওয়ার পর নিয়ম অনুযায়ী সৌদি আরবে হজ এজেন্সির তালিকা এবং হজ এজেন্সিভিত্তিক হজযাত্রীর সংখ্যা পাঠানো হবে। সে কারণে এই সময়সীমা ১৫ মের পর বাড়ানো হবে না।
উল্লেখ্য, এবার হজ অনুষ্ঠিত হবে আগামী জুলাইয়ের প্রথম ভাগে। কোভিড মহামারির কারণে দুই বছর বন্ধ থাকার পর এবার হজে বিদেশ থেকে অংশ নেয়ার সুযোগ দিচ্ছে সৌদি আরব।
এ বছর বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৮৫৬ জন হজে যাওয়ার সুযোগ পাবেন।
মহামারির মধ্যে নিবন্ধন করেও যারা যেতে পারেননি, তাদেরকে অগ্রাধিকার দেয়া হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়