এবার রাজধানীতে গাড়িচাপায় সাইকেল আরোহী নিহত

আগের সংবাদ

প্রতিকারহীন মৃত্যুর মিছিল!

পরের সংবাদ

চ্যাম্পিয়ন্স লিগে ভাগ্য ঝুলে আছে পাঁচ দলের

প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ইতোমধ্যে রাউন্ড-১৬ নিশ্চিত করেছে ১১টি দল। লিভারপুল, ম্যান সিটি, পিএসজি, বায়ার্নসহ ইউরোপের সব জায়ান্ট ক্লাবগুলোই নিশ্চিত করেছে তাদের পরবর্তী পর্ব। কিন্তু বার্সেলোনা, বরুশিয়া ডর্টমুন্ডসহ পাঁচ দলের ভাগ্য নির্ধারণ হবে আগামী মঙ্গল ও বুধবারের গ্রুপ পর্বের ম্যাচে। এদিকে এবারের চ্যাম্পিয়ন্স লিগে ৫ ম্যাচ খেলে যৌথভাবে সর্বোচ্চ ৯ গোল করেছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কি ও আয়াক্সের সেবাস্তিয়ান হলার।
২০২১-২২ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচ প্রায় শেষের পথে। ইউরোপের জনপ্রিয় ফুটবল লিগগুলোর জায়ান্ট ক্লাবগুলো ইতোমধ্য নিশ্চিত করেছে তাদের রাউন্ড-১৬ এই টিকেট। তবে ইউরোপের সবচেয়ে জনপ্রিয় লিগ লা লিগার জায়ান্ট ক্লাব বার্সেলোনা এখনো নিশ্চিত করতে পারেনি তাদের পরবর্তী পর্বের টিকেট। চ্যাম্পিয়ন্স লিগে দ্যুতি ছড়ানো আরেক জার্মান জায়ান্ট ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড এবার গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাচ্ছেন সেটা একপ্রকার নিশ্চিত। শেষ ম্যাচে জাদুকরী কিছু না ঘটলে এবার আর্লিং হরল্যান্ডের যাত্রা এখানেই শেষ। এদিকে গ্রুপ পর্বের বাকি আর মাত্র একটি ম্যাচ। এই ম্যাচেই নির্ধারণ হবে কোন পাঁচ দল যাচ্ছে রাউন্ড-১৬তে।
চ্যাম্পিয়ন্স লিগের আটটি গ্রুপে চারটি করে মোট ৩২টি ইউরোপের ক্লাব অংশ নিয়েছে। এদিকে এক ম্যাচ হাতে রেখেই গ্রুপ ‘এ’ থেকে রাউন্ড-১৬ নিশ্চিত করেছে ইংলিশ জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার সিটি। ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষ দল তারা। শেষ ম্যাচে আগামী মঙ্গলবার তারা মুখোমুখি হবে আরবি লাইপজিগের বিপক্ষে। গ্রুপ ‘এ’ থেকে পরবর্তী পর্ব নিশ্চিত করেছে ফরাসি জায়ান্ট ক্লাব পিএসজি। ৫ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে তাদের অবস্থান। গ্রুপ পর্বের শেষ ম্যাচে মঙ্গলবার তারা মুখোমুখি হবে ক্লাব ব্রুজের বিপক্ষে।
এদিকে ‘বি’ গ্রুপ থেকে রাউন্ড-১৬ নিশ্চিত করেছে শুধু ইংলিশ জায়ান্ট ক্লাব লিভারপুল। রাউন্ড ১৬-এর ভাগ্য এখনো ঝুলে আছে গ্রুপের বাকি তিন দল পোর্তো, মিলান ও অ্যাথলেটিকো মাদ্রিদের। ৫ ম্যাচে গ্রুপের শীর্ষ দল লিভারপুলের পয়েন্ট সংখ্যা ১৫। শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ এসি মিলান। ৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে মিলানের অবস্থান গ্রুপের তিনে। অন্যদিকে গ্রুপের দুইয়ে থাকা পের্তো শেষ ম্যাচে মুখোমুখি হবে অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে। লিভারপুলের বিপক্ষে মিলান হারলে বা ড্র করলে, পোর্তো ও অ্যাথলেটিকো ম্যাচে নির্ধারণ হবে গ্রুপ ‘বি’ থেকে দ্বিতীয় দল হিসেবে কারা টপকাচ্ছে গ্রুপপর্ব।
এদিকে ‘সি’ গ্রুপ থেকে রাউন্ড-১৬ নিশ্চিত করেছে ডাচ জায়ান্ট ক্লাব আয়াক্স। ৫ ম্যাচের সবকটিতে জয় পেয়েছে তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তারা আগামী মঙ্গলবার মাঠে নামবে স্পোর্টিংয়ের বিপক্ষে। পর্তুগালের এই জায়ান্ট ক্লাব স্পোর্টিংও নিশ্চিত করেছে তাদের পরবর্তী পর্ব। তবে ‘সি’ গ্রুপ থেকে ছিটকে যাচ্ছেন জার্মান জায়ান্ট ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের তিনে থাকা ডর্টমুন্ড শেষ ম্যাচে মুখোমুখি হবে বেসিকতাসের বিপক্ষে। ওই ম্যাচে তাদের বড় জয়ের পাশাপাশি প্রার্থনা করতে হবে স্পোর্টিং যেন আয়াক্সের বিপক্ষে বড় ব্যবধানে হারে। এই এক প্রার্থনা হয়তো তাদের পৌঁছে দিতে পারে রাউন্ড-১৬তে।
