কেরানীগঞ্জে ওয়াসিম হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

সাহিনুদ্দিন খুনের মাস্টারমাইন্ড সাবেক এমপি আউয়াল : ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট চূড়ান্ত করেছে ডিবি

পরের সংবাদ

অস্কারজয়ী প্রেমের সিনেমা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

একটি ভালোবাসার সিনেমা যে কত শক্তিশালী, তা প্রমাণ করে প্রতি বছর অস্কার তালিকার বড় অংশজুড়ে রোমান্টিক ঘরানার সিনেমার দাপট।
অস্কারের সেরা ভালোবাসার সিনেমাগুলো নিয়েই সাজানো এই বিশেষ প্রতিবেদন
ইট হ্যাপেন্ড ওয়ান নাইট
১৯৩৪ সালে নির্মিত এ সিনেমাটি স্যামুয়েল হপকিন্স অ্যাডামসের ছোটগল্প ‘নাইট বাস’ অবলম্বনে তৈরি করা হয়। কোটিপতি বাবার আদুরে ও একরোখা মেয়ে এলি তার বাবার পছন্দের পাত্রকে বিয়ে করবে না বলে বাড়ি থেকে পালিয়ে একটি নাইট বাসে চেপে বসে। সেখানে তার সঙ্গে এক দৈনিক পত্রিকার রিপোর্টার পিটার ওয়ার্সের পরিচয় হয়। এ দিকে এলির বাবা পত্রিকায় মেয়ের নিখোঁজ সংবাদ ছেপে বিজ্ঞপ্তি দিলে পরদিন নজরে আসে পিটারের। মূলত বিপুল অঙ্কের অর্থের লোভে এলিকে তার বাবার হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নেয় পিটার। তাই এলিকে বুঝতে না দিয়ে তার সঙ্গে প্রেমের অভিনয় করতে শুরু করে সে আর গোপনে যোগাযোগ করে এলির বাবার সঙ্গে। কিন্তু এক পর্যায়ে সত্যিই এলির প্রেমে পড়ে যায় পিটার। এখন সে কি করবে পিটার? প্রেম নাকি অর্থ- কোনটাকে গুরুত্ব দেবে সে? এমনই এক গল্প নিয়ে ফ্রাঙ্ক ক্যাপ্রার রোমান্টিক-কমেডি সিনেমা ‘ইট হ্যাপেন্ড ওয়ান নাইট’। ১৯৩৫ সালে প্রায় পাঁচটি বিভাগে অস্কার পুরস্কার ঘরে তোলে এ ছবিটি।
গন উইথ দ্য উইন্ড
১৯৩৯ সালের এই সিনেমাটিকে অন্যতম ব্যয়বহুল রোমান্টিক সিনেমা হিসেবে বিবেচনা করা হয়। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ ও ভালোবাসা এই দুটো বিষয়কেই আলাদাভাবে বিশেষ আঙ্গিকে তুলে ধরেছে। জর্জিয়ার এক খামার মালিকের সুন্দরী ও চঞ্চল মেয়ে স্কারলেট ওহারার জীবন ও প্রেম নিয়ে এ ছবির গল্প। এটি সম্ভবত হলিউডের প্রথম কোনো নারী-প্রধান রোমান্টিক ঘরানার ছবি। স্কারলেটের প্রথম পছন্দ এসলের বিয়ে হয়ে যাওয়ার পর ঝোঁকের মাথায় এক সৈন্যকে বিয়ে করে বসে সে। এরপর যুদ্ধে তার স্বামী মারা গেলে স্কারলেট দ্বিতীয়বার বিয়ে করে প্রেমিক রেথকে। কিন্তু সে বিয়েতেও সুখী হয় না সে। স্কারলেটের মতো পড়ে থাকে তার প্রথম প্রেম এসলের ওপর। এ বিষয়টি এক সময় ধরা পড়ে যায় রেথের কাছে। স্কারলেটকে ছেড়ে চলে যায় সে। নিঃস্ব, অসহায় স্কারলেট আশ্রয়ের খোঁজে ফিরে আসে তার বাবার খামারে। সেখানেও সে দেখতে পায় যুদ্ধের ধ্বংসলীলা। ১৯৪০ সালে ১২তম অস্কারে সেরা ছবিসহ আটটি বিভাগে পুরস্কার জিতে রেকর্ড সৃষ্টি করেছিল এ সিনেমাটি!
