বিজিবির অভিযান : কক্সবাজারে উদ্ধার ৩০ কোটি টাকার আইস

আগের সংবাদ

আলোচনার কেন্দ্রে ইসি আইন

পরের সংবাদ

দৈনিক শনাক্ত অর্ধ লাখ ছাড়াবে : ডা. মুশতাক হোসেন রোগতত্ত্ব বিশেষজ্ঞ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রের উপদেষ্টা ও সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন ভোরের কাগজকে বলেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমনের যে পরিস্থিতি দেখা যাচ্ছে তাতে শঙ্কা বাড়ছে। এই ভাইরাসে হার্ড ইমিউনিটি কোথাও হচ্ছে না। বরং পুনঃপুনঃ সংক্রমন হচ্ছে। ডেল্টার চেয়েও ওমিক্রনের সংক্রমণ ভোগাবে বেশি। কারণ ওমিক্রন ডেল্টার চেয়েও দ্রুত ছড়ায়। নমুনা পরীক্ষা বাড়লে দৈনিক শনাক্তের সংখ্যা ৪০ থেকে ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। তবে প্রকৃত সংখ্যাটি হবে তার চেয়েও ১০ থেকে ২০ গুণ বেশি।
তিনি আরো বলেন, সংক্রমন

পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং সরকারের বিভিন্ন বিধি নিষেধ কার্যকর করতে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করার বিকল্প নেই। জনপ্রতিনিধিরা স্থানীয় জনগণকে সম্পৃক্ত করার কাজটি করলে এর সুফল মিলবে।
সংক্রমণের এই ঊর্ধ্বমুখীভাব কত দিন থাকতে পারে? এমন প্রশ্নের জবাবে এই রোগতত্ত্ববিদ বলেন, যে সংক্রমণ দ্রুত ওঠে, তা আবার দ্রুত কমেও যায়। আগামী ও তার পরের সপ্তাহে সংক্রমণ বাড়তে পারে। ফেব্রুয়ারির প্রথম ধাপেও বাড়তির এই ধারা অব্যাহত থাকবে। শেষ সপ্তাহ নাগাদ সংক্রমণ কমে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়