অনেকেই মেলা প্রাঙ্গণে ঘুরে বেড়ান ও সেলফি তোলেন : ছুটির দিনে বাণিজ্যমেলায় উপচে পড়া ভিড়

আগের সংবাদ

ঘরে ঘরে সর্দি কাশি জ্বর : নমুনা পরীক্ষায় ৮০ শতাংশেরই করোনা > ‘পজেটিভ’ হওয়ার ভয়ে নমুনা পরীক্ষায় অনাগ্রহ

পরের সংবাদ

আগে ইকোসিস্টেম ঠিক করতে হবে : মহিউদ্দিন আহমেদ সভাপতি, মুঠোফোন গ্রাহক এসো.

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ফাইভ-জি চালুর আগে এর ইকোসিস্টেম ঠিক করা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। তিনি বলেন, আমরা শুরু থেকেই চ্যালেঞ্জগুলো নিয়ে বিটিআরসিকে সতর্ক করেছি। বলেছি, দেশে ফাইভ-জি তরঙ্গ নিলামের আগে মূল্য সম্পর্কে অপারেটরদের ধারণা দিতে হবে। ফাইভ-জি নীতিমালা নিয়ে আলাপ-আলোচনা করতে হবে। নইলে অপারেটররা এ নিলামে অংশ নেবে না। কিন্তু সংস্থাটি আমাদের পরামর্শ আমলে নেয়নি। সবাইকে অন্ধকারে রেখে

বাধ্যতামূলকভাবে ফাইভ-জি চালুর দিকে এগোচ্ছে তারা।
মহিউদ্দিন আহমেদ বলেন, দেশে থ্রি-জি চালুর কিছুদিন পরই ফোর-জি চালু হয়। এখাতে প্রায় ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগ করে অপারেটররা। বর্তমানে মাত্র ৩০ শতাংশ মানুষ ফোর-জি ব্যবহার করছে। ওই বিনিয়োগই এখন পর্যন্ত উঠে আসেনি বলে অপারেটরদের বক্তব্য। এ অবস্থায় ফাইভ-জি নিয়ে অপারেটররা নতুন করে ৫ থেকে ৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে কিনা- এ প্রশ্ন রয়েছে। তিনি বলেন, আমাদের ধারণা, ফাইভ-জি চালু হলে সর্বোচ্চ ১ শতাংশ গ্রাহক এ সেবা ব্যবহার করবেন। কারণ, সবার জন্য এ সেবা প্রয়োজন হবে না। বর্তমান বাজারে ৩০/৩৫ হাজার টাকা দরকার হবে একটি ফাইভ-জি হ্যান্ডসেট কিনতে। আবার সেট সহজলভ্য করেও লাভ হবে না যদি নেটওয়ার্ক বিস্তার করা না যায়। তাছাড়া শিল্প-কারখানাগুলোতে ব্যাপকভাবে আইওটি এবং অটোমশোন ব্যবস্থা চালু না হলে ফাইভ-জির বাজারও বড় হবে না।
তিনি বলেন, মূল কথা হচ্ছে, ফাইভ-জি চালুর আগে এর সঙ্গে সংশ্লিষ্ট সব কিছুকে উপযুক্ত করে গড়ে তুলতে হবে। এই ইকোসিস্টেমের মধ্যে টাওয়ার শেয়ারিং, এনটিটিএন, আইসিএক্স, আইআইজিসহ থেকে শুরু করে বিভিন্ন পর্যায়ে সেবাদাতাদের সমন্বয়ের বিষয়টিও রয়েছে। ফাইভ-জি চালু সরকারের পরিকল্পনার অংশ হিসেবে ঠিক আছে। কিন্তু বেসরকারি অপারেটরদের জন্য এটি ভাবনার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়