কাসাব্লাঙ্কা
১৯৪২ সালের এই ছবিটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী অন্যতম সেরা রোমান্টিক সিনেমা হিসেবে বিবেচিত হয়ে আসছে। ক্লাব মালিক রিক ব্লেইন ও তার সাবেক প্রেমিকা এলসা লুন্ড’কে ফিরে পাওয়ার এক মর্মস্পর্শী গল্প নিয়ে এ ছবির পটভূমি রচিত। বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ের উদ্বাস্তুদের ভিড়ে কাসাব্লাঙ্কা শহরের ক্লাব মালিক রিক খুঁজে পায় তার সাবেক প্রেমিকা এলসাকে। কিন্তু এলসা বিবাহিতা আর তার স্বামী একজন জার্মান সেনা যে নাৎসি বাহিনীর হাত থেকে পালিয়ে এসেছে। রিকের হাতে ক্ষমতা রয়েছে তার সাবেক প্রেমিকা ও তার স্বামীকে নিরাপদে যুক্তরাষ্ট্রে গোপনে পাঠানোর ব্যবস্থা করার। কিন্তু তাতে করে যে আবারো সে হারিয়ে ফেলবে তার প্রিয়তম এলসাকে! এমনই এক মনস্তাত্ত্বিক দ্ব›েদ্বর প্রেম নিয়ে এগিয়েছে ‘কাসাব্লাঙ্কা’র গল্প। মিচেল কার্টিজ পরিচালিত এ সিনেমাটি ১৯৪৩ সালে ১৬তম অস্কার আসরে আটটি বিভাগে মনোনয়ন পায় আর সেরা সিনেমা, পরিচালক ও চিত্রনাট্য বিভাগে পুরস্কার জয় করে এ সিনেমাটি।
টাইটানিক
১৯৯৭ সালের সাড়াজাগানো সিনেমা ‘টাইটানিক’ এর নাম কে না শুনেছে? লিওনার্দো ডি ক্যাপ্রিও ও কেট উইন্সলেট অভিনীত এ সিনেমাটিকে সর্বকালের সেরা প্রেমের ছবি হিসেবে অনেকেই অবহিত করা হয়ে থাকে। আরএমএস টাইটানিক নামের একটি জাহাজডুবির ঘটনার পটভূমিতে অনবদ্য প্রেমের সিনেমা ‘টাইটানিক’। জ্যাক নামের এক জাহাজ কর্মীর সঙ্গে ধনাঢ্য ব্যবসায়ীর বাগদত্তা রোজের অসম প্রেমের উপাখ্যান নিয়ে এই সিনেমার পটভূমি। জাহাজের আনাচে-কানাচে জ্যাক-রোজের লুকানো প্রেম ও দুর্দান্ত কিছু রোমান্টিক দৃশ্যের জন্য আজো দর্শক মহলে সমাদৃত এ সিনেমটি। জাহাজডুবির সময় জ্যাক ও রোজের বিচ্ছেদের করুণ দৃশ্য হলিউডের অন্যতম সেরা সিনেমার একটিতে পরিণত করেছে ‘টাইটানিক’কে। জেমস ক্যামেরনের পরিচালনায় ১২ বিভাগে মনোনয়ন ও ১০ বিভাগে অস্কার জিতে নিয়ে বিশ্বসেরা রোমান্টিক সিনেমাটির খাতায় নাম লিখিয়েছে এ সিনেমাটি। বক্স অফিস সাফল্যেও ‘টাইটানিক’ অন্যতম শীর্ষ আয়ের সিনেমা হিসেবে স্বীকৃত।