চ্যাম্পিয়ন্স লিগের ‘ডি’ গ্রুপে থাকা চার দলের মধ্য রিয়াল মাদ্রিদ ও ইন্টারমিলান নিশ্চিত করে ফেলেছে তাদের রাউন্ড-১৬। নিয়ম রক্ষার ম্যাচে এই দুই দল আগামী মঙ্গলবার একে অপরের মুখোমুখি হবে। গ্রুপ পর্ব থেকেই ছিটকে যাওয়া শাখতার দোনেস্ক ও শেরিফও একই দিন পরস্পরের মোকাবিলায় মাঠে নামবে। এদিকে ‘ই’ গ্রুপে জটিল সমীকরণে আটকে আছে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনার রাউন্ড-১৬ এর ভাগ্য। ৫ ম্যাচে সমান ২ জয় ও হার এবং এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের দুইয়ে তাদের অবস্থান। এই গ্রুপ থেকে ৫ ম্যাচের সবকটিতে জয় তুলে নিয়ে সবার আগে পরবর্তী পর্ব নিশ্চিত করে ফেলেছে জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখ। শেষ ম্যাচে তাদের বিপক্ষে আগামী বুধবার মাঠে নামবে বার্সেলোনা। এই ম্যাচে জয়ের বিকল্প নেই স্প্যানিশ ক্লাবটির। কারণ বার্সেলোনা যদি নিজেদের শেষ ম্যাচে হারে তাহলে সুযোগ আসবে বেনফিকার সামনে। ৫ পয়েন্ট নিয়ে তিনে থাকা বেনফিকা শেষ ম্যাচে ডায়নামো কিয়েভের বিপক্ষে জয় তুলে নিলে বার্সাকে টপকে তারা চলে যাবে রাউন্ড-১৬তে। তবে ওই ম্যাচে ড্র হলেও ভাগ্য খুলে যাবে বার্সার। এর আগে বায়ার্নের বিপক্ষে নিজেদের ঘরের মাঠে ৩-০ গোলের ব্যবধানে হেরেছিল বার্সেলোনা। তাই শেষ ম্যাচে জার্মান জায়ান্টদের বিপক্ষে তাদের ঘরের মাঠে জয়ের সম্ভাবনা ক্ষীণ। এখন তাদের প্রার্থনার সবটুকুজুড়ে আছে বেনফিকার হার অথবা ড্র।
এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে খুব একটা ভালো অবস্থানে নেই পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড। তবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ ‘এফ’ এ দারুণ ধারাবাহিক দলটি। ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে এবারের চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড-১৬ নিশ্চিত করেছে তারা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে আগামী বুধবার তাদের প্রতিপক্ষ ইয়ং বয়েজ। ৫ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা সুইস ক্লাবটির পরবর্তী পর্বে যাওয়ার রাস্তা বন্ধ। ইতালিয়ান ক্লাব আতালান্তা ও স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালের ম্যাচে নির্ধারণ হবে কে দ্বিতীয় দল হিসেবে রাউন্ড-১৬ এর টিকেট পাচ্ছে। দুই দলের পয়েন্ট ব্যবধান এক। ৫ ম্যাচে দুইয়ে থাকা ভিয়ারিয়ালের পয়েন্ট সংখ্যা ৭।
এদিকে ‘জি’ গ্রুপের চার দলের কেউই নিশ্চিত করতে পারেনি চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড-১৬ এর টিকেট। শীর্ষ দল লিলের সঙ্গে দুইয়ে থাকা আরবি সালজবার্গের পয়েন্ট ব্যবধান এক। সেভিয়ার পয়েন্ট ৬ এবং উল্ফবার্গের পয়েন্ট সংখ্যা ৫। শেষ ম্যাচে আগামী বুধবার উল্ফসবার্গ মুখোমুখি হবে লিলের। এই ম্যাচে বড় হার এড়ালে বা ড্র করলে পরবর্তী পর্বে পা রাখবে ফেঞ্চ ক্লাব লিলে। সেভিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আরবি সালজবার্গ হার এড়ালেই পৌঁছে যাবে রাউন্ড-১৬তে।
গ্রুপ ‘এইচ’ থেকে রাউন্ড-১৬ নিশ্চিত করেছে গত আসরের চ্যাম্পিয়ন ইংলিশ জায়ান্ট ক্লাব চেলসি ও সিরি’আর জায়ান্ট ক্লাব জুভেন্টাস। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বুধবার জেনিতের বিপক্ষে মাঠে নামবে চেলসি। অন্যদিকে একই দিন মালমোর বিপক্ষে মাঠে নামবে জুভেন্টাস। দুটি ম্যাচেই শুধু নিয়মরক্ষার।
এদিকে চ্যাম্পিয়ন্স লিগে যৌথভাবে সর্বোচ্চ গোল দাতা জার্মান জায়ান্ট ক্লাব বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদোভস্কি এবং ডাচ জায়ান্ট ক্লাবের স্ট্রাইকার সেবাস্তিয়ান হোলার। ৭ গোল করে তিনে তালিকার তিনে আছেন আরবি লাইপজিগের ক্রিসটোপার এনকুনকু।
সমান ৬ গোল করে তালিকার চারে ক্রিশ্চিয়ানো রোনালদো ও পাঁচে মোহাম্মদ সালাহ। ৫ গোল করে করিম বেনজেমা আছেন তালিকার ছয়ে। চ্যাম্পিয়ন লিগে এখন পর্যন্ত সর্বাধিক ১৩টি শিরোপা জিতেছেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়