সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

বেসামাল ইউরোপ : নতুন আতঙ্কের নাম ডেল্টাক্রন

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যে প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১ লাখ ৫০ হাজারের বেশি মানুষ মারা গেছে। গত শনিবার ব্রিটিশ সরকার এ কথা জানায়। পরিস্থিতি সামাল দিতে সেনাবাহিনী নামানোর ঘোষণা দিয়েছে সরকার। ইউরোপে করোনায় মৃত্যুর দিক থেকে ব্রিটেনের চেয়ে এগিয়ে রয়েছে কেবল রাশিয়া। অন্যদিকে বিশ্বের দেশগুলোর মধ্যে কোভিডে দেড় লাখ মৃত্যু ছাড়ানো সপ্তম দেশ ব্রিটেন; তাদের আগে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত, রাশিয়া, মেক্সিকো ও পেরু এ মাইলফলক অতিক্রম করে। এছাড়া গত সপ্তাহে ব্রিটেনে দুই লাখের বেশি লোকের করোনা ভাইরাসে আক্রান্তের রেকর্ড তৈরি হয়েছে। কিন্তু দৈনিক আক্রান্তের সংখ্যা কিছুটা কমে এসেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ৪৬ হাজার ৩৯০ জন। পাশাপাশি ডেল্টা ও ওমিক্রনের সমন্বয়ে করোনার এক নতুন রূপের আবির্ভাব ঘটেছে ইউরোপে। এটি প্রথম শনাক্ত হয় সাইপ্রাসে। ব্রিটিশ গণমাধ্যমের খবরে প্রকাশ, করোনার চলমান প্রকোপ সামলাতে হিমশিম খাচ্ছেন দেশটির স্বাস্থ্যকর্মীরা। বিশাল সংখ্যক মানুষ প্রতিনিয়ত করোনায় আক্রান্ত হওয়ায় স্বাস্থ্যকর্মীর সংকট দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে গত শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় হাসপাতালে কর্মীদের সহায়তা করতে সেনা সদস্যদের পাঠানোর ঘোষণা দিয়েছে।
যুক্তরাজ্যের সরকারি হিসাব বলছে, করোনার এবারের ধাক্কায় হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হার বেশ কম। দেশটিতে করোনার প্রথম ঢেউয়ে এ হার তুলনামূলক অনেক বেশি ছিল। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, করোনা ভাইরাস আমাদের দেশের ভয়াবহ ক্ষতি করেছে। এ থেকে বেরিয়ে আসার উপায় হলো প্রত্যেকের বুস্টার ডোজ বা যারা এখনো টিকা নেননি, তাদের টিকার প্রথম বা দ্বিতীয় ডোজ নেয়া। স্কটল্যান্ডে গত সপ্তাহে কোভিড নিয়ে হাসপাতালে আসা মানুষের সংখ্যা আগের সপ্তাহের তুলনায় ৫০ শতাংশ বেশি দেখা গেছে। ব্রিটিশ সরকারের শীর্ষ বিশেষজ্ঞ অধ্যাপক অ্যান্ড্রু হেওয়ার্ড বলেন, আমরা যদি প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের সময় আরেকটু আগে পদক্ষেপ নিতে পারতাম, তাহলে অনেক মৃত্যু এড়ানো যেত। মৃত্যুসংখ্যা দেড় লাখ পেরিয়ে যাওয়ার ঘটনাটিকে ব্রিটেনের জন্য ‘কৃষ্ণ মাইলফলক’ হিসেবে অভিহিত করেন লেবার পার্টির নেতা কিয়ের স্টার্মার। প্রধানমন্ত্রী জনসন মহামারি মোকাবেলায় সরকারের পদক্ষেপ নিয়ে স্বাধীন ও নিরপেক্ষ তদন্তের আশ্বাস দিয়েছেন।
এদিকে সাইপ্রাসের বিজ্ঞানীরা জানান, দেশটিতে ভাইরাসে আক্রান্ত ২৫ জনের শরীরে এমন একটি স্ট্রেইন পাওয়া গেছে, যেটিতে ডেল্টা ও ওমিক্রন ভেরিয়েন্ট উভয়ের উপাদান রয়েছে। দুই ভেরিয়েন্টের নামের সঙ্গে মিলিয়ে এর নামকরণ হয়েছে ‘ডেল্টাক্রন’। এক প্রতিবেদনে এ খবর জানায় সংবাদমাধ্যম ফোর্বস। সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজি বিশেষজ্ঞ দলের প্রধান লিওনিডাস কোস্ট্রিকিস এবং তার দল নতুন এ ভ্যারিয়েন্টটি আবিষ্কার করে। দেশটিতে শনাক্ত হওয়া ২৫ ডেল্টাক্রন রোগীর ১১ জনের নমুনা নেয়া হয়। বাকি ১৪টি নমুনা নেয়া হয় সাধারণ মানুষের কাছ থেকে।
নিউইয়র্ক টাইমস এ বিষয়ে বলছে, করোনা ভাইরাসের ক্ষেত্রে এ ধরনের পুনর্মিলন স্বাভাবিক। বেশ কয়েকটি গবেষণায় বলা হয়েছে, পুনর্মিলন ভাইরাসকে ‘বিপজ্জনক উপায়ে’ পরিবর্তন করতে পারে। অন্যদিকে করোনায় মারা গেছেন টিকাবিরোধী হিসেবে পরিচিত ফরাসি আইনপ্রণেতা হোসে এভারার্ড (৭৬)। গত শুক্রবার টুইটার পোস্টে দেশটির পার্লামেন্ট সভাপতি রিচার্ড ফেরান্ড এ মৃত্যুর খবর জানান। হোসে টিকা নিতে অস্বীকার করেছিলেন কিনা সেটি নিশ্চিত জানা যায়নি। তবে তিনি সামাজিক মাধ্যমে করোনা বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদকারীদের প্রতি সমর্থন জানিয়েছিলেন।
এদিকে নিউইয়র্কে ব্রুকলিনের একটি আন্তঃধর্মীয় হাসপাতালে গিয়ে দেখা যায়, এর ইনটেনসিভ কেয়ার ইউনিট করোনা রোগীতে পূর্ণ। অনেকে হাসপাতালের বারান্দায় ঠাঁই নিয়েছেন। হাসপাতালটির নির্বাহী কর্মকর্তা ল্যারি ব্রাউন বলেন, প্রতিবেশী হাসপাতালগুলোর জরুরি কক্ষেও রোগীর ভিড় বেশি। নিউইয়র্ক সিটির বৃহত্তম স্বাস্থ্যসেবা দানকারী নর্থওয়েল হেলথের জরুরি বিভাগের দায়িত্বে থাকা জন ডি অ্যাঞ্জেলো বলেন, আমার মনে হয় রাজ্যের সবাই ভুগছেন। নর্থওয়েলের প্রায় ৪ হাজার কর্মীর (৫ শতাংশ) করোনা পজিটিভ ফল এসেছে, যা প্রথম ঢেউয়ের সর্বোচ্চ মাত্রার চেয়ে দ্বিগুণ বেশি। প্রয়োজন অনুসারে হাসপাতালগুলোর মধ্যে কর্মী বিনিময় করা যায়। কিন্তু জরুরি কক্ষগুলোয় স্বাভাবিক সক্ষমতার চেয়ে দ্বিগুণ কাজ করতে হচ্ছে এবং অপেক্ষার সময়ও বেড়েছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যেও প্রায় একই অবস্থা বিরাজ করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়