শেক্সপিয়ার ইন লাভ
১৯৯৮ সালের সাড়া জাগানো রোমান্টিক কমেডি সিনেমা ‘শেক্সপিয়ার ইন লাভ’ এর পটভূমি ১৫৯৩ সালের লন্ডন। যেখানে ‘রোজ থিয়েটার’ চালান উইলিয়াম শেক্সপিয়ার। ‘রোমিও এন্ড এথেল : আ পাইরেটস ডটার’ নামের একটি নাটক লেখার সময় রাইটার্স ব্লকে ভুগতে থাকেন তিনি।
পাশাপাশি নাটকের জন্য অডিশনও নিতে থাকেন শেক্সপিয়ার। থমাস কেন্ট নামে একজনকে তার পছন্দ হয়ে যায় মূল চরিত্রের জন্য। কিন্তু থমাস আসলে ছদ্মবেশে থাকা ভায়োলা নামের এক নারী! সে সময় মঞ্চে মেয়েদের অভিনয় নিষিদ্ধ বিধায় এ ছদ্মবেশ ধারণ করে ভায়োলা।
এক সময় শেক্সপিয়ারের কাছে ধরা পড়ে যায় ভায়োলা। তার প্রেমেও পড়েন শেক্সপিয়ার। রাইটার্স ব্লক ভেঙে লিখতে শুরু করেন তিনি। ‘রোমিও এন্ড ইথেল’ হয়ে যায় ‘রোমিও এন্ড জুলিয়েট’! কিন্তু শেষ পর্যন্ত কি ভায়োলার সঙ্গে মিল হয় শেক্সপিয়ারের? জন ম্যাডেন পরিচালিত এ সিনেমাটি ৭১তম অস্কার আসরে সাতটি পুরস্কার জিতে নেয়!
লা লা ল্যান্ড
দীর্ঘদিন পর আবার কোনো রোমান্টিক ঘরানার সিনেমা আশা জাগিয়েছিল অস্কারের!
৮৯ অস্কারের ১৪টি বিভাগে মনোনয়ন পায় ডেমিয়েন শ্যাজেলের রোমান্টিক-মিউজিক্যাল ‘লা লা ল্যান্ড’। এরমধ্যে ৬টি বিভাগে জিতে নেয় অস্কার পুরস্কার। এছাড়াও গোল্ডেন গেøাবস, বাফটাসহ অনেকগুলো নামি-দামি পুরস্কার জিতে নিয়েছে ২০১৬ সালের সাড়াজাগানো সিনেমা ‘লা লা ল্যান্ড’। ছবিটি ৭৪তম গোল্ডেন গেøাব পুরস্কারে মনোনীত ৭টি বিভাগেই পুরস্কার জিতে সর্বোচ্চ ও সকল বিভাগে পুরস্কার জিতার রেকর্ড ভেঙেছিল। এমা স্টোন ও রায়ান গজলিং অভিনীত এ সিনেমাটির গল্প রচিত হয়েছে লসঅ্যাঞ্জেলসের তরুণ-তরুণী সেবাস্টিয়ান ওয়াইল্ডার ও মিয়া ডোল্যানকে ঘিরে। স্বপ্নবাজ এই দুই তরুণ-তরুণীর কাছে আসার গল্প, প্রেম, বিচ্ছেদ ও স্বপ্নভঙ্গের কঠোর বাস্তবতাকে ঘিরে এগিয়েছে এ সিনেমাটির গল্প। রোমান্টিক সিনেমাপ্রেমীদের কাছে অনেক দিন পর ভালোলাগার মতো একটি প্রেমের সিনেমা ‘লা লা ল্যান্ড’।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়