অধ্যাপক সাইদা হত্যা : গ্রেপ্তার আনারুলের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

আগের সংবাদ

রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগের সংলাপ : নির্বাচন কমিশন গঠনে ৪ প্রস্তাব

পরের সংবাদ

৮ জনের মৃত্যু : ২৪ ঘণ্টায় শনাক্ত ৫ হাজার ছাড়াল

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ওমিক্রনের বিস্তার বাড়ছে। ডেল্টার প্রভাবও যে কমে এসেছে, এমনটা মনে করছে না স্বাস্থ্য বিভাগ ও বিশেষজ্ঞরা। করোনা ভাইরাসের এই দুই দাপটে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ও শনাক্তের হার বেড়েই চলছে। সেই বৃদ্ধির ধারায় দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা এক দিনেই বেড়েছে ৫১ শতাংশের বেশি। আর শনাক্ত রোগীর সংখ্যা আবার ছাড়িয়েছে ৫ হাজারের সংখ্যা।
করোনা পরিস্থিতি নিয়ে গতকাল রবিবার স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ৮৫৪টি পরীক্ষাগারে ২৯ হাজার ৩০৫টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলেছে ৫ হাজার ২২২টিতে। গত বছরের ২৪ আগস্টের চেয়ে বেশি সংখ্যক রোগী শনাক্ত হয়েছিল। ওইদিন ৫ হাজার ২৪৯ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়ে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ৪ হাজার ১৪১ জনই ঢাকা বিভাগের। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৯৩ জন। আর মৃত্যু হয়েছে ৮ জনের। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৭ দশমিক ৮২ শতাংশ। ৫ মাস পর নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৭ শতাংশ ছাড়াল।
প্রসঙ্গত, শনিবার ২৪ হাজার ২৮টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের উপস্থিতি মিলেছে ৩ হাজার ৪৪৭টি নমুনায়। শনাক্তের হার ১৪ দশমিক ৩৫ শতাংশ। মৃত্যু হয়েছে ৭ জনের। শুক্রবার ২৯ হাজার ৮৭১টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৪ হাজার ৩৭৮ জন। শনাক্তের হার ১৪ দশমিক ৬৬ শতাংশ। মৃত্যু হয়েছিল ৬ জনের। বৃহস্পতিবার ২৭ হাজার ৯২০টি নমুনা পরীক্ষায় সংক্রমণের উপস্থিতি মিলে ৩ হাজার ৩৫৯টিতে। শনাক্তের হার ১২ দশমিক শূন্য ৩ শতাংশ। আর মৃত্যু হয়েছে ১২ জনের।
এদিকে গতকাল করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেন, দেশে অব্যাহতভাবে করোনা ভাইরাসে সংক্রমিত রোগী ও মৃতের সংখ্যা বাড়ছে। সর্বশেষ গত এক সপ্তাহে ১ লাখ ৮২ হাজার ৩০৫টি নমুনা পরীক্ষা করে ২০ হাজার ২৮০ জন নতুন রোগী শনাক্ত হয়। পূর্ববর্তী সপ্তাহের তুলনায় সর্বশেষ সপ্তাহে নমুনা পরীক্ষার হিসেবে নতুন রোগী শনাক্তের হার ২২২ শতাংশ বেড়েছে। গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭ জন। আগের সপ্তাহে এ সংখ্যা ছিল ২০ জন। এক সপ্তাহের ব্যবধানে মৃতের হার বেড়েছে ৬১ শতাংশ।
দেশে টিকা কার্যক্রমের তথ্য তুলে ধরে তিনি বলেন, স্কুলের শিক্ষার্থীদের টিকা দেয়া হচ্ছে। উৎসাহ-উদ্দীপনার মধ্যেই এ টিকা কার্যক্রম চলছে। এর পাশাপাশি কওমি মাদ্রাসাতেও আমাদের বিপুল সংখ্যক শিক্ষার্থী পড়াশোনা করে। এই শিক্ষার্থীদের আমরা টিকা কার্যক্রমে অন্তর্ভুক্ত করতে চাই, তাদের টিকা নিশ্চিত করতে চাই। আমরা কওমি মাদ্রাসা-সংশ্লিষ্ট সবাইকে বলতে চাই, শিক্ষার্থীদের নিবন্ধনের কাজটি যেন শেষ হয়, আমরা শতভাগ টিকা দিয়ে দিতে পারব। এর পাশাপাশি পরিবহন শ্রমিকদেরও আমরা টিকা দিতে চাই। কাজেই এই সংশ্লিষ্ট যারা আছেন, তারা যদি আইসিটি মন্ত্রণালয়ের কাছে যথাযথ পদ্ধতি অনুসরণ করে তালিকা পাঠিয়ে দেন, তাহলে তাদের টিকা দেয়ার কাজটি আমাদের জন্য সহজ হয়ে যায়।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, সরকারি হিসাব অনুযায়ী দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ১৮ লাখ ৬১ হাজার ৪২৫টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৬ লাখ ১৭ হাজার ৭১১ জন। সুস্থ হয়েছেন ১৫ লাখ ৫২ হাজার ৮৯৩ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৮ হাজার ১৪৪ জন। এর মধ্যে পুরুষ ১৭ হাজার ৯৮৯ জন এবং নারী ১০ হাজার ১৪৭ জন। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৩ দশমিক ৬৪ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৪ শতাংশ। সুস্থতার হার ৯৫ দশমিক ৯৯ শতাংশ।
গত ২৪ ঘণ্টায় যে ৮ জনের মৃত্যু হয়েছে তাদের ৫ জন পুরুষ ও ৩ জন নারী। বয়স বিবেচনায় চল্লিশোর্ধ্ব ১ জন, পঞ্চাশোর্ধ্ব ২ জন, ষাটোর্ধ্ব ৩ জন আর সত্তরোর্ধ্ব ২ জন। বিভাগ বিবেচনায় ঢাকা বিভাগের ৪ জন, চট্টগ্রাম বিভাগের ৩ জন আর সিলেট বিভাগের ১ জন। ৬ জন সরকারি হাসপাতালে এবং ২ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়