ঢামেকে আগুন আতঙ্ক, রোগীর স্বজনদের ছুটাছুটি

আগের সংবাদ

কড়া নির্দেশনা কার্যকরে ঢিলেমি

পরের সংবাদ

হাছান মাহমুদ : আইপি টিভিতে সংবাদ প্রচার নয়

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:০৬ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন বা আইপি টিভি ও ইউটিউব চ্যানেলে সংবাদ প্রচার করা যাবে না বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে এ কথা বলেন তিনি।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সম্প্রচার নীতমালা অনুযায়ী কোনো আইপি টিভি বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে কেউ সংবাদ পরিবেশন করতে পারে না। কিন্তু দেখা যায় আইপি টিভির মাধ্যমে এখনো কোনো কোনো জায়গায় সংবাদ পরিবেশন করা হচ্ছে। সেখানে নিয়মিত সংবাদ বুলেটিন পরিবেশন করা হয়। ইউটিউব চ্যানেলের মাধ্যমেও সংবাদ বুলেটিন প্রচার করা হচ্ছে। এটি আমাদের সম্প্রচার নীতমালাবিরোধী। জেলা প্রশাসকদের এ বিষয়ে নজর রাখার নির্দেশনা দেয়া হয়েছে।
জেলা প্রশাসকরাই মাঠ প্রশাসনের প্রাণ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের মাধ্যমেই সরকারি সিদ্ধান্তগুলো মাঠপর্যায়ে বাস্তবায়ন করা হয়ে থাকে। এজন্য জেলা প্রশাসক সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ।
মন্ত্রী সোশ্যাল মিডিয়ায় অপপ্রচার বা গুজব রটানো নিয়ে মন্তব্য করে বলেন, দেশে প্রায় ৯ কোটি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন, এটা প্রচারের যেমন বড় ক্ষেত্র, তেমনি অপপ্রচার বা গুজব রটানোরও বড় ক্ষেত্র। গত ৭-৮ বছরের পরিসংখ্যান দেখলেই বোঝা যায়, দেশে যেসব দুর্ঘটনা ঘটছে, গুজব রটেছে, রটানো হয়েছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার সবগুলো সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়ানো হয়েছে। যারা বিভ্রান্তিমূলক খবর সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দিয়ে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করছেন তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য ডিসিদের বলা হয়েছে।
উল্লেখ, গত মঙ্গলবার জেলা প্রশাসকদের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে উদ্বোধন করেন। এরপর রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ও জাতীয় সংসদের স্পিকার ভার্চুয়ালি ডিসি সম্মেলনে যুক্ত হন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়